scorecardresearch
 

HS Scrutiny- Review Tatkal Service: উচ্চ মাধ্যমিকে স্ক্রুটিনি ও রিভিউতে চালু 'তৎকাল সার্ভিস', কী এই নয়া ব্যবস্থা?

প্রকাশিত হল উচ্চ মাধ্যমিক ২০২৪-এর রেজাল্ট। বেলা ৩টে থেকে অনলাইনে ফল দেখা যাবে। এবার স্ক্রুটিনি ও রিভিউয়ের জন্য নয়া ব্যবস্থা 'তৎকাল সার্ভিস' চালু করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। শুক্রবার, ১০ মে সকাল ১০টা থেকে ৫৫টা ক্যাম্পের মাধ্যমে রেজাল্ট দেওয়া হবে। বেলা ১২টা থেকে এই সার্ভিস চালু হচ্ছে। ১০ থেকে ১৩ তারিখ রাত ১২টা পর্যন্ত এই সুবিধা পাওয়া যাবে। যারা স্ক্রুটিনি করবেন তারা এখানে আবেদন করলে সাতদিনের মধ্যে সংশোধিত সার্টিফিকেট পাবেন। বাইরে ভর্তি হওয়ার ক্ষেত্রে যাতে সমস্যায় না পড়তে হয় সে জন্য এই ব্যবস্থা চালু করেছে শিক্ষা সংসদ।

Advertisement
উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য

WBCHSE PPR & PPS Tatkal Service: প্রকাশিত হল উচ্চ মাধ্যমিক ২০২৪-এর রেজাল্ট। বেলা ৩টে থেকে অনলাইনে ফল দেখা যাবে। এবার স্ক্রুটিনি ও রিভিউয়ের জন্য নয়া ব্যবস্থা 'তৎকাল সার্ভিস' চালু করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। শুক্রবার, ১০ মে সকাল ১০টা থেকে ৫৫টা ক্যাম্পের মাধ্যমে রেজাল্ট দেওয়া হবে। বেলা ১২টা থেকে এই সার্ভিস চালু হচ্ছে। ১০ থেকে ১৩ তারিখ রাত ১২টা পর্যন্ত এই সুবিধা পাওয়া যাবে। যারা স্ক্রুটিনি করবেন তারা এখানে আবেদন করলে সাতদিনের মধ্যে সংশোধিত সার্টিফিকেট পাবেন। বাইরে ভর্তি হওয়ার ক্ষেত্রে যাতে সমস্যায় না পড়তে হয় সে জন্য এই ব্যবস্থা চালু করেছে শিক্ষা সংসদ।

বুধবার, বেলা ১টায় ফল প্রকাশ করেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। উচ্চ মাধ্যমিক ২০২৪-এ পাসের হার ৯০ শতাংশ। এবারে উচ্চ মাধ্যমিকে ৭ লক্ষ ৫৫ হাজারের বেশি পরীক্ষার্থী ছিল। পাশের হার অনেক বেশি হয়েছে। পূর্ব মেদিনীপুরে পাসের হার সর্বোচ্চ। দ্বিতীয় দক্ষিণ ২৪ পরগণা, তৃতীয় পশ্চিম মেদিনীপুর। পাসের হারে পঞ্চম কলকাতা। ছেলেদের তুলনায় মেয়েদের পরীক্ষার্থীর সংখ্যা ১২ শতাংশ বেড়েছে। উচ্চ মাধ্যমিকে প্রথম দশে রয়েছেন ৫৮ জন।

bangla.aajtak.in-এ কীভাবে দেখা যাবে রেজাল্ট?
উচ্চ মাধ্যমিকের রেজাল্ট সংসদের অফিসিয়াল ওয়েবসাইট ছাড়াও দেখা যাবে bangla.aajtak.in-এ। 
- এই লিঙ্কে ক্লিক করতে হবে। ক্লিক করলেই রোল নম্বর ও জন্মতারিখ পূরণ করতে হবে। 
- তারপর Submit বাটনে ক্লিক করুন। উচ্চ মাধ্যমিকের মার্কশিট চলে আসবে। দেখা যাবে কোন বিষয়ে কত নম্বর পেয়েছেন। 
- নীচে ডাউনলোড ও প্রিন্ট অপশন থাকবে। সেখান থেকেই মার্কশিট প্রিন্ট করে নিতে পারেন। 

আরও পড়ুন

পাশের হারেও এগিয়ে জেলা। পাঁচের মধ্যে প্রথম চারটিই জেলা। পাশে হারে এগিয়ে পূর্ব মেদিনীপুর। সেই জেলায় পাশের হার  ৯৫.৭৭%।  দ্বিতীয় দক্ষিণ ২৪ পরগনা ৯২.৮%। তারপর তৃতীয় ও চতুর্থস্থানে যথাক্রমে পশ্চিম মেদিনীপুর ও কালিম্পং। পাশের হার ৯২.৭৮ এবং ৯২.৫১%। ৯২.১৩% পাশের হার নিয়ে পঞ্চম স্থানে কলকাতা। 

Advertisement

Advertisement