scorecardresearch
 

West Bengal Police Recruitment 2022: রাজ্য পুলিশে মহিলা কনস্টেবল পদে প্রচুর চাকরি, কত শূন্যপদ?

রাজ্য পুলিশে লোক নেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। গোয়েন্দা দফতরের পাশাপাশি রাজ্য পুলিশের উইনার্স স্কোয়াডে নিয়োগ করা হবে।   

Advertisement
পুলিশের উইনার্স স্কোয়াড পুলিশের উইনার্স স্কোয়াড
হাইলাইটস
  • লোক নিচ্ছে রাজ্য পুলিশ।
  • ঘোষণা মমতার।

নারী-নিরাপত্তায় পুলিশকে ঢেলে সাজাতে চাইছে নবান্ন। সেই লক্ষ্যেই সোমবার কনস্টেবল পদে ২০২০ জনকে নিয়োগের প্রস্তাবে অনুমোদন দিল রাজ্য মন্ত্রিসভা। এ দিন সাংবাদিক বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। গোয়েন্দা দফতরের পাশাপাশি রাজ্য পুলিশের উইনার্স স্কোয়াডে নিয়োগ করা হবে।   

আগেই রাজ্য পুলিশে ২০২০ জন মহিলা কনস্টেবল নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এ দিন তাতেই সম্মতির সিলমোহর পড়ল। ২০২০ জন কনস্টেবলের মধ্যে ১৪২০ জনকে নেওয়া হবে রাজ্য পুলিশের উইনার্স স্কোয়াডে। অর্থাৎ মহিলারা চাকরি পাবেন। স্কুটি নিয়ে টহলদারি করবেন তাঁরা।    

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, শীঘ্রই রাজ্য পুলিশে ২,০২০ জন মহিলা কনস্টেবল নিয়োগ করা হবে। এর মধ্যে ১,৪২০ জনকে নিয়োগ করা হবে উইনার্স স্কোয়াডে। কলকাতা পুলিশের মতো এঁরাও স্কুটার নিয়ে টহলদারি চালাবে।

এর পাশাপাশি গোয়েন্দা বিভাগে নিয়োগ হবে ৬০০ জনকে। এই চাকরি পুরুষ ও মহিলা নির্বিশেষে পাবেন। জঙ্গলমহলেও ১০৫ জনকে স্পেশাল হোমগার্ড পদে নিয়োগ করা হবে। এর মধ্যে ৪৮টি শূন্যপদে নিয়োগ করা হবে প্রাক্তন মাওবাদীদের। ঝাড়গ্রাম সফরে তাঁদের মূলস্রোতে ফেরানোর পক্ষে সওয়াল করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

রাতের শহরে মহিলাদের নিরাপত্তার কথা মাথায় রেখে উইনার্স স্কোয়াড গঠন করেছে কলকাতা পুলিশ। সেই বাহিনীকে প্রশিক্ষণ দিয়ে রাতের শহরের নিরাপত্তায় নামানো হয়েছে। সেভাবেই উইনার্স স্কোয়াড গঠন করা হয় বারাকপুর-সহ অন্য পুলিশ কমিশনারেটেও। রাজ্যজুড়েই টহলদারির জন্য এবার আরও বিরাট সংখ্যক মহিলা কনস্টেবল নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হল। 

আরও পড়ুন- হাওড়া শাখায় শতাধিক স্টেশনের নাম বদলের পথে রেল, আয়ের নতুন পথ

Advertisement