scorecardresearch
 

Axis My India Exit Poll 2024: বিহার, ঝাড়খণ্ড ও ছত্তিশগড়ে কী হবে? বাংলার প্রতিবেশী রাজ্যগুলির EXIT POLL রেজাল্ট

লোকসভা নির্বাচনের ভোট পর্ব মিটতেই আসতে শুরু করেছে এগজিট পোল। ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়া (India Today Axis My India Exit Poll) এগজিট পোলও একে একে দেশের বিভিন্ন রাজ্যের লোকসভা নির্বাচনের সম্ভাব্য ফল ঘোষণা করছে। ইতিমধ্যেই বাংলায় তিন প্রতিবেশী রাজ্য বিহার, ঝাড়খণ্ড ও ছত্তিশগড়ের এগজিট পোল ঘোষণা করা হয়েছে।

Advertisement
বিহার, ঝাড়খণ্ড ও ছত্তিশগড়ে কী হবে? বাংলার প্রতিবেশী রাজ্যগুলির EXIT POLL রেজাল্ট বিহার, ঝাড়খণ্ড ও ছত্তিশগড়ে কী হবে? বাংলার প্রতিবেশী রাজ্যগুলির EXIT POLL রেজাল্ট
হাইলাইটস
  • লোকসভা নির্বাচনের ভোট পর্ব মিটতেই আসতে শুরু করেছে এগজিট পোল
  • বিহারে কমতে চলেছে এনডিএ জোটের আসন সংখ্যা

লোকসভা নির্বাচনের ভোট পর্ব মিটতেই আসতে শুরু করেছে এগজিট পোল। ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়া (India Today Axis My India Exit Poll) এগজিট পোলও একে একে দেশের বিভিন্ন রাজ্যের লোকসভা নির্বাচনের সম্ভাব্য ফল ঘোষণা করছে। ইতিমধ্যেই বাংলায় তিন প্রতিবেশী রাজ্য বিহার, ঝাড়খণ্ড ও ছত্তিশগড়ের এগজিট পোল ঘোষণা করা হয়েছে। বাকি দুই রাজ্যে চমক না থাকলেও বিহারের জন্য এই এগজিট পোলে চকম রয়েছে। কারণ বিহারে কমতে চলেছে এনডিএ জোটের আসন সংখ্যা।

ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়ার মতে, বিহারে এনডিএ জোট ৪৮ শতাংশ ভোট পাবে বলে আশা করা হচ্ছে। রাজ্যের ৪০টি লোকসভা আসনের মধ্যে এনডিএ ২৯ থেকে ৩৩টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। ২০১৯ সালে এনডিএ ৩৯টি আসন পেয়েছিল। একই সময়ে ইন্ডিয়া জোট এই নির্বাচনে ৭ থেকে ১০টি আসন পেতে চলেছে। এ ছাড়া অন্যদের কাছে যাচ্ছে ০-২টি আসন।

ছত্তিশগড়ের ক্ষেত্রে এনডিএ জোটের ফল ভাল হবে।  সেখানে NDA ৫৭ শতাংশ ভোট পাবে বলে আশা করা হচ্ছে। এনডিএ ওই রাজ্যে ১০ থেকে ১১টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। যেখানে ইন্ডিয়া জোট ০ থেকে ১টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। ছত্তিশগড় রাজ্যে মাত্র ১১টি লোকসভা আসন রয়েছে।

অন্যদিকে, ঝাড়খণ্ডে এনডিএ জোট ৫০ শতাংশ ভোট পাবে বলে আশা করা হচ্ছে। এগজিট পোল অনুসারে, ঝাড়খণ্ডে এনডিএ ৮ থেকে ১০টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। যেখানে ইন্ডিয়া জোট ৪-৫টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। ২০১৯ সালের নির্বাচনে এনডিএ এই রাজ্যে ১২টি আসন পেয়েছিল।

ঝাড়খণ্ডে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ইউপিএ জোট ২টি আসন জিতেছিল। কিন্তু এবার, জেএমএম এবং কংগ্রেসের সমন্বয়ে গঠিত ইন্ডিয়া ব্লক আরও ভাল ফল করবে বলে ধারণা করা হচ্ছে। জোটটি সম্ভবত ৪১ শতাংশ ভোট পাবে, যা গতবারের থেকে ১১ শতাংশ বেশি। যদিও বিজেপি নেতৃত্বাধীন এনডিএ ৫০ শতাংশ ভোট দখল করতে পারে বলে আশা করা হচ্ছে। এনডিএ ৮-১০টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। যেখানে ইন্ডিয়া জোট ৪-৫টি আসন পাবে বলে আশা করা হচ্ছে।

Advertisement

Advertisement