scorecardresearch
 

PM Modi on Rahul: মোদীর মুখে 'মহারাজা বনাম নবাব', রাহুলকে নিশানায় নয়া হাতিয়ার, 'উস্কানি,' দেখছে কংগ্রেস

রাহুল গান্ধীর প্রতিটি কথাকে প্রধানমন্ত্রী বিকৃত করছেন। এমনই দাবি কংগ্রেসের। রাহুল গান্ধীর প্রতিটি বিবৃতিকে 'খারাপভাবে বিকৃত করেন' বলে অভিযোগ তাদের। রবিবার এক বিবৃতিতে কংগ্রেস দাবি করে, সাম্প্রদায়িকতা এবং আবেগ উস্কে দেওয়ার জন্য রাহুল গান্ধীর বিবৃতি বিকৃত করা হচ্ছে।

Advertisement
'রাহুল গান্ধীর কথা বিকৃত করে সাম্প্রদায়িক উষ্কানি,' প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ কংগ্রেসের 'রাহুল গান্ধীর কথা বিকৃত করে সাম্প্রদায়িক উষ্কানি,' প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ কংগ্রেসের
হাইলাইটস
  • রাহুল গান্ধীর প্রতিটি কথাকে প্রধানমন্ত্রী বিকৃত করছেন। এমনই দাবি কংগ্রেসের। রাহুল গান্ধীর প্রতিটি বিবৃতিকে 'খারাপভাবে বিকৃত করেন' বলে অভিযোগ তাদের।
  • রবিবার এক বিবৃতিতে কংগ্রেস দাবি করে, সাম্প্রদায়িকতা এবং আবেগ উস্কে দেওয়ার জন্য রাহুল গান্ধীর বিবৃতি বিকৃত করা হচ্ছে।
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্প্রতি রাহুল গান্ধীর প্রতি অভিযোগ তুলে বলেন, 'উনি মহারাজাদের অপমান করেন, কিন্তু সুলতানদের নৃশংসতার বিষয়ে নীরব থাকেন।' এই প্রসঙ্গেই পাল্টা প্রতিক্রিয়া কংগ্রেসের।

রাহুল গান্ধীর প্রতিটি কথাকে প্রধানমন্ত্রী বিকৃত করছেন। এমনই দাবি কংগ্রেসের। রাহুল গান্ধীর প্রতিটি বিবৃতিকে 'খারাপভাবে বিকৃত করেন' বলে অভিযোগ তাদের। রবিবার এক বিবৃতিতে কংগ্রেস দাবি করে, সাম্প্রদায়িকতা এবং আবেগ উস্কে দেওয়ার জন্য রাহুল গান্ধীর বিবৃতি বিকৃত করা হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্প্রতি রাহুল গান্ধীর প্রতি অভিযোগ তুলে বলেন, 'উনি মহারাজাদের অপমান করেন, কিন্তু সুলতানদের নৃশংসতার বিষয়ে নীরব থাকেন।' এই প্রসঙ্গেই পাল্টা প্রতিক্রিয়া কংগ্রেসের।

কর্ণাটকের এক নির্বাচনী সমাবেশে, রাহুল গান্ধীর বিরুদ্ধে ভারতে রাজা এবং মহারাজাদের অপমান করার অভিযোগ তুলেছিলেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেন, 'রাজা মহারাজারে অপমান করলেও উনি সুলতান, নবাব, নিজাম এবং বাদশাদের নৃশংসতার বিষয়ে নীরব।' রাজা ও মহারাজাদের শাসনব্যবস্থা নিয়ে রাহুল গান্ধীর সাম্প্রতিক উক্তির প্রেক্ষিতেই এমনটা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নরেন্দ্র মোদী কী বলেছিলেন?

প্রধানমন্ত্রীর মন্তব্যের প্রতিক্রিয়ায়, কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেন, প্রধানমন্ত্রীর এই বক্তব্য 'লজ্জাজনক' এবং 'দুঃখজনক'।

আরও পড়ুন

'তিনি [প্রধানমন্ত্রী] বিদ্বেষপূর্ণভাবে এবং ইচ্ছাকৃতভাবে রাহুল গান্ধীর প্রতিটি বক্তব্যকে ঘুরিয়ে সাম্প্রদায়িকতা এবং আবেগে উস্কানি দিচ্ছেন। তাঁর প্রস্থান অনিবার্য। সেই উপলব্ধিই তাঁকে আরও বেশি মরিয়া করে তুলছে। তাঁর এই বক্তৃতা সত্যিই লজ্জাজনক,' এক্স-এ লিখেছেন জয়রাম রমেশ।


রাহুল গান্ধী কী বলেছিলেন?

 

সম্প্রতি এক সমাবেশে কংগ্রেস নেতা বলেছিলেন, 'সেই সময়ে রাজা-মহারাজাদের শাসন ছিল। তারা যা খুশি তাই করতে পারত। তারা যদি কারও জমি চাইত, তো সেটা কেড়ে নিত। কংগ্রেস পার্টি এবং আমাদের কর্মীদের প্রচেষ্টায় দেশের মানুষ স্বাধীনতা অর্জন করেছে, গণতন্ত্র এনেছে এবং দেশের সংবিধান পরিবর্তন করেছে।'

Advertisement

এর প্রেক্ষিতে রাহুল গান্ধীকে আক্রমণ করে, প্রধানমন্ত্রী মোদী বলেন, 'কংগ্রেসের শেহজাদার (রাজপুত্র) কথাবার্তা উদ্দেশ্যপ্রণোদিত। ভোটব্যাঙ্কের রাজনীতি এবং তুষ্টি করতে গিয়ে... শেহজাদে রাজা, মহারাজাদের সম্পর্কে খারাপ কথা বলছেন। কিন্তু ভারতের ইতিহাসে যে নয়াব, নিজাম, সুলতান ও বাদশাদের অত্যাচার রয়েছে, তাই নিয়ে তাঁর মুখ বন্ধ করে রেখেছেন। রাজা, মহারাজাদের নিয়ে তিনি খারাপ কথা বলেন এবং তাঁদের অপমান করেন।'

প্রধানমন্ত্রী আরও বলেন, 'তাঁদের (রাজা ও মহারাজাদের) বিরুদ্ধে জনগণ এবং দরিদ্রদের জমি ও সম্পত্তি দখল করার অভিযোগ তুলেছেন... কংগ্রেসের শেহজাদা, ছত্রপতি শিবাজী মহারাজ এবং কিত্তুর রানী চেন্নাম্মার মতো মহান ব্যক্তিত্বদের অপমান করেছেন, যাঁদের প্রশাসনিক ক্ষমতা এবং দেশপ্রেম আজও আমাদের অনুপ্রাণিত করে।'

তিনি আরও বলেন, 'কংগ্রেসের তুষ্টির মানসিকতা স্পষ্ট। এটি তাদের ইশতেহারেও প্রতিফলিত হয়েছে।'

Advertisement