scorecardresearch
 

BJP না INDIA? ২০২৪-এ মুসলিম ভোট কোনদিকে? Exit Poll-এর অনুমান...

লোকসভা ভোট ২০২৪-এ মুসলিম সম্প্রদায়ের ভোট একটি বড় ফ্যাক্টর। ২০২৪-এর লোকসভা প্রচারে বারবার সংখ্যালঘু সম্প্রদায় নিয়ে রাজনৈতিক দলগুলি নানা মন্তব্য করেছে। একদিকে যেমন মুসলিম সম্প্রদায়ের তোষণের দাবি রয়েছে, তেমনই রয়েছে তাদের শোষণের অভিযোগও। বারবার এই নিয়ে নানা বিতর্ক হয়েছে। ভোটের ক্ষেত্রে সেটা কী প্রভাব ফেলতে পারে? 

Advertisement
মুসলিম সম্প্রদায়ের ভোট নিয়ে কী বলছে বুথ ফেরত সমীক্ষা? জানুন মুসলিম সম্প্রদায়ের ভোট নিয়ে কী বলছে বুথ ফেরত সমীক্ষা? জানুন
হাইলাইটস
  • লোকসভা ভোট ২০২৪-এ মুসলিম সম্প্রদায়ের ভোট একটি বড় ফ্যাক্টর।
  • বুথ ফেরত সমীক্ষা বলছে, কেন্দ্রে ফের বিজেপি-র নেতৃত্বে INDIA জোট ক্ষমতায় ফিরবে।
  • সমীক্ষায় দেখা যাচ্ছে, মুসলিম ভোট কমতে পারে গেরুয়া শিবিরে।

লোকসভা ভোট ২০২৪-এ মুসলিম সম্প্রদায়ের ভোট একটি বড় ফ্যাক্টর। ২০২৪-এর লোকসভা প্রচারে বারবার সংখ্যালঘু সম্প্রদায় নিয়ে রাজনৈতিক দলগুলি নানা মন্তব্য করেছে। একদিকে যেমন মুসলিম সম্প্রদায়ের তোষণের দাবি রয়েছে, তেমনই রয়েছে তাদের শোষণের অভিযোগও। বারবার এই নিয়ে নানা বিতর্ক হয়েছে। ভোটের ক্ষেত্রে সেটা কী প্রভাব ফেলতে পারে? ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষা বলছে, কেন্দ্রে ফের বিজেপি-র নেতৃত্বে INDIA জোট ক্ষমতায় ফিরবে। কিন্তু সেই একই সমীক্ষায় দেখা যাচ্ছে, মুসলিম ভোট কমতে পারে গেরুয়া শিবিরে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে NDA মুসলিম ভোটের মাত্র ৯ শতাংশ পেয়েছে। ২০২৪ সালের নির্বাচনে সেটা কমে মাত্র ৬ শতাংশে দাঁড়াতে পারে বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে কংগ্রেসের নেতৃত্বাধীন INDIA ব্লকে মুসলিম ভোট বাড়ছে। রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা এবং ভারত জোড়ো ন্যায় যাত্রা, 'সংবিধান বাঁচাও'-এর ডাকে সম্ভবত মুসলিম সম্প্রদায় সাড়া দিয়েছে। অন্যদিকে এই জোটে আঞ্চলিক দলগুলিও মুসলিম ভোটারদের আস্থা অর্জনে সক্ষম হয়েছে৷ সম্ভবত সেই কারণেই INDIA জোটেই আস্থা সিংহভাগ মুসলিম ভোটারদের। অনুমান বলছে, ২০২৪ সালে আগেরবারের তুলনায় INDIA জোটে মুসলিম ভোট প্রায় ২৪ শতাংশ বাড়তে পারে। ২০১৯ সালে তারা ৫২ শতাংশ পেয়েছিল, ২০২৪-এ তা বেড়ে ৭৬ শতাংশে পৌঁছাতে পারে৷

আরও পড়ুন

এগজিট পোলের তথ্য অনুসারে, INDIA ব্লক এবার উত্তরপ্রদেশে অতিরিক্ত ৩৮ শতাংশ মুসলিম ভোট পেতে পারে। এর বেশিরভাগটাই (৩৪ শতাংশ) বহুজন সমাজ পার্টির কারণে।  

উত্তরপ্রদেশে NDA-র মুসলিম ভোট প্রায় ৬ শতাংশ কমতে পারে বলে মনে করা হচ্ছে। তিন তালাকে নিষেধাজ্ঞা এবং বেশ কিছু প্রচার কর্মসূচির মাধ্যমে মুসলিম মহিলাদের ক্ষমতায়নের জন্য কেন্দ্র একাধিক পদক্ষেপ করেছে। তা সত্ত্বেও ৬ শতাংশ ভোট কমতে পারে উত্তরপ্রদেশে।

বিহারেও একই প্রবণতা। সেখানে INDIA জোট ১৬ শতাংশ অতিরিক্ত মুসলিম ভোট পাবে। এর মধ্যে ৫ শতাংশ এনডিএ থেকে এবং ১১ শতাংশ অন্যান্য দল থেকে৷ উল্লেখযোগ্য বিষয়টি হল, বুথ ফেরত সমীক্ষার অনুমানে, পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসের মুসলিম ভোট আগের চেয়ে ২ শতাংশ কমবে। এনডিএ এবং ইন্ডিয়া ব্লকের কারণেই এই ভোট কমবে বলে মনে করা হচ্ছে। ঝাড়খণ্ডে NDA-এর ৪ শতাংশ এবং অন্যান্য দলের ২ শতাংশ মুসলিম ভোট কেটে ইন্ডিয়া ব্লকে যাবে বলে পূর্বাভাস।

Advertisement

তবে অন্যদিকে, NDA-তে তফসিলি উপজাতি, অন্যান্য অনগ্রসর শ্রেণী এবং সাধারণ বর্ণের ভোটারদের থেকে ভোট বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে। এনডিএ-র জন্য এসটি ভোট ৪৭ শতাংশ থেকে বেড়ে ৪৮ শতাংশে দাঁড়াতে পারে। ওবিসি ভোট ৫৬ শতাংশ থেকে বেড়ে ৫৮ শতাংশে পৌঁছাবে বলে মনে করা হচ্ছে।

Advertisement