scorecardresearch
 

Exit Poll Result: ৫টি রাজ্যই খেলা ঘুরিয়ে দিতে পারে, EXIT POLL-এ বড় ইঙ্গিত

লোকসভা নির্বাচনের ফলাফলের আগে, এক্সিট পোল অনুমান অনুসারে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে বলে অনুমান করা হচ্ছে। ৫ রাজ্যে বিজেপিকে চমকপ্রদ পারফরম্যান্স দেখা যাচ্ছে। পশ্চিমবঙ্গ, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা এবং মহারাষ্ট্রের অনুমানে, বিজেপি বাম্পার সংখ্যাগরিষ্ঠতা পাবে বলে আশা করা হচ্ছে। এখন পর্যন্ত এই রাজ্যগুলিতে আঞ্চলিক দলগুলির আধিপত্য দেখা গেছে।

Advertisement
এক্সিট পোল ২০২৪ এক্সিট পোল ২০২৪

লোকসভা নির্বাচনের ফলাফলের আগে, এক্সিট পোল অনুমান অনুসারে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে বলে অনুমান করা হচ্ছে। ৫ রাজ্যে বিজেপিকে চমকপ্রদ পারফরম্যান্স দেখা যাচ্ছে। পশ্চিমবঙ্গ, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা এবং মহারাষ্ট্রের অনুমানে, বিজেপি বাম্পার সংখ্যাগরিষ্ঠতা পাবে বলে আশা করা হচ্ছে। এখন পর্যন্ত এই রাজ্যগুলিতে আঞ্চলিক দলগুলির আধিপত্য দেখা গেছে। তবে, এবার পাঁচটি রাজ্যে পাল্টি খেতে পারে ফলাফল। এই অনুমান সঠিক প্রমাণিত হলে ইন্ডিয়া ব্লকের আশা ধূলিসাৎ হয়ে যাবে এবং বড় পরাজয়ের মুখে পড়তে হবে।

দেশে ৫৪৩টি লোকসভা আসন রয়েছে। ইন্ডিয়া টুডে এবং অ্যাক্সিস মাই ইন্ডিয়ার এক্সিট পোল অনুসারে, এবার এনডিএ ৩৬১ থেকে ৪০১টি আসন পেতে পারে। যেখানে ইন্ডিয়া ব্লক ১৩১ থেকে ১৬৬ আসন পাবে বলে আশা করা হচ্ছে। অন্যরা ৮ থেকে ২০ আসন পেতে পারে। এবার পশ্চিমবঙ্গ, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, মহারাষ্ট্রে গেরুয়া শিবিরের বড় উদয় হতে পারে।

অন্ধ্রপ্রদেশ: টিডিপি-বিজেপি-পবন কল্যাণ বিপর্যস্ত
অন্ধ্রপ্রদেশে মোট ২৫টি আসন রয়েছে। এক্সিট পোলের ফলাফল অনুসারে, চন্দ্রবাবু নাইডুর দল টিডিপি, বিজেপি এবং জনসেনা পার্টি জোট এখানে বিপর্যস্ত করতে চলেছে। এবার বিজেপি বিপুল ভোট বাড়তে পারে এবং শাসক ওয়াইএসআরসিপি বিশাল ক্ষতির সম্মুখীন হতে পারে। এনডিএ অন্ধ্রপ্রদেশে ২১ থেকে ২৩টি আসন পেতে পারে। ক্ষমতাসীন YSRCP পেতে পারে ২ থেকে ৪ আসন। যেখানে INDIA-র এ অ্যাকাউন্ট খুলতেও দেখা যাচ্ছে না।

NDA পেয়েছে ৫৩ শতাংশ ভোট
এক্সিট পোলে, NDA ৫৩ শতাংশ ভোট শেয়ার পাচ্ছে বলে মনে হচ্ছে এবং ইন্ডিয়া ব্লক ৪ শতাংশ ভোট শেয়ার পাচ্ছে। YSRCP ৪১ শতাংশ ভোট শেয়ার পাচ্ছে বলে মনে হচ্ছে। অন্ধ্রে, বিজেপি ৪-৬ আসন পেতে পারে এবং টিডিপি ১৩ থেকে ১৫ আসন পেতে পারে। সেখানে NDA-র ভোট বেড়েছে ৬ শতাংশ। ভারতের ভোটের হারও বাড়ছে ৩ শতাংশ। যেখানে ওয়াইএসআরসিপির ভোটের হার ৮ শতাংশ কমছে। অন্যরাও এক শতাংশ ভোট হারাচ্ছেন।

Advertisement

২০১৯ সালে ফলাফল কী ছিল?
ওয়াইএস জগনমোহন রেড্ডি ২০১৯-এ নেতৃত্বাধীন দল ওয়াইএসআরসিপি অন্ধ্র প্রদেশের ২২টি লোকসভা আসন দখল করেছিল। একই সময়ে, এন চন্দ্রবাবু নাইডুর দল টিডিপি লোকসভায় তিনটি আসন পেয়েছিল। YSRCP পেয়েছে ৪৯.৯ শতাংশ ভোট। টিডিপি ৪০.২ শতাংশ ভোট। কংগ্রেস, বিজেপি, জনসেনা পার্টির খাতা খোলা হয়নি।

ওড়িশা: বিজেপি বৃহত্তম দল হিসাবে আবির্ভূত হয়েছে
ওড়িশায় মোট ২১টি আসন রয়েছে। এখানে বিজেপি সবচেয়ে বড় সাফল্য পাচ্ছে বলে মনে হচ্ছে।  বিজেপি এখানে বৃহত্তম দল হতে চলেছে এবং ১৮-২০টি আসন জিততে পারে।  বিজেডি বিশাল ধাক্কা খেয়েছে ০ থেকে ২টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। ইন্ডিয়া ব্লক ০ থেকে ১ আসন পেতে পারে। ওড়িশায় মোট ১১টি আসনের লিড পেতে চলেছে বিজেপি। যেখানে BJD ১১ টি আসনের সরাসরি ক্ষতির সম্মুখীন হচ্ছে বলে মনে হচ্ছে।

১৩ শতাংশ বেড়েছে বিজেপির ভোট শেয়ার
এক্সিট পোল অনুসারে, ওড়িশায় NDA ৫১ শতাংশ ভোট পেতে পারে। মোট ১৩ শতাংশ ভোট বেড়েছে। ইন্ডিয়া ব্লক ১৩ শতাংশ ভোট পেতে পারে, কিন্তু একটি আসনও পাচ্ছে না। ইন্ডিয়া ব্লক হারাচ্ছে ২ শতাংশ ভোট শেয়ার। ৩৩ শতাংশ ভোট পেতে পারে বিজেপি। এবার ১০ শতাংশ ভোট হারাতে চলেছে বিজেডি। অন্যরা তিন শতাংশ ভোট পেতে পারে।

বিজেডি ২০১৯ সালে বৃহত্তম দল ছিল
২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেডি বৃহত্তম দল হিসাবে আবির্ভূত হয়েছিল। ওড়িশায় বিজেডি জিতেছে ১২টি আসনে। বিজেপি ৮টি আসন জিতেছিল, যেখানে কংগ্রেস মাত্র একটি আসনে জয়ী হয়েছিল। ২০১৪ সালের নির্বাচনে, বিজেডি ২০টি আসন জিতেছিল এবং বিজেপি মাত্র একটি আসন জিতেছিল। ১০ বছরে, বিজেপি ওড়িশায় একটি বড় পরিবর্তন করেছে এবং বৃহত্তম দল হিসাবে আবির্ভূত হয়েছে।

তেলেঙ্গানা: এনডিএ ভেঙে বিআরএস-কংগ্রেসের দুর্গে
তেলেঙ্গানায় মোট ১৭টি আসন রয়েছে। মাত্র ৫ মাস আগে এখানে বিধানসভা নির্বাচন হয়েছিল এবং কংগ্রেস রাজ্যে সরকার গঠন করেছে। তবে লোকসভা নির্বাচনের অনুমান কংগ্রেসকে বড় ধাক্কা দিয়েছে। তেলেঙ্গানায় এনডিএকে চমকপ্রদ পারফরম্যান্স করতে দেখা গেছে এবং বিআরএস-কংগ্রেসের দুর্গ লঙ্ঘন করেছে। এখানে এনডিএ ১১ থেকে ১২টি আসন পেতে পারে। শাসক কংগ্রেস পেতে পারে ৪ থেকে ৬টি আসন। আসাদউদ্দিন ওয়েইসির অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমীন (এআইএমআইএম) ০-১ আসন পেতে পারে। প্রাক্তন মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও-এর নেতৃত্বাধীন ভারত রাষ্ট্র সমিতিকে (বিআরএস) পরাজয়ের মুখে পড়তে হতে পারে।

এনডিএ ৪৩  শতাংশ ভোট শেয়ার আশা করছে
এক্সিট পোলের তথ্য অনুযায়ী, তেলেঙ্গানায় NDA ৪৩ শতাংশ ভোট পেতে পারে। তার মানে ২৪ শতাংশ ভোটের লাফ প্রত্যাশিত। কংগ্রেস ৩৯ শতাংশ ভোট শেয়ার পাবে বলে আশা করা হচ্ছে। কংগ্রেসের ভোটের হারও বাড়ছে ১০ শতাংশ। বিআরএস সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়ে এবং এবার মাত্র ১৩ শতাংশ ভোট পেতে পারে। বিআরএসের ভোট কমেছে ২৮ শতাংশ। AIMIM ২ শতাংশ ভোট পাবে বলে আশা করা হচ্ছে এবং অন্যান্য দলগুলি ৩ শতাংশ ভোট পাবে বলে আশা করা হচ্ছে। AIMIM এক শতাংশ ভোট শেয়ার হারাতে পারে এবং অন্যরা ৫ শতাংশ ভোট হার হারাতে পারে বলে আশা করা হচ্ছে।

২০১৯ সালে তেলেঙ্গানার পরিসংখ্যান কী ছিল? 
২০১৯ সালের নির্বাচনে, কেসিআরের দল টিআরএস (বর্তমানে বিআরএস নামে পরিচিত) সর্বাধিক ৯টি আসন জিতেছিল এবং ৪১.৭ শতাংশ ভোট শেয়ার পেয়েছিল। এরপর বিজেপি পেয়েছে ৪টি আসন এবং ১৯.৭ শতাংশ ভোট। কংগ্রেস জিতেছিল ২৯.৮ শতাংশ ভোট এবং ৩টি আসন। অল ইন্ডিয়া মজলিস-ই-ইস্তেহাদুল মুসলিমীন (এআইএমআইএম) প্রধান আসাদউদ্দিন ওয়াইসি হায়দরাবাদ আসন থেকে ৫ লাখ ভোটে জয়ী হয়েছেন।

Advertisement

মহারাষ্ট্র: এনডিএ সর্বাধিক আসন পাবে বলে আশা করা হচ্ছে
মহারাষ্ট্রে মোট ৪৮টি আসন রয়েছে। এখানে NDA পেতে পারে ২৮ থেকে ৩২ আসন এবং ৪৬ শতাংশ ভোট শেয়ার। ইন্ডিয়া ১৬ থেকে ২০ আসন এবং ৪৩ শতাংশ ভোট শেয়ার পাবে বলে আশা করা হচ্ছে। অন্যরা শূন্য থেকে ২টি আসন পেতে পারে।

কে কত আসন পাবে আনুমানিক?
মহারাষ্ট্রে, বিজেপি ২০-২২ আসন পেতে পারে, শিবসেনা (শিন্ডে) ৮-১০ আসন পেতে পারে, এনসিপি (অজিত গোষ্ঠী) ১-২ আসন পেতে পারে। NCP (শারদ পাওয়ার গোষ্ঠী) ৩-৫ আসন পেতে পারে, শিবসেনা (উদ্ধব গোষ্ঠী) ৯-১১ আসন পেতে পারে, আর কংগ্রেস৩-৪ আসন পেতে পারে। এক্সিট পোল অনুসারে, এনডিএ মহারাষ্ট্রে ৪৬ শতাংশ ভোট শেয়ার পাচ্ছে, ইন্ডিয়া ব্লক ৪৩  শতাংশ ভোট শেয়ার পাচ্ছে এবং অন্যরা ১১ শতাংশ ভোট শেয়ার পাচ্ছে।

২০১৯ সালে ফলাফল কি ছিল
2019 লোকসভা নির্বাচনে, এনডিএ জোট ৪৮ টি আসনের মধ্যে ৪১টি জিতেছিল। তারপর বিজেপি ও শিবসেনা (উদ্ধব) একসঙ্গে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে। বিজেপি ২৭.৮ শতাংশ ভোট নিয়ে ২৩টি আসন জিতেছে, শিবসেনা ২৩.৫ শতাংশ ভোট নিয়ে ১৮টি আসন জিতেছে। এনসিপি পেয়েছে ৪টি আসন। এআইএমআইএম এবং কংগ্রেস একটি করে আসন জিতেছে। তবে শিবসেনা এখন দুই ভাগে বিভক্ত। উদ্ধব ঠাকরে দল ভারত ব্লকের অংশ। শিন্ডে গোষ্ঠী এনডিএ গ্রুপে রয়েছে। ২০১৯ সালে, AIMIM এবং VBA জোটবদ্ধভাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল এবং তাদের অ্যাকাউন্টে শুধুমাত্র একটি আসন পেয়েছিল। অন্যদিকে একটি আসন গেছে স্বতন্ত্রের খাতায়।

পশ্চিমবঙ্গ: বৃহত্তম দল হিসেবে আবির্ভূত হবে বিজেপি!
পশ্চিমবঙ্গে মোট ৪২টি আসন রয়েছে। বিজেপি ২৬ থেকে ৩১ আসন পেতে পারে। তৃণমূল ১১ থেকে ১৪ আসন পাবে বলে আশা করা হচ্ছে। কংগ্রেস এবং বাম (ইন্ডিয়া ব্লক) ০ থেকে ২ আসন পেতে পারে। অন্যদের অ্যাকাউন্ট খুলছে বলে মনে হচ্ছে না। এক্সিট পোলে, অনুমান করা হয়েছে যে রাজ্যে বিজেপি ৪৬ শতাংশ ভোট পাবে, টিএমসি ৪০ শতাংশ ভোট পাবে এবং কংগ্রেস-বামরা ১২ শতাংশ ভোট পাবে।

বিজেপির আসন এবং ভোট ভাগে বিরাট লাভ
২০১৯ সালের নির্বাচনে, বিজেপি প্রার্থীরা ১৮ টি আসনে জয়ী হয়েছিল। বিজেপির ভোটের হার ছিল ৪০.৩ শতাংশ। TMC ৪৩.৭ শতাংশ ভোট শেয়ার নিয়ে ২২টি আসনে জয়ী হয়েছে। কংগ্রেস মাত্র দুটি আসন জিততে পারে এবং দলের ভোটের হার ছিল ৫.৭ শতাংশ। এবারের নির্বাচনে শুধু বিজেপির আসনই বিপুল বৃদ্ধিই নয়, ভোটের হারও উল্লেখযোগ্যভাবে বাড়বে বলে মনে করা হচ্ছে। তৃণমূল ৩ শতাংশ ভোট শেয়ার হারাচ্ছে বলে মনে হচ্ছে এবং অন্যরাও ৩ শতাংশ ভোট শেয়ার হারাচ্ছে। সেখানে বিজেপির ভোটের হার বেড়েছে ৬ শতাংশ।

তৃণমূলের শক্ত ঘাঁটিতে ধাক্কা খেয়েছে বিজেপি
একটা বিষয় স্পষ্ট যে বিজেপি যদি প্রায় ৪৬ শতাংশ ভোট পেয়ে থাকে এবং তার আসন এতটাই বেড়ে যায়, তাহলে বিজেপি তৃণমূল কংগ্রেসের শক্ত ঘাঁটি দক্ষিণবঙ্গে একটি বড় ধাক্কা তৈরি করেছে, কারণ দক্ষিণবঙ্গে কোনও ধাক্কা না দিয়ে বিজেপি পারবে। পশ্চিমবঙ্গে এত ক্ষমতা পাওয়া অসম্ভব। এছাড়াও, ১ জুন যে ৯টি আসনে ভোট হয়েছিল সেগুলি ২০১৯ সালে তৃণমূল কংগ্রেস বিপুল ব্যবধানে জিতেছিল। কিন্তু এবার এই ৯টি আসনেই ধাক্কা খেয়েছে বিজেপি।

Advertisement