scorecardresearch
 

Lok Sabha Elections 2024: আগেই বলেছিলেন অধীর, নতুন নির্বাচন কমিশনার জ্ঞানেশ কুমার ও এসএস সাঁধু

দিন কয়েক আগে সমবায় মন্ত্রকের সচিব পদ থেকে অবসর নিয়েছেন জ্ঞানেশ কুমার। মন্ত্রক গঠনের সময় থেকে ওই পদে চাকরি করেছেন। সমবায় মন্ত্রক স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অধীনস্থ।

Advertisement
Lok Sabha Elections 2024 Lok Sabha Elections 2024
হাইলাইটস
  • কেরল ক্যাডারের ১৯৮৮ ব্যাচের আইএএস অফিসার জ্ঞানেশ কুমার।
  • প্রাক্তন আইএএস অফিসার সুখবীর সিং সাঁধু।

বৃহস্পতিবার সকালেই জানিয়ে দিয়েছিলেন অধীর চৌধুরী। বিকেলে আনুষ্ঠানিকভাবে দুই নির্বাচন কমিশনারের নাম প্রকাশিত হল। রাজনৈতিক বিতর্কের মাঝেই নির্বাচন কমিশনারের নিয়োগ সংক্রান্ত আনুষ্ঠানিক তথ্য প্রকাশ্যে এসেছে। বৃহস্পতিবার সন্ধ্যায় জারি করা বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরী এই পদের দুটি নাম বলেছিলেন-জ্ঞানেশ কুমার এবং সুখবীর সিং সাঁধ। তাঁদের নামেই পড়ল চূড়ান্ত সিলমোহর।

দিন কয়েক আগে সমবায় মন্ত্রকের সচিব পদ থেকে অবসর নিয়েছেন জ্ঞানেশ কুমার। মন্ত্রক গঠনের সময় থেকে ওই পদে চাকরি করেছেন। সমবায় মন্ত্রক স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অধীনস্থ। এর আগে, জ্ঞানেশ কুমার স্বরাষ্ট্র মন্ত্রকের কাশ্মীর বিভাগের যুগ্মসচিব ছিলেন। তাঁর সময়েই অনুচ্ছেদ ৩৭০ অপসারণ করা হয়েছিল।

জ্ঞানেশ কুমার কে? 

আরও পড়ুন

কেরল ক্যাডারের ১৯৮৮ ব্যাচের আইএএস অফিসার জ্ঞানেশ কুমার। কয়েকদিন আগে সমবায় মন্ত্রকের সচিবের পদ থেকে অবসর নিয়েছেন। ওই মন্ত্রক গঠনের পর থেকেই তিনি ওই পদে ছিলেন। এই মন্ত্রক স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অধীনে আছে। এর আগে জ্ঞানেশ কুমার স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনস্থ কাশ্মীর বিভাগের যুগ্মসচিব ছিলেন। তখনই অনুচ্ছেদ ৩৭০ বিলোপ করা হয়েছিল। পরে তাঁকেও পদোন্নতি দেওয়া হয় স্বরাষ্ট্র মন্ত্রকের অতিরিক্ত সচিব পদে।

কে সুখবীর সিং সাঁধু? 

প্রাক্তন আইএএস অফিসার সুখবীর সিং সাঁধুকে ২০২১ সালের জুলাই মাসে ওম প্রকাশের জায়গায় উত্তরাখণ্ডের নতুন মুখ্যসচিব হিসাবে নিযুক্ত করা হয়েছিল। সাঁধু ১৯৮৮ ব্যাচের আইএএস অফিসার, ভারতের ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার (NHAI)চেয়ারম্যান হিসেবে ডেপুটেশনে ছিলেন। কেন্দ্রীয় সরকার তাঁকে এক বছরের জন্য লোকায়ুক্ত সচিব পদে নিযুক্ত করেছিল। ১৯৮৮ ব্যাচের অবসরপ্রাপ্ত আইএএস অফিসার ডঃ সুখবীর সাঁধুকে এক বছরের জন্য চুক্তির ভিত্তিতে নিয়োগ করা হয়েছিল। গত বছরের ৩০ সেপ্টেম্বর উত্তরাখণ্ড সরকারের মুখ্যসচিবের পদ থেকে অবসর নিয়েছিলেন।

Advertisement

Advertisement