scorecardresearch
 

jangipur lok sabha 2024 : জঙ্গিপুরে মাফুজাকে প্রার্থী করেনি BJP, তৃণমূলের খলিলুর-কে টেক্কা দিতে পারবে কংগ্রেস ?

মুর্শিদাবাদ জেলার তিনটি লোকসভার মধ্যে একটি জঙ্গিপুর লোকসভা কেন্দ্র। সেই ১৯৬৭ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত এই কেন্দ্র কংগ্রেস ও বামেদের দখলেই ছিল।

Advertisement
jangipur jangipur
হাইলাইটস
  • মুর্শিদাবাদ জেলার তিনটি লোকসভার মধ্যে একটি জঙ্গিপুর লোকসভা কেন্দ্র
  • সেই ১৯৬৭ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত এই কেন্দ্র কংগ্রেস ও বামেদের দখলেই ছিল

জঙ্গিপুর লোকসভা কেন্দ্র : মুর্শিদাবাদ জেলার তিনটি লোকসভার মধ্যে একটি জঙ্গিপুর লোকসভা কেন্দ্র। সেই ১৯৬৭ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত এই কেন্দ্র কংগ্রেস ও বামেদের দখলেই ছিল। তবে ২০১৯ সালে এই আসন দখল করে নেয় তৃণমূল কংগ্রেস। সাংসদ হন খলিলুর রহমান। ২০২৪  লোকসভা ভোটেও সেই খলিলুরকেই প্রার্থী করেছে তৃণমূল কংগ্রেস। সংখ্যালঘু অধ্যুষিত এই কেন্দ্রের 'চেনা মুখ' মাফুজা প্রার্থী হয়েছিলেন ২০১৯-এর ভোটে। প্রয়াত রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের ছেলে অভিজিৎ মুখোপাধ্যায়কে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে এসেছিলেন। এবার যদিও তাঁকে প্রার্থী করেনি গেরুয়া শিবির। বিজেপির প্রার্থী হয়েছেন ধনঞ্জয় ঘোষ। অন্যদিকে কংগ্রেস ওই কেন্দ্র থেকে প্রার্থী করেছে মোর্তাজা হোসেন। 

রাজনৈতিক মহলের একাংশের মতে, জঙ্গিপুর লোকসভা কেন্দ্রে কড়া টক্কর দিতে পারতেন বিজেপির মাফুজা। তবে তাঁকে প্রার্থী না করায় বিজেপির লড়াই অনেক কঠিন হয়ে গেল। যদিও মাফুজা জানান, তিনি প্রার্থী না হলেও প্রচার করছেন। ২০১৯ লোকসভা ভোটের থেকেও ভালো ফল করবেন তাঁদের প্রার্থী। এখনও পর্যন্ত এগিয়ে খলিলুরই। 

এই কেন্দ্রে ১৯৬৭ সালে প্রথমবার ভোটগ্রহণ হয়। জয়ী হন কংগ্রেসের লুৎফল হক। ১৯৭২ সালের নির্বাচনেও তিনি জয়ী হন। ১৯৭৭ সালে বামেরা এই আসনে জয়লাভ করে। ১৯৯৬ সাল পর্যন্ত আসনটি বামেদের দখলে ছিল। এরপর ১৯৯৬ সালে কংগ্রেস আসনটি পুনরুদ্ধার করে। তবে পাঁচ বছর পর আবার জয়ী হয় সিপিএম। ২০০৪ সালের লোকসভা নির্বাচনে এই আসনে প্রার্থী হন প্রণব মুখোপাধ্যায়। ২০১২ সাল পর্যন্ত তিনি জঙ্গিপুরের সাংসদ ছিলেন। ২০১২ সালে সাংসদ পদে ইস্তফা দিয়ে রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নেন প্রণববাবু। এবং রাষ্ট্রপতি নির্বাচিত হন। আর এই আসনে উপনির্বাচনে প্রণববাবুর পুত্র অভিজিৎ মুখোপাধ্যায়কে প্রার্থী করে কংগ্রেস। উপনির্বাচনে তিনি জয়ী হন। ২০১৪ সালের তাঁকেই প্রার্থী করা হয়। তবে ২০১৯ সালের নির্বাচনে প্রথমবার এই আসনে জেতে তৃণমূল।

আরও পড়ুন

Advertisement

২০১৯ লোকসভা ভোটের ফলাফল : ২০১৯ সালের নির্বাচনে এই আসনে  ঘাসফুল প্রার্থী খলিলুর রহমান পান ৫ লক্ষ ৬২ হাজার ৮৩৮ ভোট। কংগ্রেস ও বামেদের পিছন ফেলে এই আসনে দ্বিতীয় স্থানে উঠে আসে বিজেপি। মাফুজা খাতুন পান ৩ লক্ষ ১৭ হাজার ৫৬ ভোট। আর ২০১৪ সালের বিজয়ী প্রার্থী কংগ্রেসের অভিজিৎ মুখোপাধ্যায় পান ২ লক্ষ ৫৫ হাজার ৮৩৬ ভোট। 

জঙ্গিপুর লোকসভা কেন্দ্রে সাতটি বিধানসভা রয়েছে। সেগুলো হল সুতি, জঙ্গিপুর, রঘুনাথগঞ্জ, সাগরদিঘি, লালগোলা, নবগ্রাম এবং খড়গ্রাম। সাগরদিঘিতে তৃণমূল বিধায়ক সুব্রত সাহার মৃত্যুর পর সেই আসনে ফের ২০২৩ ভোট হয়। সেই নির্বাচনে জয়ী হন বাম-কংগ্রেস প্রার্থী বাইরন বিশ্বাস। যদিও পরে তিনি তৃণমূলে যোগ দেন। 

২০১৯ সালে জঙ্গিপুর লোকসভা কেন্দ্রে মোট ভোটদাতার সংখ্যা ছিল ১৬,১৬,২১৩। ২০১৯ সালে ৮০.৭১% শতাংশ ভোট গৃহীত হয়েছিল। 

Advertisement