scorecardresearch
 

Lok Sabha Election 2024 Phase 2: আজ ১৩ রাজ্যে লোকসভা নির্বাচন, বাংলার ৩ সহ ৮৮ আসনে ভোটগ্রহণ

লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপে শুক্রবার অর্থাৎ আজ ১৩ টি রাজ্যের ৮৮টি লোকসভা আসনে ভোট হচ্ছে ৷ এই পর্বে উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্রের ৮টি করে এবং বিহারের ৫টি আসনে ভোট হচ্ছে। কেরালার ২০টি, কর্ণাটকের ১৪টি, রাজস্থানের ১৩টি, মধ্যপ্রদেশের ৬টি, অসমের ৫টি, পশ্চিমবঙ্গ এবং ছত্তিশগড় থেকে ৩টি করে, মণিপুর, ত্রিপুরা এবং জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চলের একটি করে আসন রয়েছে। এই পর্যায়ে, প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী থেকে লোকসভার স্পিকার ওম বিড়লা পর্যন্ত অনেক নামজাদা ব্যক্তির ভাগ্য পরীক্ষা হতে চলেছে।

Advertisement
আজ ১৩ রাজ্যে লোকসভা নির্বাচন আজ ১৩ রাজ্যে লোকসভা নির্বাচন

 লোকসভা নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। যেখানে ১৯ এপ্রিল প্রথম দফায় ২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২ টি লোকসভা কেন্দ্রে ভোট হয়। লোকসভা নির্বাচনের জন্য এখন আরও ৬টি ধাপ বাকি রয়েছে (২৬ এপ্রিল, ৭ মে, ১৩ মে, ২০  মে, ২৫ মে এবং ১ জুন)। যেখানে, ৪ জুন সমস্ত লোকসভা আসনে ভোট গণনা হবে। 

এখন ২০২৪ লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট  শুক্রবার অর্থাৎ ২৬ এপ্রিল অনুষ্ঠিত হচ্ছে। এই পর্বে ১৩টি রাজ্যের ৮৮টি লোকসভা আসনে ভোট হবে। যে রাজ্যগুলিতে ২৬ এপ্রিল ভোট হচ্ছে তার মধ্যে রয়েছে অসম, বিহার, ছত্তিশগড়, কর্ণাটক, কেরালা, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, মণিপুর, রাজস্থান, ত্রিপুরা, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ এবং জম্মু ও কাশ্মীর।  এই পর্বে পশ্চিমবঙ্গের দার্জিলিং, রায়গঞ্জ ও বালুরঘাটের ৩টি আসনে ভোট হবে।  প্রসঙ্গত, প্রাথমিক সময়সূচি অনুসারে ১৩টি রাজ্যে ৮৯টি আসনে ভোটগ্রহণের কথা থাকলেও ভোট হবে ৮৮টি আসনে । ৯ এপ্রিল বহুজন সমাজ পার্টি (বিএসপি) প্রার্থী অশোক ভালভির মৃত্যুর পরে নির্বাচন কমিশন মধ্যপ্রদেশের বেতুল আসনের ভোটগ্রহণ পিছিয়ে ৭ মে (তৃতীয় পর্ব)-এ করে দিয়েছে ৷

বাংলায় কোথায় দ্বিতীয় দফা ?
এই পর্যায়ে পশ্চিমবঙ্গে তিনটি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ হচ্ছে - দার্জিলিং, রায়গঞ্জ ও বালুরঘাট ৷ বিজেপির গড় হিসেবেই পরিচিত উত্তরবঙ্গ ৷ এবার দার্জিলিং থেকে  বিদায়ী সাংসদ রাজু বিস্তাকেই প্রার্থী করেছে বিজেপি ৷ বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা এই সিদ্ধান্তে বিদ্রোহ ঘোষণা করে নির্দল প্রার্থী হিসেবে দাঁড়িয়েছেন ৷ এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী গোপাল লামা ও কংগ্রেসের প্রার্থী মুনীশ তামাং ৷ বালুরঘাট কেন্দ্রে বঙ্গ বিজেপির সভাপতি তথা বিদায়ী সাংসদ সুকান্ত মজুমদারের বিপক্ষে দাঁড়িয়েছেন তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্র ও আরএসপি প্রার্থী জয়দেব সিদ্ধান্ত ৷ রায়গঞ্জ কেন্দ্রে তৃণমূল প্রার্থী কৃষ্ণ কল্যাণী, বিজেপি প্রার্থী কার্তিক পাল ও কংগ্রেস প্রার্থী আলি ইমরান রামজ (ভিক্টর)৷

আরও পড়ুন

Advertisement

দ্বিতীয় দফায় নজর থাকবে যাদের ওপর
হাইভোল্টেজ এই ভোটে একাধিক হেভিওয়েট প্রার্থী রয়েছেন। বেশ কিছু কেন্দ্রে ধুন্ধুমার ভোট যুদ্ধ দেখা যেতে পারে বলে মনে করা হচ্ছে। দ্বিতীয় দফায় রাহুল গান্ধী প্রতিদ্বন্দ্বিতা করছেন ওয়েনাড় থেকে। শশী থারুর প্রতিদ্বন্দ্বিতা করছেন তিরুঅনন্তপুরম থেকে।  তাঁর বিরুদ্ধে বিজেপি প্রার্থী কেন্দ্রীয় মন্ত্রী তথা প্রযুক্তিবিদ রাজীব চন্দ্রশেখর। ২০১৯ সালের মতো এবারও মথুরা থেকে নির্বাচনে লড়ছেন হেমা মালিনী। উত্তর প্রদেশের মেরঠ কেন্দ্রে এবার প্রার্থী পর্দার ‘শ্রীরামচন্দ্র’ অরুণ গোভিল। বিজেপি চলতি বছরে তাঁকে সেখান থেকে প্রার্থী করেছে। রাজস্থানের কোটা থেকে ফের একবার প্রার্থী লোকসভার স্পিকার ওম বিড়লা। ছত্তিশগড়ে প্রাক্তন মুখ্যমন্ত্রী  ভূপেশ বাঘেল এবার ছত্তিশগড়ের রাজনন্দগাঁও কেন্দ্র থেকে কংগ্রেসের প্রার্থী।

২০১৯ সালের নির্বাচনে বিজেপি ৫১টি আসন জিতেছিল
আমরা যদি গত লোকসভা নির্বাচনের কথা বলি , দ্বিতীয় দফার ভোটে বিজেপি ৮৯টি আসনের মধ্যে ৫১টিতেই জিতেছিল। এর সঙ্গে এনডিএ-র মিত্ররা  জিতেছিল ৮টি আসন। যেখানে গত নির্বাচনে ২১ জন কংগ্রেস সাংসদ জিতেছিলেন। এ ছাড়া বাকি আসনগুলো গিয়েছিল  সিপিএম, বিএসপিসহ অন্যান্য দলগুলোর কাছে।

Advertisement