scorecardresearch
 

Debangshu Bhattacharya: দেবাংশু নন্দীগ্রাম ঢুকতেই 'চোর চোর' স্লোগান, তুমুল বচসা

এবার লোকসভা ভোটে বাংলার অন্যতম অলোচনা কেন্দ্র তমলুক। এখানে যেমন বিজেপি প্রার্থী করেছে হাইকোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে, তেমনি তৃণমূল প্রার্থী করেছে যুব নেতা দেবাংশু ভট্টাচার্যকে। প্রচার পর্বে দুই তরফই একে অপরকে নিশানা করে চলেছে। আর এর মাঝেই নির্বাচনী প্রচার ঘিরে উত্তেজনা ছড়াল নন্দীগ্রামে। সেখানে প্রচারে গেলে তমলুকের তৃণমূল প্রার্থী দেবাংশু ভট্টাচার্যকে দেখে 'চোর', 'চোর' স্লোগান ওঠে। অভিযোগ, বিজেপি-র তরফে 'চোর', 'চোর' ধ্বনি তোলা হয়।

Advertisement
দেবাংশুকে দেখতেই ‘চোর চোর’ স্লোগান দেবাংশুকে দেখতেই ‘চোর চোর’ স্লোগান

এবার লোকসভা ভোটে বাংলার অন্যতম অলোচনা কেন্দ্র তমলুক। এখানে যেমন বিজেপি প্রার্থী করেছে হাইকোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে, তেমনি তৃণমূল প্রার্থী করেছে যুব নেতা দেবাংশু ভট্টাচার্যকে। প্রচার পর্বে দুই তরফই একে অপরকে নিশানা করে চলেছে। আর এর মাঝেই নির্বাচনী প্রচার ঘিরে  উত্তেজনা ছড়াল নন্দীগ্রামে। সেখানে প্রচারে গেলে তমলুকের তৃণমূল প্রার্থী দেবাংশু ভট্টাচার্যকে দেখে 'চোর', 'চোর' স্লোগান ওঠে। অভিযোগ, বিজেপি-র তরফে 'চোর', 'চোর' ধ্বনি তোলা হয়। পাল্টা ধ্বনি তোলে তৃণমূলও, তাতে দুই পক্ষের কর্মী-সমর্থকদের মধ্যে বচসা বেধে যায়। 

এদিনের ঘটনাকে কেন্দ্র করে বিজেপি ও তৃণমূল কর্মীদের মধ্যে বচসা বেঁধে যায়।  দেবাংশুকে ধাক্কা দেওয়ার অভিযোগও উঠেছে।   ঘটনাকে কেন্দ্র করে স্বাভাবিকভাবেই চাঞ্চল্য ছড়িয়েছে।

 

আরও পড়ুন

জানা যাচ্ছে, বুধবার নন্দীগ্রামের জেলেমারা ৩৭ নম্বর বুথ ও মৌজ বৃন্দাবনপুর ৩৬ নম্বর বুথে দলীয় কর্মীদের নিয়ে প্রচারে গিয়েছিলেন তমলুক লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী দেবাংশু ভট্টাচার্য। প্রার্থী প্রচারে আসছেন বলে আগেই মাইক নিয়ে ঘোষণা করছিলেন তৃণমূলের দলীয় কর্মীরা। দলীয় কর্মীর মোটর সাইকেলের পিছনে বসে গ্রামে গ্রামে ঘুরছিলেন দেবাংশু। সেই সময়ই ঝামেলা বাধে। ঘটনাস্থল থেকে যে ভিডিও সামনে এসেছে, তাতে দেখা গিয়েছে, একজনের মোটর সাইকেলের পিছনে বসে আছেন দেবাংশু। দু'একজন তাঁর সঙ্গে কিছু ক্ষণ কথা বলেন। এদিকে দেবাংশুর প্রচারের পাল্টা বিজেপির কর্মী-সমর্থকরা জড়ো হন। গ্রামবাসীদের একাংশও তাদের সঙ্গে যোগ দেন। দেবাংশু ঢুকলেই তাঁকে ঘিরে 'চোর-চোর' স্লোগান ওঠে। ঘটনা ঘিরে তুমুল উত্তেজনা ছড়ায়। দেবাংশুর গাড়ি ঘিরে বিভিন্ন ধরনের কটুক্তি করতে শোনা যায় স্থানীয় মানুষজনকে। খবর পেয়ে নন্দীগ্রাম থানার পুলিশ ঘটনাস্থলে পৌঁছয়।

Advertisement

সংবাদ মাধ্যমের সামনে দেবাংশু ভট্টাচার্যের বক্তব্য, ‘শুধু স্লোগানই নয়, তারা আমাদের উপর হামলাও চালিয়েছে। ব্যক্তিগতভাবে আমাকে ধাক্কাও মারা হয়েছে। আমরা সেখানে কর্মসূচি শেষ করে এক কর্মীর বাড়িতে খেতে যাচ্ছিলাম। সেখানে যাওয়ার পথেই কিছু মানুষ রাস্তা ঘিরে এই ঘটনা করে। সেই বার আমরা চলেও যায়, তারপর ফেরার সময় আবার তারা রাস্তা ঘিরে ধরে।’ দেবাংশুর অভিযোগ, বিজেপির কর্মী-সমর্থকরাই এই ঘটনা ঘটিয়েছে। বিষয়টি প্রশাসনকে জানাবেন বলে জানিয়েছেন দেবাংশু।  তাঁর বক্তব্য, "শুধু 'চোর' বা 'জয় শ্রীরাম' নয়, সে তো মৌখিক কথা। আমাদের গাড়ির উপর থাপ্পড় মারা হয়েছে, ধাক্কাধাক্কি করা হয়েছে, রীতিমতো হামলা করেছে। আমরা এ নিয়ে প্রশাসনের দ্বারস্থ হব, প্রশাসন যদি কিছু না করে, তাহলে যতদূর যেতে হয় যাব। বিজেপি-র এটাই সংস্কৃতি। আমরা একই আচরণ শুরু করলে ওরা পারবে সামলাতে? আমরা সেই পথে হাঁটি না হসে দুর্বল মনে করার কারণ নেই। আমি ওঁদের প্রণাম করেছি। আমাদের সেটাই সংস্কৃতি। বাকি দেখা যাক।" এর আগে, নন্দীগ্রাম ২ নম্বর ব্লকের একটি গ্রামে গিয়েও 'চোর', 'চোর' স্লোগান শুনতে হয়েছিল দেবাংশুকে।

Advertisement