scorecardresearch
 

PM Modi Meditation: প্রচার শেষে ২৪ ঘণ্টার ধ্যান, দেবী পার্বতী-স্বামীজির পর এবার এই পাথরে বসবেন মোদী

হিন্দু ধর্মে মনে করা হয়, এই পাথরের উপর দাঁড়িয়ে ভগবান শিবের জন্য তপস্যা করেছিলেন দেবী পার্বতী। আবার ১৮৯২ সালে ওই একই পাথরের উপর বসে ৩ দিন তপস্যা করেছিলেন স্বামী বিবেকানন্দ। এবার ওই পাথরে বসে ২৪ ঘণ্টার ধ্যান করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement
ফের ধ্যানে বসবেন মোদী। ফের ধ্যানে বসবেন মোদী।
হাইলাইটস
  • এই প্রথমবার নয়, এর আগেও ধ্যানে বসেছিলেন মোদী।
  • আধ্যাত্মিক জগতে ডুব দিয়েছিলেন।
  • ২০১৯ সালে লোকসভা ভোটের প্রচার শেষে কেদারনাথে ধ্যান করেছিলেন প্রধানমন্ত্রী। 

হিন্দু ধর্মে মনে করা হয়, এই পাথরের উপর দাঁড়িয়ে ভগবান শিবের জন্য তপস্যা করেছিলেন দেবী পার্বতী। আবার ১৮৯২ সালে ওই একই পাথরের উপর বসে ৩ দিন তপস্যা করেছিলেন স্বামী বিবেকানন্দ। এবার ওই পাথরে বসে ২৪ ঘণ্টার ধ্যান করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তামিলনাড়ুর কন্যাকুমারীতে বিবেকানন্দ রক মেমোরিয়ালে সমুদ্রের মাঝে প্রকাণ্ড পাথর এখন তাই ফের চর্চায়। এই পাথরের উপর বসে এক দিন ধ্যানে মগ্ন হবেন প্রধানমন্ত্রী। 

আগামী ১ জুন শেষ দফার লোকসভা নির্বাচন। ভোট গণনা ৪ জুন, মঙ্গলবার। দেশের মসনদে তৃতীয় বারের জন্য বসতে মরিয়া মোদী। এবার ৪০০-র বেশি আসন জেতার আশায় বুঁদ বিজেপি। এই আবহে ভোটের প্রচার শেষের পরই সোজা কন্যাকুমারী যাবেন মোদী। আগামী ৩০ মে কন্যাকুমারীতে পৌঁছবেন মোদী। ১ জুন পর্যন্ত সেখানেই থাকবেন তিনি। 

তবে এই প্রথমবার নয়, এর আগেও ধ্যানে বসেছিলেন মোদী। আধ্যাত্মিক জগতে ডুব দিয়েছিলেন। ২০১৪ সালে লোকসভা নির্বাচনের প্রচার শেষে ছত্রপতি শিবাজি মহারাজের প্রতাপগড় পরিদর্শন করেছিলেন মোদী। ২০১৪ সালে প্রথমবার ভোটে জিতে প্রধানমন্ত্রীর কুর্সিতে বসেছিলেন মোদী। এরপরে ২০১৯ সালে লোকসভা ভোটের প্রচার শেষে কেদারনাথে ধ্যান করেছিলেন প্রধানমন্ত্রী। 

আরও পড়ুন

বৃহস্পতিবার বিকেল ৫টায় শেষ হচ্ছে এ বারের লোকসভা নির্বাচনের প্রচার। পঞ্জাবের হোসিয়ারপুরে শেষ সভা করবেন মোদী। সভা শেষ হলেই সোজা কন্যাকুমারী যাবেন তিনি। তারপরে সেখানে যাবেন বিবেকানন্দ রক মেমোরিয়্যালে। ৩১ মে থেকে ১ জুন সন্ধ্যা পর্যন্ত ধ্যান করবেন নমো। 

কন্যাকুমারীতে সমুদ্রের গভীর থেকে উঠে আসা এই শিলা বা পাথরের গুরুত্ব শুধু ঐতিহাসিকই নয়, পৌরাণিকও বটে। প্রচলিত বিশ্বাস যে, দেবী পার্বতীও ওই জায়গায় এক পায়ে দাঁড়িয়ে ভগবান শিবের তপস্যা করেছিলেন। দেবী পার্বতী এখানে শিবের জন্য অপেক্ষা করেছিলেন। ভারতের এই দক্ষিণ প্রান্তের আরেকটি গুরুত্ব হল এখানেই ভারতের পূর্ব ও পশ্চিম উপকূলরেখা মিলিত হয়। এটি ভারত মহাসাগর, বঙ্গোপসাগর এবং আরব সাগরের মিলনস্থলও। এই স্থানটি এখন পর্যটনের কেন্দ্রও হয়ে উঠেছে। পর্যটকরা প্রচুর পরিমাণে বিবেকানন্দ স্মৃতিসৌধ পরিদর্শন করেন। 

Advertisement

Advertisement