scorecardresearch
 

PM Modi Exclusive Interview: ১০০ নয়, ক্ষমতায় আসার পরবর্তী ১২৫ দিনের অ্যাজেন্ডা তৈরি, জানালেন PM মোদী

PM Modi Exclusive Interview: লোকসভা নির্বাচনের আবহে, আজ তককে বিশেষ সাক্ষাৎকার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সবচেয়ে সলিড ইন্টারভিউতে তিনি দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের খোলাখুলি উত্তর দিয়েছেন। তাঁর ১০০ দিনের অ্যাজেন্ডা কী? প্রধানমন্ত্রী বলেন, তিনি ১০০ দিনের জন্য নয়, এখন ১২৫ দিনের জন্য অ্যাজেন্ডা তৈরি করছেন।

Advertisement
ক্ষমতায় আসার পর কী পরিকল্পনা, জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ক্ষমতায় আসার পর কী পরিকল্পনা, জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
হাইলাইটস
  • লোকসভা নির্বাচনের আবহে, আজ তককে বিশেষ সাক্ষাৎকার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
  • সবচেয়ে সলিড ইন্টারভিউতে তিনি দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের খোলাখুলি উত্তর দিয়েছেন।
  • প্রধানমন্ত্রী বলেন, তিনি ১০০ দিনের জন্য নয়, এখন ১২৫ দিনের জন্য অ্যাজেন্ডা তৈরি করছেন।

PM Modi Exclusive Interview: লোকসভা নির্বাচনের আবহে, আজ তককে বিশেষ সাক্ষাৎকার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সবচেয়ে সলিড ইন্টারভিউতে তিনি দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের খোলাখুলি উত্তর দিয়েছেন। তাঁর ১০০ দিনের অ্যাজেন্ডা কী? প্রধানমন্ত্রী বলেন, তিনি ১০০ দিনের জন্য নয়, এখন ১২৫ দিনের জন্য অ্যাজেন্ডা তৈরি করছেন।

ইন্ডিয়া টুডে গ্রুপ নিউজ ডিরেক্টর রাহুল কানওয়াল, ম্যানেজিং এডিটর অঞ্জনা ওম কাশ্যপ, ম্যানেজিং এডিটর শ্বেতা সিং এবং কনসাল্টিং এডিটর সুধীর চৌধুরীর সঙ্গে কথা বলার সময়, পিএম মোদী গুজরাটে ২০০১ সালের ভূমিকম্পের কথা উল্লেখ করে তাঁর অভিজ্ঞতা শেয়ার করেছেন।

প্রধানমন্ত্রী মোদীকে জিজ্ঞাসা করা হয়েছিল, লোকে এই সময় নির্বাচনের প্রস্তুতি নেয়, প্রার্থীদের তালিকা তৈরি করে, ইশতেহারের বিষয়ে সিদ্ধান্ত নেয়, কিন্তু আপনি এখনই আগামী ১০০ দিনের জন্য অ্যাজেন্ডা তৈরিতে ব্যস্ত। ২০১৪ সালে, যখন কেন্দ্র প্রথমবার ক্ষমতায় আসে, তখন ১০০ দিনের মধ্যে OROP, কালো টাকা নিয়ে SIT গঠন করে। তিনি যখন ২০১৯ সালে ক্ষমতায় এসেছিলেন, তখন ৬২ দিনের মধ্যে তিন তালাক থেকে মুক্তি এবং কাশ্মীরে ৩৭০ ধারা থেকে স্বাধীনতা প্রদান করেছিলেন। ২০২৪ সালে ক্ষমতায় এলে তারপর ১০০ দিনে কী করবেন? কোন বড় এবং কঠিন সিদ্ধান্ত নেওয়া হতে পারে?

আরও পড়ুন

জবাবে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, সম্ভবত এটি আমার কাজ করার অভ্যাস থেকে হয়েছে, আমি যে কোনও কাজ খুব ভালভাবে এবং অগ্রাধিকার দিয়ে করি। এমনকি যখন আমি একটি প্রতিষ্ঠানে কাজ করতাম, আমি অনেক ভবিষ্যদ্বাণী করতাম যে এই সময়ে আমাকে এটি করতে হবে, তারপর এই সময়ে ওটি করতে হবে। এরজন্য আমি আমার সময় সঠিকভাবে বণ্টন করি। এর মাধ্যমে আমিও সহজে কোন বিষয়ে অগ্রাধিকার দেব, তা নির্ধারণ করতে পারি। আমি কোনও ম্যানেজমেন্ট স্কুলের ছাত্র ছিলাম না, তবে সম্ভবত এটি কাজ করতে করতে বিকশিত হয়েছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, 'মেয়ে জামাই বিয়ে করে বাড়িতে এলে মানুষ প্রথম ৫-১০ দিন তাঁরা কীভাবে কাজ করে, তাঁদের স্বভাব কী তা পর্যবেক্ষণ করে। তাই আমি ভাবলাম আমারও এটা করা উচিত।'

Advertisement

প্রধানমন্ত্রী বলেন, 'আমাকে কিছু জিনিস পরিবর্তন করতে হবে। তাই ২০১৪ সালে আমি ১০০ দিনের জন্য ভেবেছিলাম। আমার কাছে ৫ বছরের ইশতেহার আছে। ২০১৯ সালে আমি বিশ্বব্যাপী ভাবমূর্তির বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেছি। এবার ২০২৪ সালের জন্য আমার চিন্তাভাবনা একটু লম্বা। আমি দেশের ২০ লক্ষেরও বেশি মানুষের কাছ থেকে ইনপুট নিয়েছি এবং তার ভিত্তিতে আমি ২০১৪৭ সালের ভিশন ডকুমেন্ট তৈরি করছি।'

তিনি বলেন, 'নির্বাচন ঘোষণার এক মাস আগে আমি সব সচিবদের নিয়ে একটি বড় সম্মেলনের আয়োজন করেছিলাম। আমি তখন বললাম, এটা ২০৪৭ সালের রূপকল্প, এর মধ্যে ৫ বছরের অগ্রাধিকার বলুন। তার ওপর ভিত্তি করে তৈরি করা হয় ২০১২ সালের মানচিত্র। তারপর আমি এর থেকে ১০০ দিনের জন্য অগ্রাধিকার বেছে নিয়েছিলাম। তারপর আমি সিদ্ধান্ত নিলাম যে, এটি আমার প্রথম অগ্রাধিকার হবে, এটি দ্বিতীয়... আধিকারিকরা এই বিষয়ে কাজ শুরু করেছেন, যদিও আমি এখনও তাঁদের সঙ্গে বসিনি। সময় বের করে বসব। কাজ করার সময় আমার মাথায় নতুন একটি চিন্তা এসেছে, আমি তখন ১০০ দিনের কর্মসূচী নিয়ে ভাবছিলাম, এখন আমি ১২৫ দিনের কথা ভাবতে বাধ্য হচ্ছি এবং আমি উৎসাহী। এই পুরো প্রচারে ভোটারদের উৎসাহ দেখছি। আমি সম্ভবত কোনও একদিন ঘোষণা করব যে আমি এখন ১২৫ দিন কাজ করতে চাই। আমি ১০০ দিনের জন্য পরিকল্পনা করেছি। তার সঙ্গে আমি আরও ২৫ দিন যোগ করতে চাই। আমি এই ২৫ দিনে সম্পূর্ণভাবে তারুণ্যের উপর ফোকাস করতে চাই। দয়া করে আমাকে আপনাদের আইডিয়া দিন। আমাকে আপনার অগ্রাধিকার জানান, যার জন্য আমি সম্পূর্ণভাবে ২৫ দিন উৎসর্গ করতে চাই। তিনি বলেন, ১০০ দিন থেকে বাড়িয়ে ১২৫ দিনের এজেন্ডা নিয়ে কাজ করব।

Advertisement