scorecardresearch
 

PM Modi-Rahul Gandhi Debate: মুখোমুখি বিতর্কসভায় মোদী-রাহুল গান্ধী? চ্যালেঞ্জ গ্রহণের পর তুঙ্গে জল্পনা

PM Modi-Rahul Gandhi Debate: প্রধানমন্ত্রীর মুখোমুখি হওয়ার চ্যালেঞ্জ অ্যাকসেপ্ট রাহুল গান্ধীর। প্রকাশ্য় বিতর্কসভায় মুখোমুখি হতে রাজি তিনি। শনিবার তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে লোকসভা নির্বাচন নিয়ে প্রকাশ্য বিতর্কের আমন্ত্রণ গ্রহণ করছি। সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি মদন বি লোকুর, হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি এপি শাহ এবং সিনিয়র সাংবাদিক এন রাম এই বিতর্কসভার আমন্ত্রণ জানিয়েছেন।

Advertisement
হাইলাইটস
  • প্রধানমন্ত্রীর মুখোমুখি হওয়ার চ্যালেঞ্জ অ্যাকসেপ্ট রাহুল গান্ধীর। প্রকাশ্য় বিতর্কসভায় মুখোমুখি হতে রাজি তিনি।
  • শনিবার তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে লোকসভা নির্বাচন নিয়ে প্রকাশ্য বিতর্কের আমন্ত্রণ গ্রহণ করছি।
  • সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি মদন বি লোকুর, হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি এপি শাহ এবং সিনিয়র সাংবাদিক এন রাম এই বিতর্কসভার আমন্ত্রণ জানিয়েছেন।

PM Modi-Rahul Gandhi Debate: প্রধানমন্ত্রীর মুখোমুখি হওয়ার চ্যালেঞ্জ অ্যাকসেপ্ট রাহুল গান্ধীর। প্রকাশ্য় বিতর্কসভায় মুখোমুখি হতে রাজি তিনি। শনিবার তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে লোকসভা নির্বাচন নিয়ে প্রকাশ্য বিতর্কের আমন্ত্রণ গ্রহণ করছি। সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি মদন বি লোকুর, হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি এপি শাহ এবং সিনিয়র সাংবাদিক এন রাম এই বিতর্কসভার আমন্ত্রণ জানিয়েছেন। সাধারণত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে সেখানকার প্রার্থীদের এভাবে মুখোমুখি, মঞ্চে ডিবেটে অংশ নিতে দেখা যায়। তাকে প্রেসিডেন্সিয়াল ডিবেট বলা হয়। তবে কি ভারতেও এমনটা শুরু হবে?

এমনটাই ভাবনা দুই প্রাক্তন বিচারপতি ও সাংবাদিকের। লোকসভা নির্বাচনের বিভিন্ন মূল ইস্যুতে জনসমক্ষে বিতর্কের জন্য প্রধানমন্ত্রী মোদী এবং রাহুল গান্ধীকে আমন্ত্রণ জানিয়ে একটি চিঠি লিখেছিলেন তাঁরা।

৯ মে তারিখের সেই চিঠিতে প্রতিটি পক্ষের দ্বারা উত্থাপিত অভিযোগ এবং পাল্টা অভিযোগের উল্লেখ করা হয়েছে এবং বলা হয়েছে 'আমরা বিশ্বাস করি যে একটি নির্দলীয় এবং অ-বাণিজ্যিক প্ল্যাটফর্মে একটি পাবলিক বিতর্কের মাধ্যমে আমাদের রাজনৈতিক নেতাদের কাছ থেকে সরাসরি শুনলে নাগরিকরা ব্যাপকভাবে উপকৃত হবে।'

আরও পড়ুন

একদিন পরে, রাহুল গান্ধী তার বিতর্কের আমন্ত্রণ গ্রহণের কথা আবার লিখেছিলেন এবং বলেছিলেন যে তিনি নিজে বা কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খার্গে অংশগ্রহণ করতে পেরে খুশি হবেন।

“আমি কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খার্গের সাথে আপনার আমন্ত্রণ নিয়ে আলোচনা করেছি। আমরা সম্মত যে এই ধরনের বিতর্ক লোকেদের আমাদের নিজ নিজ দৃষ্টিভঙ্গি বুঝতে সাহায্য করবে এবং তাদের একটি জ্ঞাত পছন্দ করতে সক্ষম করবে। আমাদের নিজ নিজ দলকে দায়ী করা কোনো অপ্রমাণিত অভিযোগ স্থগিত করাও গুরুত্বপূর্ণ।”

“নির্বাচনে লড়ছে প্রধান দল হিসেবে, জনগণ তাদের নেতাদের সরাসরি কথা শোনার যোগ্য। তদনুসারে, আমি বা কংগ্রেস সভাপতি এই ধরনের বিতর্কে অংশ নিতে পেরে খুশি হবেন,” তিনি যোগ করেছেন।

Advertisement

রাহুল গান্ধী বলেছিলেন যে বিতর্কের বিশদ এবং বিন্যাস নিয়ে আলোচনা করা যেতে পারে "যদি এবং কখন প্রধানমন্ত্রী অংশ নিতে সম্মত হন।"

কংগ্রেস 2024 সালের লোকসভা নির্বাচনের জন্য প্রধানমন্ত্রী মোদীর সাথে জনসমক্ষে বিতর্কের আমন্ত্রণ গ্রহণ করার পরই, বিজেপি নেতা তেজস্বী সূর্য জিজ্ঞাসা করেছিলেন, "রাহুল গান্ধী কে যে প্রধানমন্ত্রী মোদীর সাথে বিতর্ক করা উচিত?"

কংগ্রেসের মধ্যে এবং ভারত ব্লকে রাহুল গান্ধীর পদমর্যাদার বিষয়ে প্রশ্ন উত্থাপন করে, তেজস্বী সূর্য বলেছিলেন যে রাহুল গান্ধীকে প্রথমে প্রধানমন্ত্রীকে বিতর্কের জন্য আমন্ত্রণ জানানোর আগে নিজেকে কংগ্রেসের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে ঘোষণা করা উচিত।

একইভাবে, তামিলনাড়ু বিজেপির সভাপতি কে আন্নামালাই, রাহুল গান্ধীকে লক্ষ্য করে টুইট করেছেন, "2024 সালে, রাহুল গান্ধী প্রধানমন্ত্রী মোদিকে একটি টেলিভিশন বিতর্কের জন্য জিজ্ঞাসা করছেন৷ 2017 সালে, একই রাহুল গান্ধী INC রাষ্ট্রপতি নির্বাচনের সময় শেহজাদ পুনাওয়ালা দ্বারা চ্যালেঞ্জ করা টেলিভিশন বিতর্ক থেকে পালিয়ে গিয়েছিলেন৷ "

Advertisement