scorecardresearch
 

 TMC Lok Sabha Manifesto: CAA ও NRC বিলুপ্ত করা হবে, ইশতেহারে ঘোষণা তৃণমূল কংগ্রেসের

TMC Lok Sabha Manifesto: কেন্দ্রে ক্ষমতায় এলে CAA ও NRC বিলুপ্ত করা হবে, ইস্তেহারে ঘোষণা করল তৃণমূল কংগ্রেস। স্বচ্ছ আইন ও স্বাধীন ভারতের লক্ষ্যে ধোঁয়াশা যুক্ত সিএএ বিলুপ্ত করা হবে বলে ঘোষণা করলেন অমিত মিত্র। সেই সঙ্গে NRC-ও বন্ধ করা হবে।

Advertisement
তৃণমূলের লোকসভার ইস্তেহার ২০২৪ তৃণমূলের লোকসভার ইস্তেহার ২০২৪
হাইলাইটস
  • কেন্দ্রে ক্ষমতায় এলে CAA ও NRC বিলুপ্ত করা হবে, ইস্তেহারে ঘোষণা করল তৃণমূল কংগ্রেস
  • স্বচ্ছ আইন ও স্বাধীন ভারতের লক্ষ্যে ধোঁয়াশা যুক্ত সিএএ বিলুপ্ত করা হবে বলে ঘোষণা করলেন অমিত মিত্র। সেই সঙ্গে NRC-ও বন্ধ করা হবে।
  • টিএমসি-র ম্যানিফেস্টো অনুযায়ী, ক্ষমতা এলে ভারতজুড়ে ইউনিফর্ম সিভিল কোড বা অভিন্ন দেওয়ানি বিধির প্রয়োগ করা হবে না।

TMC Lok Sabha Manifesto: কেন্দ্রে ক্ষমতায় এলে CAA ও NRC বিলুপ্ত করা হবে,ইশতেহারে ঘোষণা করল তৃণমূল কংগ্রেস। 'স্বচ্ছ আইন ও স্বাধীন ভারতে'র লক্ষ্যে ধোঁয়াশা যুক্ত সিএএ বিলুপ্ত করা হবে বলে ঘোষণা করলেন অমিত মিত্র। সেই সঙ্গে NRC-ও বন্ধ করা হবে। টিএমসি-র ম্যানিফেস্টো অনুযায়ী, ক্ষমতা এলে ভারতজুড়ে ইউনিফর্ম সিভিল কোড বা অভিন্ন দেওয়ানি বিধির প্রয়োগ করা হবে না।

বুধবার লোকসভা ভোট ২০২৪-এর জন্য় নির্বাচনী ইশতেহার প্রকাশ করে তৃণমূল কংগ্রেস। 'দিদির শপথ' প্রকাশের জন্য তৃণমূল ভবনে সাংবাদিক সম্মেলন করা হয়। উপস্থিত ছিলেন প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র, তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়ন এবং রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

অমিত মিত্র জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবারের ইশতেহারে মোট ১০ টি শপথ করেছেন।  দেশের ১৩ থেকে ১৮ বছর বয়স্ক প্রতিটি ছাত্রীকে দেওয়া হবে হাজার টাকা। আবার এককালীন দেওয়া হবে ২৫ হাজার টাকা।

এর পাশাপাশি TMC-র ইস্তেহারে বলা হয়েছে, শ্রমিকদের জন্য ন্যূনতম ৪০০ টাকা দৈনিক পারিশ্রমিক প্রদান করা হবে। অর্থাৎ, INDIA জোটের সঙ্গে জোটে কেন্দ্রে ক্ষমতায় এলে প্রত্যেক শ্রমিকের জন্য ৪০০ টাকা ন্যূনতম পারিশ্রমিক নিশ্চিত করা হবে।

এছাড়া বলা হয়, দেশের সমস্ত বিপিএল তালিকাভুক্ত পরিবারকে বছরে ১০টি করে সিলিন্ডার বিনামূল্যে দেওয়া হবে। তৃণমূলের ইশতেহারে বলা হয়েছে, পরিবেশবান্ধব রান্নার সরঞ্জামে জোর দেওয়া হবে। পেট্রোল, ডিজেল ও এলপিজি সিলিন্ডারের দাম কম করা হবে বলে প্রতিশ্রুতি দেওয়া হবে ইশতেহারে।

আরও পড়ুন

Advertisement