scorecardresearch
 

Nisith Pramanik: কোচবিহারে নিশীথের গাড়িতে এবার তল্লাশি পুলিশের, তর্কে জড়ালেন কেন্দ্রীয় মন্ত্রী

গত রবিবার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কপ্টার তল্লাশির ঘটনা ঘটে। এরপর কংগ্রেস নেতা রাহুল গান্ধীর চপারে তল্লাশি অভিযানকে ঘিরে উত্তপ্ত হয়েছে দেশের ভোট রাজনীতি। এরই মাঝে এবার কোচবিহারের বিজেপি প্রার্থী নিশীথ প্রামানিকের গাড়ি থামিয়ে তল্লাশি চালালো পুলিশ।

Advertisement
কোচবিহারে নিশীথের গাড়িতে এবার তল্লাশি পুলিশের কোচবিহারে নিশীথের গাড়িতে এবার তল্লাশি পুলিশের

গত রবিবার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কপ্টার তল্লাশির ঘটনা ঘটে। এরপর  কংগ্রেস নেতা রাহুল গান্ধীর চপারে তল্লাশি অভিযানকে ঘিরে উত্তপ্ত হয়েছে দেশের ভোট রাজনীতি। এরই মাঝে এবার কোচবিহারের বিজেপি প্রার্থী নিশীথ প্রামানিকের গাড়ি থামিয়ে তল্লাশি চালালো পুলিশ। জানা যাচ্ছে, নিশীথের কনভয় থামিয়ে তাঁর গাড়ি পরীক্ষা করে পুলিশ। মঙ্গলবার দুপুরে ভেটাগুড়ি থেকে  দেওয়ানহাটে যাওয়ার সময় দিনহাটায় তাঁর কনভয় থামানো হয় ৷ 

তল্লাশির সময় কমিশনের আধিকারিকদের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন কেন্দ্রীয় মন্ত্রী ও তাঁর নিরাপত্তারক্ষীরা। সেখানে উপস্থিত ছিলেন দিনহাটার এসডিপিও ধীমান মিত্র, ডেপুটি ম্যাজিস্ট্রেট রমাল সিং বিরদি । তবে তল্লাশি চলাকালীন কিছু পাওয়া যায়নি। পুরো বিষয়টি নিয়ে ইতিমধ্যে শোরগোল পড়ে গিয়েছে রাজনৈতিক মহলে।

রাহুল গান্ধী, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের  চপার চেকিংয়ের মাঝেই এহেন ঘটনাকে ঘিরে স্বাভাবিকভাবেই রাজনৈতিক বিতর্কের সৃষ্টি হয়েছে। এদিন রাজ্য পুলিশ কনভয়ে তল্লাশি চালাতে গেলে গাড়ি থেকে নেমে পড়েন নিশীথ। পুলিশের সঙ্গে তুমুল তর্কাতর্কি জুড়ে দেন তিনি। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক দাবি করেন, তল্লাশি চালানোর গাইডলাইন আনতে হবে। তবেই অনুমতি দেবেন তিনি। পুলিশের দাবি, এটা রুটিন তল্লাশি।

আরও পড়ুন

নিশীথ প্রামাণিক এদিন বাড়ি থেকে বেরিয়ে কোচবিহারের দিকে যাচ্ছিলেন। তখনই মাঝপথে তাঁর কনভয় থামানো হয়। তল্লাশিতে বাধা হয়ে দাঁড়ায় নিশীথ প্রামাণিকের নিরাপত্তারক্ষীরা। তাঁরা জানান, নিশীথ প্রামাণিক একজন কেন্দ্রীয় মন্ত্রী। তাঁর গাড়িতে এভাবে তল্লাশি করা যায় না। সে কথায় কর্ণপাত না করে পুলিশ তল্লাশি শুরু করলে গাড়ি থেকে নেমে আসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক। তিনি বলেন, ‘‌তল্লাশির জন্য আগে গাইডলাইন নিয়ে আসুন। তাহলে আমার কোনও অসুবিধা নেই।’‌ পাল্টা পুলিশ বলতে থাকে তাঁরা এভাবে মন্ত্রীর গাড়িতে তল্লাশি করেই থাকেন।

Advertisement

তল্লাশি করতে যাওয়ার সময় পুলিশ আধিকারিককে প্রশ্ন করে কোচবিহারে বিদায়ী সাংসদ বলেন, "আপনি আগে কাগজ দেখান ৷ তারপর যা করার করুন ৷ আমি জেড প্লাস সুরক্ষা পাই, তাই আপনি এটা করতে পারেন না ৷ এরকম কোনও নিয়ম নেই ৷" এরপরই দু'পক্ষের মধ্যে বাঁধে বচসা ৷ কোচবিহারের বিজেপি প্রার্থী পুলিশকে বলেন, "আপনারা চেকিং করতে গিয়েও তো কিছু রেখে দিতে পারেন ৷ যা নিয়ম আছে তা আগে ভালো করে দেখে নিন ৷ আগে গাইডলাইন নিয়ে আসুন ৷" এরপরও ফের কেন্দ্রীয় মন্ত্রীর নিরাপত্তা আধিকারিকদের সঙ্গে পুলিশের একপ্রস্থ বচসা চলতে থাকে ৷ এদিকে কেন্দ্রীয় মন্ত্রীর গড়িতে তল্লাশি চালিয়েও কোনও কিছু উদ্ধার না-হওয়ায় ক্ষমা চেয়ে চলে যান ম্যাজিস্ট্রেট।

Advertisement