scorecardresearch
 

৭২ ঘণ্টা সময় দিল কমিশন! সব পেট্রোল পাম্প থেকে সরাতে হবে মোদীর ছবি

পেট্রল পাম্পে কেন নরেন্দ্র মোদীর ছবি থাকবে, নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ তুলে কমিশনের দ্বারস্থ হয়েছিল তৃণমূল। নির্বাচনী দিনক্ষণ ঘোষণা হতেই রাজ্যে চালু হয়েছে নির্বাচনী আচরণবিধি (Model Code of Conduct)। সেই কারণে এবার ৭২ ঘন্টার মধ্যে পেট্রোল পাম্পের যেসব হোর্ডিংয়ে প্রধানমন্ত্রীর ছবি রয়েছে, তা সরানোর নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। 

পেট্রল পাম্পে কেন নরেন্দ্র মোদীর ছবি থাকবে? পেট্রল পাম্পে কেন নরেন্দ্র মোদীর ছবি থাকবে?
হাইলাইটস
  • পেট্রল পাম্পে কেন নরেন্দ্র মোদীর ছবি থাকবে?
  • ৭২ ঘন্টার মধ্যে পেট্রোল পাম্প থেকে সরাতে হবে মোদীর ছবি, নির্দেশ কমিশনের
  • যেসব হোর্ডিংয়ে প্রধানমন্ত্রীর ছবি রয়েছে, তা সরানোর নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন

ভ্যাকসিনের সার্টিফিকেট কিংবা পেট্রল পাম্পে কেন নরেন্দ্র মোদীর ছবি থাকবে, নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ তুলে কমিশনের দ্বারস্থ হয়েছিল তৃণমূল। নির্বাচনী দিনক্ষণ ঘোষণা হতেই রাজ্যে চালু হয়েছে নির্বাচনী আচরণবিধি (Model Code of Conduct)। সেই কারণে এবার ৭২ ঘন্টার মধ্যে পেট্রোল পাম্পের যেসব হোর্ডিংয়ে প্রধানমন্ত্রীর ছবি রয়েছে, তা সরানোর নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। 

কমিশনের আধিকারিককে উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআই জানায়, যেহেতু রাজ্যে নির্বাচন বিধি চালু হয়ে গিয়েছে, সেই আবহে পেট্রোল পাম্পগুলিতে কেন্দ্রীয় সরকারের প্রকল্পগুলিতে মোদীর ছবি রাখা বিধিভঙ্গের ন্যায়। তাই অবিলম্বে সেই ছবি সরানোর নির্দেশ দিয়েছে পোল প্যানেল। 

বুধবারই  ফিরহাদ হাকিমের নেতৃত্বে তৃণমূল প্রতিনিধিদল কলকাতায় নির্বাচন কমিশনের দফতরে গিয়ে নরেন্দ্র মোদীর ছবির ব্যবহার নিয়ে অভিযোগ জানিয়েছে। পশ্চিমবঙ্গ-সহ পাঁচ রাজ্যে বিধানসভা ভোট ঘোষণার পরেও করোনা শংসাপত্র ও পেট্রোল পাম্পে কেন মোদীর ছবি থাকবে তা নিয়ে প্রশ্ন তোলা হয়।

এই সমস্ত বিষয় নিয়ে কমিশনের কাছে ডেপুটেশনও দিয়েছেন তারা। ফিরহাদ বুধবার বলেন, ‘‘মানুষকে প্রভাবিত করতে ওই ছবি ব্যবহার করা হচ্ছে।’’ এছাড়াও মঙ্গলবারের শহিদ মিনার ময়দানে কীর্তন সমাজের অনুষ্ঠানে বিজেপি নেতা কৈলাস বিজযবর্গীয়র ভাতা ঘোষণা প্রসঙ্গেও সরব হয়েছেন রাজ্যের মন্ত্রী। 

নির্বাচনের বিধিভঙ্গের অভিযোগ তোলা হয়েছে পদ্ম শিবিরের রাজ্যের পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয়র বিরুদ্ধেও। ফিরহাদ হাকিমের অভিযোগ, রাজনৈতিক অনুষ্ঠান থেকে কখনওই কোনও ভাতার ঘোষণা করা যায় না। চার সদস্যের তৃণমূল প্রতিনিধিদল এই বিষয়টিও কমিশনের কাছে তুলে ধরেছিলেন।