scorecardresearch
 

Bengal Election Result 2021 : নন্দীগ্রামে ঘুরে গেল ম্যাচ, শেষ হাসি শুভেন্দুর

Assembly Election Result in Bengal 2021: আজ একটু পর থেকেই ফল প্রকাশ হতে চলেছে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের। ২৯২টি আসনে হবে ফলপ্রকাশ। কড়া টক্কর দিচ্ছে যুযুধান দুই পক্ষ বিজেপি ও তৃণমূল। সবথেকে গুরুত্বপূর্ণ আসন নন্দীগ্রামে। এখানে লড়ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর বিপরীতে রয়েছেন শুভেন্দু অধিকারী। বিজেপি ও তৃণমূল বাদেও লড়াইে রয়েছে সংযুক্ত মোর্চা। এই জোটে রয়েছে বাম দলগুলি, কংগ্রেস ও আইএসএফ। সব আপডেটের জন্য নজর রাখুন এই প্রতিবেদনে

Advertisement
মমতা বন্দ্যোপাধ্যায় ও নরেন্দ্র মোদী। ফাইল ছবি মমতা বন্দ্যোপাধ্যায় ও নরেন্দ্র মোদী। ফাইল ছবি
হাইলাইটস
  • আজ বাংলা বিধানসভার ফলাফল
  • লড়াইয়ে তৃণমূল, বিজেপি এবং সংযুক্ত মোর্চা
  • জানুন প্রতি মুহূর্তের আপডেট

Assembly Election Result in Bengal 2021: আজ একটু পর থেকেই ফল প্রকাশ হতে চলেছে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের। ২৯২টি আসনে হবে ফলপ্রকাশ। কড়া টক্কর দিচ্ছে যুযুধান দুই পক্ষ বিজেপি ও তৃণমূল। সবথেকে গুরুত্বপূর্ণ আসন নন্দীগ্রামে। এখানে লড়ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর বিপরীতে রয়েছেন শুভেন্দু অধিকারী। বিজেপি ও তৃণমূল বাদেও লড়াইে রয়েছে সংযুক্ত মোর্চা। এই জোটে রয়েছে বাম দলগুলি, কংগ্রেস ও আইএসএফ। সব আপডেটের জন্য নজর রাখুন এই প্রতিবেদনে।

নন্দীগ্রামে ১৬২২ জয়ী ভোটে জয়ী শুভেন্দু অধিকারী।

নন্দীগ্রাম থেকে প্রেস্টিজের লড়াইয়ে শুভেন্দুকে হারিয়ে জয়ী মমতা বন্দ্যোপাধ্যায়। 

২ঃ২০ মিনিট- বারো দফা ভোট গননার পর ক্যানিং পূর্ব বিধানসভায় তৃণমূল প্রার্থী সওকাত মোল্লা ৪৪২৯ ভোটে এগিয়ে রয়েছেন। রানাঘাট উত্তর পূর্ব বিধানসভা কেন্দ্র ১৩৯৯২ ভোটে এগিয়ে বিজেপি

১০ঃ৫০ মিনিট-২৮৯টি আসনের মধ্যে তৃণমূল এগিয়ে ১৭৬টি আসনে, বিজেপি এগিয়ে ১০৮টি আসনে

১০ঃ৩৪মিনিট-  রানাঘাট দক্ষিণ বিধানসভা কেন্দ্রে দ্বিতীয় রাউন্ড শেষে ৩০৮৭ভোটে এগিয়ে বিজেপির মুকুটমণি অধিকারী

প্রথম রাউন্ড শেষে কৃষ্ণনগর উত্তর বিধানসভা কেন্দ্রের  
কৌশানি তৃণমূল ২৭৫০
বিজেপি মুকুল রায় ৪২১৪
সিলভি সাহা ৬৩৪


তেহট্ট বিধানসভা কেন্দ্রের দ্বিতীয় রাউন্ড শেষে  
তৃণমূল তাপস সাহা ৮৯০৮
জোট  সিপিএম  ৩২৭৪
বিজেপি  আশুতোষ পাল ৭০৩

নবদ্বীপের গণনা সবে শুরু হল

তৃতীয় রাউন্ডে গণনার পর ৪১৪৩ভোটে এগিয়ে চাপরা বিধানসভা তৃণমূল কংগ্রেস প্রার্থী রূকবানুর রহমান নিকটতম প্রতিদ্বন্দ্বি জেবের শেখের থেকে  ।

 বিজেপির কল্যান নন্দী রয়েছে তৃতীয় স্থানে

১০ঃ১৮ মিনিট- ২৭৯টি আসনের মধ্যে ১৫৩টি আসনে এগিয়ে তৃণমূল। বিজেপি এগিয়ে ১১৯টি আসনে

Advertisement

১০ঃ৩ মিনিট- ম্যাজিক ফিগার পার করল তৃণমূল। ১৪৮ আসনে এগিয়ে তৃণমূল। বিজেপি এগিয়ে ১১৫টি আসনে

৯ঃ৫৩ মিনিট- ২৫৮টি আসনের মধ্যে,  ১৩৬টিতে এগিয়ে তৃণমূল, ১১৬টি এগিয়ে বিজেপি

৯ঃ৪১ মিনিট- ২৫০টি আসনের মধ্যে ১২৬টিতে এগিয়ে তৃণমূল, বিজেপি এগিয়ে ১১৯টি আসনে।

৯ঃ৩৬ মিনিট- ২৩৬টি আসনের মধ্যে ১২১টি আসনে এগিয়ে তৃণমূল, ১১১টি এগিয়ে বিজেপি

৯ঃ২৬ মিনিট- মালদার নজর 

  • ইংরেজবাজার-  এগিয়ে  বিজেপি প্রার্থী শ্রীরূপা মিত্র চৌধুরী 
  • মালদা - এগিয়ে বিজেপি প্রার্থী গোপাল সাহা
  • হবিবপুর- এগিয়ে বিজেপি প্রার্থী জোয়েল মূর্মূ
  • গাজোল - এগিয়ে বিজেপি প্রার্থী চিন্ময় দেব বর্মন
  • বৈষ্ণবনগর- এগিয়ে বিজেপি প্রার্থী স্বাধীন সরকার (২ রাউন্ড শেষে ৫৫০ ভোট)
  • চাঁচোল - এগিয়ে তৃণমূল প্রার্থী নীহার রঞ্জন ঘোষ
  • মালতিপুর - এগিয়ে তৃণমূল কংগ্রেস প্রার্থী আবদুর রহিম বক্সি
  • হরিশ্চন্দ্রপুর- এগিয়ে কংগ্রেস প্রার্থী মোস্তাক আলম
  • রতুয়া- এগিয়ে তৃণমূল কংগ্রেস প্রার্থী সমর মুখার্জী
  • মানিকচক- এগিয়ে বিজেপি প্রার্থী গৌরচন্দ্র মণ্ডল ( ২ রাউন্ড শেষে)
  • সুজাপুর- এগিয়ে তৃণমূল কংগ্রেস প্রার্থী আবদুল গণি 
  • মোথাবাড়ি- এগিয়ে তৃণমূল কংগ্রেস প্রার্থী

 

৯ঃ২০ মিনিট - প্রথম রাউন্ডের গণনার শেষে এগিয়ে রয়েছেন বিজেপির শুভেন্দু অধিকারী, লকেট চট্টোপাধ্যায়, নিশীথ প্রামাণিক।

সকাল ৯টা ১০ মিনিটের আপডেট


৯ঃ১২মিনিট -১৯০টি আসনের মধ্যে, তৃণমূল ও বিজেপি দু পক্ষই এগিয়ে ৯৪টি আসনে।

৯ঃ০৫মিনিট -১৭০টি আসনে তৃণমূল এগিয়ে ৮৬টি আসনে, বিজেপি এগিয়ে ৮৪টি আসনে। নন্দীগ্রামে প্রথম রাউন্ডের গণনার শেষে এগিয়ে বিজেপির শুভেন্দু অধিকারী।

৮ঃ৫২মিনিট -১৫৫টি আসনের মধ্যে, ৭৯টি এগিয়ে তৃণমূল, ৭৬টি এগিয়ে বিজেপি।

  • বালিতে এগিয়ে বিজেপির বৈশালী ডালমিয়া
  • টালিগঞ্জে এগিয়ে বিজেপির বাবুল সুপ্রিয়
  • ডোমজুড়ে বিজেপির রাজীব বন্দ্যোপাধ্যায় এগিয়ে
  • পুরুলিয়া বিজেপি প্রার্থী সুদীপ মুখোপাধ্যায় এগিয়ে
  • বলরামপুর বিজেপি প্রার্থী বানেশ্বর মাহাতো এগিয়ে
  • রঘুনাথপুর বিজেপি প্রার্থী বিবেকানন্দ বাউরি এগিয়ে

৮ঃ৪৭মিনিট -১২২টি আসনের মধ্যে, ৬৭টিতে এগিয়ে তৃণমূল, ৫৫টি এগিয়ে বিজেপি

৮ঃ৪০ মিনিট - ১০৮টি সিটের মধ্যে তৃণমূল এগিয়ে ৫৭টি আসন, বিজেপি এগিয়ে ৫১টি আসনে।

পোস্টাল ব্যালটে চলছে হাড্ডাহাড্ডি লড়াই। একটু হলেও এগিয়ে রয়েছে তৃণমূল। তবে ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে বিজেপি। দু পক্ষের মধ্যে চলছে কড়া টক্কর

মালদার শুরু হবে গণনা

মালদা পলিটেকনিক কলেজের ছবি। এখানে ছটি বিধানসভা কেন্দ্রের  গণনা হবে। বৈষ্ণবনগর, সুজাপুর, মানিকচক, হবিবপুর, রতুয়া ও গাজোল।মালদা কলেজে ইংরেজবাজার,মালদা মোথাবাড়ি। চাঁচলে রতুয়া,হরিশ্চন্দ্রপুর চাঁচল বিধানসভার ভোট গণনা করা হবে।

মুর্শিদাবাদে গণনাকেন্দ্র

করোনা বিধি মেনে কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্যে আজ মুর্শিদাবাদ জেলার ২০ টি আসনের ভোট গননা শুরু হবে। জঙ্গিপুর পলিটেকনিক কলেজ, লালবাগ সুভাষ চন্দ্র সেন্টেনারি কলেজ, কান্দি রাজ হাই স্কুল, কান্দি রাজ কলেজ এবং বহরমপুর গার্লস কলেজে গণনা শুরু হবে। জেলার ছয়টি  গণনা কেন্দ্রে ১১ কোম্পানি সেন্ট্রাল ফোর্স, ৬০২ জন সাধারণ পুলিস কর্মী , ১২০ জন র‍্যাফ রয়েছে।  প্রতিটি কাউন্টিং টেবিলে রয়েছ্র একজন করে কাউন্টং সুপারভাইজার, কাউন্টিং অ্যাসিস্ট্যান্ট ও একজন মাইক্রো অবজার্ভার। সর্বমোট ৬৪৮ জন মাইক্রো অবজার্ভার, ৫৮৭ জন কাউন্টিং সুপারভাইজার ও ৮১৩ জন  কাউন্টিং অ্যাসিস্ট্যান্ট রয়েছেন।

করোনা রিপোর্ট নিয়েই মিলছে প্রবেশের অনুমতি

নির্বাচন কমিশনের কোভিড গাইডলাইন মেনে শিলিগুড়ি কলেজের ভোট গণনা কেন্দ্রে প্রবেশ করানো হচ্ছে বিভিন্ন রাজনৈতিক দলের কাউন্টিং এজেন্ট দের। যাদের করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ রয়েছে তাদেরকেই গণনা কেন্দ্রে ভিতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে। অন্যদিকে ভোট গণনাকে কেন্দ্র করে জোরদার নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে। শিলিগুড়ি কলেজে এই ভোট গণনা কেন্দ্রে শিলিগুড়ি মহকুমার অন্তর্গত তিনটি বিধানসভা কেন্দ্রের ভোট গণনা হবে। এই তিনটি বিধানসভা হল ২৫ মাটিগাড়া-নকশালবাড়ি, ২৬ শিলিগুড়ি ও ২৭ ফাঁসিদেওয়া বিধানসভা কেন্দ্র। মোট এই তিনটি বিধানসভা কেন্দ্রের প্রার্থীদের ভাগ্য বন্দি রয়েছে কলেজের স্ট্রং রুমে থাকা ইভিএম মেশিনে।

Advertisement

বীরভূম ও শিলিগুড়ির গণনাকেন্দ্র

নির্বাচন কমিশনের কোভিড গাইডলাইন মেনে শিলিগুড়ি কলেজের ভোট গণনা কেন্দ্রে প্রবেশ করানো হচ্ছে বিভিন্ন রাজনৈতিক দলের কাউন্টিং এজেন্ট দের। যাদের করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ রয়েছে, তাদেরকেই গণনা কেন্দ্রে ভিতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে। অন্যদিকে ভোট গণনাকে কেন্দ্র করে জোরদার নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে। বীরভূমের সিউড়িতে এল সি কলেজে বীরভূমের চারটি বিধানসভার ভোট গণনা হবে, তার আগে চলছে চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি। বীরভূমের সিউড়ি, দুবরাজপুর, সাঁইথিয়া ও ময়ূরেশ্বর বিধানসভা কেন্দ্রের ভোট গণনা হবে এখানে। কোন রকম অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সে কারণে প্রশাসনের পক্ষ থেকে কড়া নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। কোন রকম জমায়েত করতে দেওয়া হচ্ছে না এখানে। পাশাপাশি এখানে ঢোকার আগে প্রশাসনের পক্ষ থেকে সকল মানুষের কাছে দেখা হচ্ছে তাদের করোনা নেগেটিভ রিপোর্ট  রয়েছে কিনা।

হাওড়ার ছবি

হাওড়ার ১৬টি বিধানসভা কেন্দ্রের জন্য গণনাকেন্দ্র মোট ১১টি। সবকটি কেন্দ্রেই ত্রি স্তরীয় নিরাপত্তা। স্ট্রংরুমের সামনে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রয়েছে পাহারায়। কোভিড-আবহে রাজনৈতিক দলগুলির জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে জোড়াসাঁকো, শ্যামপুকুর, চৌরঙ্গী, বেলেঘাটা ও এন্টালি এই পাঁচটি কেন্দ্রের ভোটগণনা হবে। সেই মতো প্রস্তুতিও সেরে ফেলা হয়েছে।

আজতকের এক্সিট পোল

বাংলায় নির্বাচনে কে ক্ষমতায় আসছে তার একটা আভাস দেওয়া হয়েছিল ইন্ডিয়া টুডে এক্সিস মাই ইন্ডিয়ার সমীক্ষায়। এক্সিট পোলে দেখা গেল বিজেপি সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে। কাঁটায় কাটায় টক্কর হতে পারে তৃণমূলের সঙ্গে। যদিও তৃণমূলও অনেক কাছাকাছি রয়েছে। ভোটের শতাংশ দুই দলের খুব কাছাকাছি। আজতকের এক্সিট পোলে দেখা গিয়েছে বিজেপি পেতে পারে ১৩৪-১৬০টি আসন, তৃণমূল পেতে পারে ১৩০-১৫৬টি আসন, অন্যান্য ০-২।

রাজ্যজুড়ে ২৫৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

স্ট্রংরুমের পাহারায় তিন স্তরের নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। রাজ্যজুড়ে মোট ১০৮টি গণনাকেন্দ্র। থাকছেন ২৯২ জন অবজার্ভার, ২৫৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকছে।

আজ একটু পর থেকেই ফল প্রকাশ হতে চলেছে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের। ২৯২টি আসনে হবে ফলপ্রকাশ। কড়া টক্কর দিচ্ছে যুযুধান দুই পক্ষ বিজেপি ও তৃণমূল। সবথেকে গুরুত্বপূর্ণ আসন নন্দীগ্রামে। এখানে লড়ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর বিপরীতে রয়েছেন শুভেন্দু অধিকারী। বিজেপি ও তৃণমূল বাদেও লড়াইে রয়েছে সংযুক্ত মোর্চা। এই জোটে রয়েছে বাম দলগুলি, কংগ্রেস ও আইএসএফ। সব আপডেটের জন্য নজর রাখুন এই প্রতিবেদনে।

আরও পড়ুন, খেলা না আসল পরিবর্তন! মার্কশিটে কাকে কত নম্বর দিল বাংলা?

এক নজরে এবারের বাংলা বিধানসভা নির্বাচন

বাংলায় বিধানসভা নির্বাচনে এবার ২৯২টি আসনে ফল প্রকাশ হবে ২রা মে। ২টি আসনে করোনার জেরে প্রার্থী মৃত্যুর পরে ওই আসনে পরে নির্বাচন হবে। এবারের নির্বাচনে রাজ্যে ২৯৩টি আসনে প্রার্থী দিয়েছে বিজেপি। বাগমুণ্ডি আসনটি তারা ছেড়েছে জোটসঙ্গীদের উদ্দেশ্যে। অন্যদিকে, ২৯১টি আসনের প্রার্থী দিয়েছে তৃণমূল। পাহাড়ের তিনটি আসন ছেড়েছে গোর্খা জনমুক্তি মোর্চা। কিন্তু সেখানে মোর্চা শিবির কার্যত দুই ভাগ। বিমল গুরুং ও বিনয় তামাং শিবির দুই পক্ষই একে অপরের বিরুদ্ধে প্রার্থী দিয়েছে। অন্যদিকে, পাহাড়ে জিএনএলএফ সমর্থন দিয়েছে বিজেপিকে। এবারের বিধানসভা নির্বাচনের আগে তৈরি হয়েছে সংযুক্ত মোর্চা। বামদল গুলি, কংগ্রেস ও আব্বাস সিদ্দিকীর আইএসএফ মিলে নতুন জোট তৈরি করেছে। প্রত্যেক দলই প্রার্থী দিয়েছে। কিন্তু মুর্শিদাবাদে বেশ কিছু আসনে জোট হয়নি। সেখানে শরিক দলগুলি একের অপরের বিরুদ্ধে প্রার্থী দিয়েছে। প্রথমবার রাজনীতির ময়দানে নেমে আব্বাস সিদ্দিকী আদৌ কেমন সাফল্য পায়, সেই দিকেও রয়েছে নজর।

Advertisement

Advertisement