scorecardresearch
 

নন্দীগ্রামে পুনর্গণনা? সিদ্ধান্ত রিটার্নিং অফিসার হাতেই, সাফ জানাল কমিশন

পুর্নগণনা নিয়ে রিটার্নিং অফিসারই চূড়ান্ত সিদ্ধান্ত নেন। জানিয়ে দিল নির্বাচন কমিশন। তৃণমূলের তরফ থেকে পুনর্গণনার দাবি তোলা হয়েছিল।

নন্দীগ্রামে পুর্নগণনার দাবি করেছিল তৃণমূল কংগ্রেস (প্রতীকি ছবি) নন্দীগ্রামে পুর্নগণনার দাবি করেছিল তৃণমূল কংগ্রেস (প্রতীকি ছবি)
হাইলাইটস
  • পুর্নগণনা নিয়ে রিটার্নিং অফিসারই চূড়ান্ত সিদ্ধান্ত নেন
  • জানিয়ে দিল নির্বাচন কমিশন
  • তৃণমূলের তরফ থেকে পুনর্গণনার দাবি তোলা হয়েছিল

পুর্নগণনা নিয়ে রিটার্নিং অফিসারই চূড়ান্ত সিদ্ধান্ত নেন। জানিয়ে দিল নির্বাচন কমিশন। তৃণমূলের তরফ থেকে পুনর্গণনার দাবি তোলা হয়েছিল।

নন্দীগ্রাম থেকে তৃণমূলের প্রার্থী ছিলেন মমতা বন্দ্য়োপাধ্যায়। তিনি হেরে গিয়েছেন। তাঁকে হারিয়েছেন বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারী। মমতা নির্বাচন কমিশনের বিরুদ্ধে একের পর এক অভিযোগ করেছেন।

মঙ্গলবার নির্বাচন কমিশন এ ব্য়াপারে এক বিবৃতিতে জানিয়েছে, কয়েকটি সংবাদমাধ্যমে নন্দীগ্রাম বিধানসভার পুর্নগণনা নিয়ে খবর করেছিল। কোনও বিধানসভা ভোটের যাবতীয় দায়িত্বে বর্তায় সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের ওপর। নির্বাচন কমিশনের কথা মেনে চলে তারা।

তারা আরও জানিয়েছে, পুর্নগণনার ব্য়াপারে রিটার্নিং অফিসার সিদ্ধান্ত নিতে পারবে। এ ব্য়াপারে কোনও আপত্তি থাকলে 'ইলেকশন পিটিশন' দাখিল করা যায়।

কমিশন জানিয়েছে, নন্দীগ্রামে ভোটের গণনা শেষে এক রাজনৈতিক দলের নির্বাচনী এজেন্ট পুনর্গণনার দাবি জানিয়েছিলেন। তবে রিটার্নিং অফিসার তা নাকচ করেছেন। কারণ তার কাছে তেমনই তথ্য ছিল।

১. প্রত্যেক কাউন্টিং টেবিলে একজন করে মাইক্রো অবজার্ভার ছিলেন। তাদের রিপোর্ট কখনও বলেনি, ভোটগণনায় কোনও অসাধু উপায় ব্যবহার করা হয়েছে।

২. প্রতি রাউন্ডের শেষে রিটার্নিং অফিসার ফলাফল ডিসপ্লে বোর্ডে দেখিয়েছেন। তখন কেউ আপত্তি জানাননি।

৩. প্রতি রাউন্ড গণনার শেষে সব কাউন্টিং এজেন্ট রেজাল্টের শিটে সই করেছেন।

৪. প্রতি রাউন্ডের শেষে ফলাফলের কপি সব কাউন্টিং এজেন্টের কাছে দেওয়া হয়েছে।

এদিকে, নন্দীগ্রামে হার নিয়ে মুখ খুলললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন তিনি অভিযোগ করলেন, মেশিন পাল্টানো হয়েছে।

রিটার্নিং অফিসারকেও ভয় দেখানো হয়েছে বলেছে অভিযোগ করেন তিনি। পাশাপশি বিষয়টি নিয়ে আদালতের দ্বারস্থও হতে পারেন বলে এদিন হুঁশিয়ারি দিয়েছেন মমতা। 

মমতা দাবি করেন, নন্দীগ্রামে রিটার্নিং অফিসার বলছে  আমি রিকাউন্টিং দিলে ওনার প্রাণ সংশয় হতে পারে। ৪০ মিনিট লোডশেডিং, মেশিন পাল্টেছে। রিকাউন্টিং কেন দেবে না কমিশন? এসব কী।

তাঁর অভিযোগ, এতো বড় মাফিয়াগিরি আমি দেখিনি। এই ইভিএম আলাদা করে রাখা হোক। এগুলো টেস্ট হবে। ইভিএম যেন বিকৃত না হয়। ন্দীগ্রামে কী হচ্ছিল সবাই জানে। মেশিন পাল্টে দিয়েছে, অনেক কিছু হয়েছে।  পর্যবেক্ষকরা পক্ষপাতদৃষ্ট। আমরা আদালতে যাব।