scorecardresearch
 

উত্তরবঙ্গ থেকে মন্ত্রী হচ্ছেন রব্বানি, বিপ্লব, বুলু, পরেশ, সাবিনা

নির্বাচনী দক্ষযজ্ঞ শেষ। ভোট পরবর্তী হিংসা, অশান্তিও এখন অতীত। এখন নজর মন্ত্রী সভার দিকে। সোমবার রাজভবনে ঘোষণা হবে তৃণমূলের তৃতীয় দফার শাসনকালের প্রথম দফার মন্ত্রীসভা গঠন। আর তাতে কারা জায়গা পাবেন, তা নিয়ে চলছে জোর জল্পনা।

উত্তরকন্যা উত্তরকন্যা
হাইলাইটস
  • পূর্ণমন্ত্রী হচ্ছেন বিপ্লব, রব্বানি
  • স্বাধীন প্রতিমন্ত্রী হচ্ছেন বুলু
  • প্রতিমন্ত্রী হচ্ছেন সাবিনা, পরেশ

নির্বাচনী দক্ষযজ্ঞ শেষ। ভোট পরবর্তী হিংসা, অশান্তিও এখন অতীত। এখন নজর মন্ত্রী সভার দিকে। সোমবার রাজভবনে ঘোষণা হবে তৃণমূলের তৃতীয় দফার শাসনকালের প্রথম দফার মন্ত্রীসভা গঠন। আর তাতে কারা জায়গা পাবেন, তা নিয়ে চলছে জোর জল্পনা।

প্রথমবার মন্ত্রী হচ্ছেন দুজন

উত্তরবঙ্গ থেকে প্রথমবার মন্ত্রীসভায় বুলু চিকবরাইক, বিপ্লব মিত্র। মন্ত্রী সভায় জায়গা পাচ্ছেন সাবিনা ইয়াসমিন, পরেশ অধিকারী, গোলাম রব্বানি। রাজ্যের তরফে প্রকাশ করা তালিকায় নাম রয়েছে তাঁদের।

কে কোন মন্ত্রী জানতে অপেক্ষা আরও কয়েক ঘন্টার

তবে কে কোনও মন্ত্রী হবে তা এখনও পরিষ্কার নয়। মূল নজর রয়েছে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী কে হন তার দিকে। গোলাম রব্বানি ও বিপ্লব মিত্রের নাম রয়েছে পূর্ণাঙ্গ মন্ত্রীর তালিকায়। পাল্লা ভারী রব্বানির দিকে। তাঁর মন্ত্রীত্বের অভিজ্ঞতা রয়েছে। অন্যদিকে প্রথমবার মন্ত্রী হওয়ায় বিপ্লব বাবুকে অন্য কোনও দফতর দেওয়া হতে পারে। 

স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী

স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রীর তালিকায় রয়েছে বুলু চিকবরাইকের নাম। ফলে তাঁকে কোনও গুরুত্বপূর্ণ দফতরই দেওয়া হবে বলে মনে করা হচ্ছে।

প্রতিমন্ত্রীর তালিকায় উত্তরের দুই

পূর্ণাঙ্গ মন্ত্রীর সঙ্গে কাজ করবেন দুজন। সাবিনা ইয়াসমিন ও পরেশ অধিকারীকে রাখা হয়েছে। সাবিনা দেবী নারী, শিশু ও পরিবার কল্যাণ দফতরে এর আগেও প্রতিমন্ত্রী ছিলেন। অন্যদিকে বাম আমলে ফরওয়ার্ড ব্লকের টিকিটে জিতে কয়েক দফায় খাদ্য দফতরের পূর্ণাঙ্গ মন্ত্রী ছিলেন পরেশ অধিকারী। তাঁর মন্ত্রী সভায় স্থান পাওয়া রাজনৈতিক বার্তাবহ। তাঁকে নিয়ে তৃণমূলে যোগ দেওয়ার পরও বিতর্ক তৈরি হয়েছিল।

তৃণমূলের উত্তরবঙ্গে উজ্জ্বল ব্যতিক্রম

উত্তরবঙ্গে তৃণমূলের খারাপ ফলের মধ্যেও উজ্জ্বল ব্যাতিক্রম মালদা, কিছুটা জলপাইগুড়ি, মিশ্র ফল দিয়েছে উত্তর ও দক্ষিণ দুই দিনাজপুর। ফলে সেখান থেকেও কিছু নাম উঠে আসছে। ইতিমধ্যেই পূর্ণাঙ্গ মন্ত্রী হিসেবে তিনজনের নাম উঠে আসছে। একজন মালবাজারের বুলু চিকবরাইক, একজন বালুরঘাটের বিপ্লব মিত্র এবং আরেকজন রায়গঞ্জের গোলাম রব্বানি। সেই সঙ্গে সাবিনা ইয়াসমিন, পরেশ অধিকারী এবং মহম্মদ গনিকেও গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হতে পারে।

গনির নাম উঠলেও জায়গা হয়নি প্রথম তালিকায়

মালদার সুজাপুরে ইশা খান চৌধুরীর মতো হেভিওয়েটকে হারিয়ে মন্ত্রীত্বের দাবির তালিকায় নাম ঘোরাফেরা করছিল মহম্মদ গনিরও। তবে আপাতত তাঁকে প্রাথমিক মন্ত্রী তালিকায় রাখা হচ্ছে না। পরে রদবদল ও সংযোজনে তাঁর নাম থাকতেও পারে। উত্তরবঙ্গের আরও কয়েকজনের নাম আলোচনায় থাকলেও তাঁদের আপাতত জায়গা হচ্ছে না। এদিনই তালিকায় থাকা প্রত্যেকেই কলকাতার উদ্দেশে রওনা হয়েছেন।

বুলুর মন্ত্রীত্বে খুশি মালবাজার

বুলু চিকবরাইকের নাম তালিকায় থাকায় খুশি আদিবাসী মহাসংঘ। তাঁরা একদিন আগেই বুলুবাবুকে মন্ত্রী করার দাবি তুলেছিলেন।। খুশি মালবাজারের তৃণমূল কর্মীরা

বঞ্চিত খগেশ্বর

তবে এবারও বঞ্চিত রাজগঞ্জের বিধায়ক খগেশ্বর রায়। রাজ্যের একমাত্র টানা চারবারের বিধায়ক খগেশ্বরবাবুর অনুগামীদের আশা ছিল এবার হয়তো তিনি মন্ত্রীত্ব পাবেন। যেখানে দুই হেভিওয়েট মন্ত্রী গৌতম দেব, রবীন্দ্রনাথ ঘোষ হেরে গিয়েছেন, সেখানে তাঁর মন্ত্রী হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল। তবে এবারও জায়গা না হওয়ায় হতাশ তাঁর অনুগামীরা।

 
; ; ;