scorecardresearch
 

Exclusive : কেমন আছেন নন্দীগ্রামের CPI-এর প্রাক্তন বিধায়ক ইলিয়াস মহম্মদ ?

তাঁর বিরুদ্ধে যে শঙ্কুদেব পাণ্ডা দুর্নীতির খবর করেছিলেন, তিনি নিজেও দুর্নীতিতে অভিযুক্ত। সাংবাদিকতা ছেড়ে তৃণমূলে এবং সেই দল ছেড়ে যোগ দিয়েছেন বিজেপিতে। প্রাক্তন সাংবাদিক যাঁর বিরুদ্ধে স্টিং অপারেশন করেছিলেন, কেমন আছেন নন্দীগ্রাম (Nandigram)-এর সিপিআই (CPI)-এর প্রাক্তন বিধায়ক সেই ইলিয়াস মহম্মদ (Ilias Mohammed)?

Advertisement
সস্ত্রীক নন্দীগ্রামের সিপিআইয়ের প্রাক্তন বিধায়ক ইলিয়াস মহম্মদ (ফাইল ছবি) সস্ত্রীক নন্দীগ্রামের সিপিআইয়ের প্রাক্তন বিধায়ক ইলিয়াস মহম্মদ (ফাইল ছবি)
হাইলাইটস
  • অশক্ত শরীরে দলের মিটিং-মিছিলে যেতে পারেন না। তবে সব খবরই রাখেন
  • তাঁর বিরুদ্ধে যে শঙ্কুদেব পাণ্ডা দুর্নীতির খবর করেছিলেন, তিনি নিজেও দুর্নীতিতে অভিযুক্ত। তৃণমূল ছেড়ে যোগ দিয়েছেন বিজেপিতে
  • কেমন আছেন নন্দীগ্রামের প্রাক্তন বিধায়ক ইলিয়াস মহম্মদ

অশক্ত শরীরে দলের মিটিং-মিছিলে যেতে পারেন না। তবে সব খবরই রাখেন। তাঁর বিরুদ্ধে যে শঙ্কুদেব পাণ্ডা দুর্নীতির খবর করেছিলেন, তিনি নিজেও দুর্নীতিতে অভিযুক্ত। সাংবাদিকতা ছেড়ে তৃণমূলে এবং সেই দল ছেড়ে যোগ দিয়েছেন বিজেপিতে। প্রাক্তন সাংবাদিক যাঁর বিরুদ্ধে স্টিং অপারেশন করেছিলেন, কেমন আছেন নন্দীগ্রাম (Nandigram)-এর সিপিআই (CPI)-এর প্রাক্তন বিধায়ক সেই ইলিয়াস মহম্মদ (Ilias Mohammed)?

সোমবার তাঁর সঙ্গে কথা হচ্ছিল। নন্দীগ্রামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রার্থী হওয়া থেকে শুরু করে সেখানে শিল্প না হওয়া নিয়ে জানালেন তাঁর মতামত। সেখানে শিল্প হলে অনেকের উপকার হত, মনে করেন তিনি।

ইলিয়াস মহম্মদ (Ilias Mohammed)-এর দুই সন্তান কর্মহীন। নন্দীগ্রামে কেমিক্যাল হাব হলে এমন হয়তো হত না। তাঁর সন্তানেরা তো বটেই, আরও অনেকে কাজ পেতেন। পূর্ব মেদিনীপুরের সরবেড়িয়ার বাড়িতে বসে এমনই জানাচ্ছিলেন তিনি।

তিনি বলেন, "মানুষ চিনে নিয়েছেন, মানুষ বুঝতে পারছেন। তবে অতীত ছেড়ে এগিয়ে যেতে হবে। যাঁরা ক্ষমতায় আসার  জন্য, এই সমস্ত কাজ করার জন্য নন্দীগ্রামকে বেছে নিয়েছিলেন, তাঁরা ক্ষতি করেছেন। ক্ষমতায় এসেছেন ঠিক কথা। তবে মানুষ বুঝে নিয়েছে।" 

নন্দীগ্রামে প্রার্থী হবেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ ব্যাপারে তাঁর মত, গণতান্ত্রিক দেশ। যে কেউ যে কোনও জায়গা থেকে দাঁড়াতে পারেন। এই কেন্দ্রের ফালফল কী হতে পারে বলে মনে হয়? এ ব্য়াপারে তিনি বলেন, "এখনও ভোটের ঢেউ ওঠেনি। তাই বলা মুশকিল। দেখুন পরিস্থিতি কোন দিকে যাচ্ছে।"

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হলদিয়া সফরকে দলের স্বার্থে আসা বলে মন্তব্য করেছেন তিনি। এদিন তিনি বলেন, "দলের স্বার্থে প্রধানমন্ত্রী আসছেন। মানুষ সব বুঝতে পারছেন।" শারীরিক অসুস্থতার কারণে তিনি সক্রিয় রাজনীতি থেকে দূরে। তবে ভোট দিতে যান। আর সব খবরই রাখেন। ভোটে দাঁড়ানোর কোনও প্রশ্ন নেই, জানালেন তিনি। ৬৪ বছরের প্রাক্তন বিধায়কের দুই মেয়ের বিয়ে হয়ে গিয়েছে। এখন তাঁর সময় কাটে টিভি দেখে, বিশেষ করে খবর।

Advertisement

আপনার বিরুদ্ধে যিনি অভিযোগ তুলেছিলেন, তিনি এখন দুর্নীতির অভিযুক্ত। ইলিয়াস মহম্মদ বলেন, "বিচার জনগণের কাছে হবে। মানুষের কাছে ধরা সব পড়ে গিয়েছে।"

নন্দীগ্রাম-১-এর পঞ্চায়েত সমিতির সহকারী সভাপতি ছিলেন দু'বার। ১৯৯৩, '৯৮ সালে। ২০০১ সালে প্রথম বিধানসভা নির্বাচনে দাঁড়ান, নন্দীগ্রাম থেকে। ভোটে জেতেন। ২০০৬ সালে ফের বিধায়ক। আর তার পরের ঘটনা ইতিহাসে লেখা রয়েছে।

 

Advertisement