scorecardresearch
 

Tollygunge Election 2021 Voting Date Time Candidate List : বাবুল-অরূপ-দেবদূত! ত্রিমুখী লড়াইয়ে টালিগঞ্জের হাওয়া কেমন

Tollygunge Election 2021: লোকসভা নয়, এবার বিজেপির টিকিটে বিধানসভায় লড়বেন বাবুল সুপ্রিয়। টালিগঞ্জ কেন্দ্র থেকে তিনি লড়ছেন। তাঁর মূল প্রতিপক্ষ এই এলাকার টানা ৩ বারের বিধায়ক ও হেভিওয়েট নেতা তৃণমূলের অরূপ বিশ্বাস। তবে বিজেপি ও তৃণমূল এই দুই শিবিরকে টেক্কা দেওয়ার জন্য তৈরি বাম প্রার্থী দেবদূত ঘোষও। তিন দলই জোরদকদমে শুরু দিয়েছে প্রচার। ১০ এপ্রিল এই আসনে নির্বাচন। এক নজরে এই কেন্দ্রের নির্বাচনের ইতিবৃত্ত-

Advertisement
বাবুল সুপ্রিয় ও অরূপ বিশ্বাস বাবুল সুপ্রিয় ও অরূপ বিশ্বাস
হাইলাইটস
  • বাবুল-অরূপ-দেবদূত
  • ত্রিমুখী লড়াইয়ে টালিগঞ্জের হাওয়া কেমন
  • জানুন বিস্তারিত তথ্য

লোকসভা নয়, এবার বিজেপির টিকিটে বিধানসভায় লড়বেন বাবুল সুপ্রিয়। টালিগঞ্জ কেন্দ্র থেকে তিনি লড়ছেন। তাঁর মূল প্রতিপক্ষ এই এলাকার টানা ৩ বারের বিধায়ক ও হেভিওয়েট নেতা তৃণমূলের অরূপ বিশ্বাস। তবে বিজেপি ও তৃণমূল এই দুই শিবিরকে টেক্কা দেওয়ার জন্য তৈরি বাম প্রার্থী দেবদূত ঘোষও। তিন দলই জোরদকদমে শুরু দিয়েছে প্রচার। ১০ এপ্রিল এই আসনে নির্বাচন। এক নজরে এই কেন্দ্রের নির্বাচনের ইতিবৃত্ত-

২০১৬ বিধানসভা নির্বাচন

তৃণমূল কংগ্রেস প্রার্থী  অরুপ বিশ্বাস পান ৯০,৬০৩টি ভোট। মোট    ৪৬.৭৫ শতাংশ ভোট পান তিনি। সিপিএম প্রার্থী মধুজা সেন রায় পান ৮০,৭০৭টি ভোট।  ৪১ শতাংশ ভোট পান তিনি।  বিজেপি প্রার্থী মোহন রাও পান ১৪,৮৩৫টি ভোট। ৭ শতাংশ ভোট পায় বিজেপি।

২০১১ বিধানসভা নির্বাচন

তৃণমূল কংগ্রেস প্রার্থী  অরুপ বিশ্বাস পান ১০২,৭৪৩টি ভোট। মোট ৫৬ শতাংশ ভোট পান তিনি। সিপিএমের পার্থ প্রতিম বিশ্বাস পান ৭৫ হাজার ভোট। মোট ৪১ শতাংশ ভোট পায় বামেরা। বিজেপির বিবেকানন্দ সিনহা রায় পান ২,৯৩১টি ভোট। মোট  ১ শতাংশ ভোট পায় গেরুয়া শিবির।

আরও পড়ুন, সায়নী বনাম অগ্নিমিত্রা! কী বলছে আসানসোল দক্ষিণের ভোটের ইতিহাস

২০০৬ বিধানসভা নির্বাচন

তৃণমূল কংগ্রেস প্রার্থী  অরুপ বিশ্বাস পান ৪৬,৩৭৮টি ভোট। সিপিএমের পার্থ প্রতিম বিশ্বাস পান ৪৫ হাজার ভোট। কংগ্রেসের তুলসীদাস মুখোপাধ্যায় পান ৫ হাজার ভোট।

ইতিহাস

১৯৯৬ ও ২০০১ সালে এই কেন্দ্রে দুবারের তৃণমূল বিধায়ক ছিলেন পঙ্কজ বন্দ্যোপাধ্যায়। ১৯৭৭ থেকে ১৯৯১ টালিগঞ্জ ছিল সিপিএমের দখলে। বিধায়ক ছিলেন প্রশান্ত সুর। ১৯৭২ সালে এই কেন্দ্রে জেতেন কংগ্রেসের পঙ্কজ বন্দ্যোপাধ্যায়। ১৯৬২ থেকে ১৯৭১ টানা এই আসনটি ছিল বামেদের দখলে।

নজর এবারের নির্বাচনে

আসন্ন বিধানসভা নির্বাচনে টালিগঞ্জ হেভিওয়েট ত্রিমুখী লড়াই হতে চলেছে। একদিনে এবারের প্রথম বিধানসভায় লড়ছেন বাবুল সুপ্রিয়। অপরদিকে রয়েছেন অরূপ বিশ্বাাস। সেই সঙ্গে সিপিএমের রয়েছেন দেবদূত ঘোষ। ২০১৯ লোকসভা নির্বাচনের বিধানসভা ভিত্তিক ফলাফলে এই আসনে ভালো ভোট পায় গেরুয়া শিবির। তবে প্রার্থী ঘোষণার সময়ে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, চাইলে টালিগঞ্জ থেকে তিনিও দাঁড়াতে পারেন। তবে এখনও তেমন কিছু ঘোষণা করেনি তৃণমূল। 

Advertisement

Advertisement