scorecardresearch
 

IPS vs IPS! ডেবরাতে এত কেন নজর তৃণমূল-বিজেপির?

পূর্ব মেদিনীপুরে যখন মমতা বনাম শুভেন্দু হাইভোল্টেজ লড়াই। তখন অপর মেদিনীপুরেও ভোটযুদ্ধ চরমে। রাজনৈতিক ভাবে তেমন ভাবে খবরে না আসা ডেবরা এখন সংবাদ শিরোনামে। এখানে বিজেপি বনাম তৃণমূল দ্বন্দ্বে অন্য মাত্রা এনেছে প্রাক্তন দুই আমলার লড়াই। দুটি প্রাক্তন আইপিএসের লড়াইয়ের সাক্ষী হতে চলেছেন ডেবরাবাসী।

Advertisement
ভারতী ঘোষ ও হুমায়ুন কবীর ভারতী ঘোষ ও হুমায়ুন কবীর
হাইলাইটস
  • ভারতী বনাম হুমায়ুনের লড়াই
  • ডেবরা ঘিরে হাইভোল্টেড লড়াই
  • তৃণমূল-বিজেপির দ্বন্দ্বে নয়া মাত্রা

পূর্ব মেদিনীপুরে যখন মমতা বনাম শুভেন্দু হাইভোল্টেজ লড়াই। তখন অপর মেদিনীপুরেও ভোটযুদ্ধ চরমে। রাজনৈতিক ভাবে তেমন ভাবে খবরে না আসা ডেবরা এখন সংবাদ শিরোনামে। এখানে বিজেপি বনাম তৃণমূল দ্বন্দ্বে অন্য মাত্রা এনেছে প্রাক্তন দুই আমলার লড়াই। দুটি প্রাক্তন আইপিএসের লড়াইয়ের সাক্ষী হতে চলেছেন ডেবরাবাসী। আসন্ন বিধানসভা ভোটে বিজেপির তরফ থেকে এই আসনে লড়ছেন প্রাক্তন আইপিএস ভারতী ঘোষ, অন্যদিকে তৃণমূলের হয়ে এই আসনে লড়ছেন প্রাক্তন আইপিএস হুমায়ুন কবীর। কিন্তু কেন এই ডেবরাকেই বেছে নেওয়া হল-

হুমায়ুন কবীর
এপ্রিলে চাকরির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু জানুয়ারির শেষে ইস্তফা দিয়ে দেন হুমায়ুন কবীর। পরে তিনি তৃণমূলে যোগ দেন। যদিও তাঁর স্ত্রী আগেই তৃণমূলে যোগ দিয়েছিলেন। জানা গিয়েছে, চন্দননগরে  ওই প্রাক্তন কমিশনার আদতে ডেবরার বাসিন্দা। ফলে তিনি এখানে লড়লে রাজ্যের শাসকদলেরই সুবিধা হবে। একদা মাও মোকাবিলায় দক্ষ এই প্রাক্তন আইপিএস অফিসার বর্তমানে তৃণমূলে যোগ দিয়ে প্রচারও পুরোদমে শুরু করে দিয়েছেন। 

ভারতী ঘোষ
একসময়ে দুঁদে আইপিএস অফিসার ভারতী ঘোষ বর্তমানে বিজেপিতে। ২০১৯ সালের লোকসভা ভোটের আগে বিজেপিতে সামিল হন তিনি। ঘাটাল কেন্দ্র থেকে লোকসভা নির্বাচনে তাকে প্রার্থী করে বিজেপি। বিপরীতে ছিলেন তৃণমূলের প্রার্থী অভিনেতা দেব। ভোটেল ফল ঘোষণার সময়ে টানটান লড়াই হলেও শেষে দেব জয়ী হন। কিন্তু ভারতীর হাত ধরে ঘাটাল লোকসভায় বিপুল ভোট পায় বিজেপি। এমনকি এই লোকসভার অন্তর্গত ডেবরা বিধানসভায় তৃণমূলের থেকে এগিয়ে যায় বিজেপি। ২০১৬ সালে বিধানসভা নির্বাচনে এই এলাকায় তৃতীয় স্থানে ছিল বিজেপি। ফলে একপ্রকার ভারতীকেই ডেবরা থেকে গেরুয়া শিবির প্রার্থী করবে, তা একপ্রকার নিশ্চিত ছিল।

আরও পড়ুন, জল্পনার অবসান! BJPতে যোগ প্রাক্তন বাম নেতা শঙ্কর ঘোষের

Advertisement

রাজনৈতিক মহলের মতো, বিভিন্ন আসনে হেভিওয়েট লড়াইয়ের মধ্যে নজর অবশ্যই ডেবরার দিকে দিতে হবে। কারণ, এখানে সম্মুখ সমরে রাজ্যের দুই প্রাক্তন আইপিএস অফিসার। প্রথমে তৃণমূল তাদের প্রার্থী তালিকায় ডেবরা থেকে হুমায়ুনকে প্রার্থী করে। পরে বিজেপিকেও সেই আসনে ভারতীর নাম ঘোষণা করে। একই আসনে প্রাক্তন দুই আমলার লড়াইয়ে অন্য মাত্রা এনে দিয়েছে বঙ্গ রাজনীতিতে।

Advertisement