scorecardresearch
 

ফ্যাক্ট চেক: গুয়াহাটি পুরসভা নির্বাচনে কি বিজেপি একাই ৫৮টি আসন জিতেছে?

গুয়াহাটি পুরভোটের ফলাফল নিয়ে বিভ্রান্তিকর দাবি সোশাল মিডিয়ায়।

ফ্যাক্ট চেক: গুয়াহাটি পুরসভা নির্বাচনে কি বিজেপি একাই ৫৮টি আসন জিতেছে? ফ্যাক্ট চেক: গুয়াহাটি পুরসভা নির্বাচনে কি বিজেপি একাই ৫৮টি আসন জিতেছে?

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট বেশ ভাইরাল হয়েছে। সেই পোস্টে দাবি করা হয়েছে যে সদ্য সমাপ্ত গুয়াহাটি পুরসভা নির্বাচনে নাকি বিজেপি একাই ৬০-টির মধ্যে ৫৮টি আসনে জয়লাভ করেছে। 

এক ফেসবুক ব্যবহারকারী এই পোস্টটি শেয়ার করেছেন। সেখানে লেখা রয়েছে, "গুয়াহাটি পুরভোটে জয়জয়কার বিজেপির, ৬০ টি ওয়ার্ডের মধ্যে ৫৮ টিতে জিতেছে বিজেপি।" 

ভাইরাল পোস্টের আর্কাইভ এখানে দেখা যাবে। 

ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম তদন্ত করে পেয়েছে যে দাবিটি বিভ্রান্তিকর। সদ্য সমাপ্ত গুয়াহাটি পুরভোটে বিজেপি ৫৮ টি নয়, বরং ৫২ টি ওয়ার্ড বা আসনে জয়লাভ করেছে। বাকি ৬ টি আসন তাদের জোটসঙ্গীদের ঝুলিতে গিয়েছে। 

আফয়া তদন্ত 

গুয়াহাটি পুরনিগমের ভোটে বিজেপি ঠিক কেমন ফলাফল করেছে, সেই সম্পর্কে সঠিক তথ্য পেতে আমরা সবার প্রথম অসম নির্বাচন কমিশনের ওয়েবসাইটটি খুলে দেখি। কমিশনের ওয়েবসাইটের ফলাফল বিভাগে গিয়ে দেখা যায়, মোট ৪৯ টি ওয়ার্ডে জয়লাভ করেছে বিজেপি। সেই সঙ্গে এজিপি (অসম গণ পরিষদ) ৬ টি আসনে জিতেছে। এ বাদে অসম জাতীয় পরিষদ এবং আম আদমি পার্টি একটি করে আসন পেয়েছে। 

তাহলে বিজেপি ৫৮ টি আসনে জিতল কীভাবে? এই সম্পর্কে খুঁজতে গিয়ে হিন্দুস্থান টাইমসের একটি প্রতিবেদনে আমরা পাই যে তিনটি আসনে নাকি আগে থেকেই জিতে গিয়েছিল বিজেপি।

কিওয়ার্ড সার্চের মাধ্যমে গত ৬ এপ্রিল প্রকাশিত টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদন মেলে। সেখানে লেখা হয়, নির্বাচন শুরুর আগেই মনোনয়ন প্রত্যাহার করে নেওয়ায় ৫, ৬ এবং ২২ নম্বর ওয়ার্ডে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছে বিজেপি। 

সুতরাং, কমিশনের দেওয়া হিসেব অনুযায়ী গত শুক্রবার অনুষ্ঠিত ভোটে ৪৯ এবং আগে থেকে জয়লাভ করা ৩ আসন, সব মিলিয়ে ৫২ টি আসন জিতছে বিজেপি। এবার প্রশ্ন হল- তাহলে ৫৮ বলা হচ্ছে কেন?
 

সার্চ করে আমরা অসমের সংবাদ মাধ্যম প্রতিদিন টাইমসের একটি প্রতিবেদন খুঁজে পাই যেখানে স্পষ্ট করে দেওয়া হয় যে বিজেপি ও এজিপি জোটে রয়েছে। এবং এই দুই দল মিলে ৫৮ টি আসন জয়লাভ করেছে। বিজেপি একা ৫৮টি ওয়ার্ড জেতেনি। 

অর্থাৎ, ভাইরাল হওয়া পোস্টের দাবিটি যে বিভ্রান্তিকর তা এর থেকে পরিষ্কার হয়ে যাচ্ছে। 

 

ফ্যাক্ট চেক

social media users

দাবি

গুয়াহাটি পুরসভা নির্বাচনে ৬০ টির মধ্যে ৫৮ টি আসনে জয়লাভ করেছে বিজেপি।

ফলাফল

গুয়াহাটি পুরভোটে বিজেপি ৫২ টি আসনে জিতেছে। বাকি ৬ টি আসনে তাদের জোটসঙ্গী অগপ জয়লাভ করেছে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
social media users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন