scorecardresearch
 

ফ্যাক্ট চেক: ২০১১ সালের জাপান ভূমিকম্পের ভিডিয়ো সম্প্রতি তুরস্কর ঘটনা বলে ছড়াল ফেসবুকে 

সংবাদ সূত্রে পাওয়া খবর অনুযায়ী, প্রতিবেদন লেখার সময় পর্যন্ত মৃতের সংখ্যা সাড়ে চার হাজার ছাড়িয়েছে। প্রতি মিনিটে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আহত ও মৃতের সংখ্যা।

Advertisement
২০১১ সালের জাপান ভূমিকম্পের ভিডিয়ো সম্প্রতি তুর্কির ঘটনা বলে ছড়াল ফেসবুকে  ২০১১ সালের জাপান ভূমিকম্পের ভিডিয়ো সম্প্রতি তুর্কির ঘটনা বলে ছড়াল ফেসবুকে 

সোমবার চলতি দশকের অন্যতম ধ্বংসাত্মক ভূমিকম্পের সাক্ষী থেকেছে তুরস্ক ও সিরিয়া। স্থানীয় সময় সকালে একাধিক ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক ও সিরিয়ার একাধিক অংশ। সংবাদ সূত্রে পাওয়া খবর অনুযায়ী, প্রতিবেদন লেখার সময় পর্যন্ত মৃতের সংখ্যা সাড়ে চার হাজার ছাড়িয়েছে। প্রতি মিনিটে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আহত ও মৃতের সংখ্যা। 

এই আবহে সোশ্যাল মিডিয়ায় শেয়ার হচ্ছে ভূমিকম্পের একাধিক ছবি ও ভিডিয়ো। এমনই একটি সাদা-কালো ভিডিয়োতে দেখা যাচ্ছে, একটি ফ্লাইওভারের ওপর কতগুলি গাড়ি দাঁড়িয়ে রয়েছে এবং কম্পনের জেরে সেগুলি জোরে জোরে নড়ছে। 

ভিডিয়োটি শেয়ার করে বেশ কিছু ফেসবুক পেজ থেকে দাবি করা হচ্ছে যে এটি তুরস্কের ভূমিকম্প চলাকালীন রেকর্ড করা হয়েছে। ভিডিয়োটি দেখে বোঝা যাবে এটি কোনও একটি গাড়ির ড্যাশবোর্ডের ক্যামেরার মাধ্যমে রেকর্ড করা। 

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম অনুসন্ধান করে দেখেছে যে ভিডিয়োটি তুরস্ক ও সিরিয়ার ভূমিকম্পের নয়, বরং প্রায় ১২ বছর আগে আসা জাপান ভূমিকম্পের। 

আফয়া তদন্ত

ভাইরাল ভিডিয়োটির থেকে স্ক্রিনশট সংগ্রহ করে তার রিভার্স ইমেজ সার্চ করতে আমরা ওই একই ভিডিয়োটির রঙিন সংস্করণ খুঁজে পাই ভিডক্লিপ্স নামের একটি ইউটিউব চ্যানেলে। ভিডিয়োটি আপলোড করা হয়েছিল ঠিক নয় মাস আগে, ২০২২ সালের মে মাসে। 

এর থেকেই কার্যত বিষয়টি পরিষ্কার হয়ে যায় যে এই ভিডিয়োর সঙ্গে সোমবারের তুরস্ক-সিরিয়ায় হওয়া ভূমিকম্পের কোনও সম্পর্ক নেই। 

ভিডিয়োটি কোথাকার? 

ইউটিউবে আপলোড হওয়া ওই ভিডিয়োর বিবরণে লেখা হয় যে ভিডিয়োটি ২০১১ সালের মার্চ মাসে আসা জাপান ভূমিকম্পের সময় রেকর্ড করা হয়েছিল। এর পাশাপাশি আমরা আসল ভিডিয়োটির গায়ে এটি রেকর্ড করার তারিখও দেখতে পাই। 

Advertisement

ভিডিয়োটির বাঁ-দিকে নীচে এটি রেকর্ড করার সময় ও দিনক্ষণ দেখতে পাওয়া যাচ্ছিল। ভিডিয়োটি রেকর্ড হওয়া তারিখ সেখানে 2011.03.11 বলে উল্লেখ করা হয়। অর্থাৎ এটি ২০১১ সালের ১১ মার্চের। সেই সঙ্গে স্থানীয় সময়টি 14:49 অর্থাৎ দুপুর ২টো ৪৯ দেখা যাচ্ছিল। 

এগুলিকে সূত্র হিসেবে ব্যবহার করে আমরা কিওয়ার্ড সার্চ শুরু করি। খোঁজার পর আমরা বেশ কিছু সংবাদ প্রতিবেদনের পাশাপাশি ইউনেস্কোর ওয়েবসাইটেও এই ভূমিকম্প সংক্রান্ত তথ্য খুঁজে পাই। জানা যায়, ২০১১ সালের ১১ মার্চ জাপানের উত্তর পূর্ব প্রান্তে রিখটার স্কেলে ৯.১ মাত্রা কম্পনের একটি ভূমিকম্প আঘাত হানে। 

এই ভূমিকম্পের দরুণ ১৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়, প্রায় সাড়ে ৮ হাজার মানুষ নিখোঁজ হন। অর্থাৎ এটা পরিষ্কার হয়ে যায় যে ওইদিন জাপানে ভূমিকম্প হয়েছিল। এরপর আমরা খোঁজার চেষ্টা করি ১১ মার্চ যে সময় ভূমিকম্প হয় তখন স্থানীয় সময় কটা বেজেছিল।

কিওয়ার্ড সার্চের মাধ্যমে আমরা এপি-র একটি প্রতিবেদন খুঁজে পাই যেখানে উল্লেখ করা হয় যে স্থানীয় সময় দুপুর ২টো ৪৬ নাগাদ এই কম্পন শুরু হয় ও ধীরে ধীরে তা পুরো এলাকায় ছড়িয়ে পড়ে। 

অর্থাৎ, যে সময়ে এই ভূমিকম্পের উৎস, তার কয়েক মিনিটের মধ্যেই এই ভিডিয়োটি ধারণ করা হয়েছে। ফলে এ কথা বলাই যায় যে এটি ২০১১ সালের জাপান ভূমিকম্পের সময়কার। 

 

ফ্যাক্ট চেক

Facebook Page

দাবি

ভাইরাল ভিডিয়োটি ৬ ফেব্রুয়ারির তুর্কি-সিরিয়া ভূমিকম্পের। 

ফলাফল

এই ভিডিয়োটি ২০১১ সালের ১১ মার্চ মাসে জাপান ভূমিকম্পের সময় ধারণ করা হয়। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Page
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement