scorecardresearch
 

ফ্যাক্ট চেক: ম্যানহোলে জমে প্লাস্টিকের জঞ্জাল! পটনার ৪ বছর পুরনো ছবি ঢাকার বলে ভাইরাল 

ছবিটিতে একটি রাস্তার উপর একটি ম্যানহোল ঢাকনা খোলা অবস্থায় রয়েছে। সেই ম্যানহোলের চারপাশে ছড়িয়ে ছিটিয়ে প্লাস্টিকের বর্জ্য। যার মধ্যে মূলত প্লাস্টিকের বোতলই বেশি দৃশ্যমান।

Advertisement
ফ্যাক্ট চেক: ম্যানহোলে জমে প্লাস্টিকের জঞ্জাল! পটনার ৪ বছর পুরনো ছবি ঢাকার বলে ভাইরাল  ফ্যাক্ট চেক: ম্যানহোলে জমে প্লাস্টিকের জঞ্জাল! পটনার ৪ বছর পুরনো ছবি ঢাকার বলে ভাইরাল 

দিন দুয়েক আগের কথা। জমা জলে মধ্যে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বাংলাদেশের রাজধানী ঢাকা শহরে ৪ জনের মৃত্যু হয়। তারপর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি ব্যাপকভাবে ভাইরাল হচ্ছে।

ছবিটিতে একটি রাস্তার উপর একটি ম্যানহোল ঢাকনা খোলা অবস্থায় রয়েছে। সেই ম্যানহোলের চারপাশে ছড়িয়ে ছিটিয়ে প্লাস্টিকের বর্জ্য। যার মধ্যে মূলত প্লাস্টিকের বোতলই বেশি দৃশ্যমান।

এই ছবিটি শেয়ার করে অনেকেই একে ঢাকা শহরের দৃশ্য বলে লিখেছেন ফেসবুকে।

পোস্টের সঙ্গে লেখা হয়েছে, "ঢাকা শহরের পানি ম্যানহোলেই আটকা,বের হবে কিভাবে? ঢাকার চারপাশে নদী, তবুও বৃষ্টির পানি বের হবার জায়গা নেই।একটি ম্যানহোলের ঢাকনা খোলার পর এই চিত্র। ভেবে দেখুন,তাহলে পুরো ঢাকা সিটির কি অবস্থা। আরেকজনকে গালি দেয়া, সমালোচনা করা খুব সহজ। নিশ্চয়ই এই অপচনশীল উপাদানগুলো মেয়র আতিক কিংবা তাপস সাহেবের পরিবারের লোকজন এসে ফেলে যাননি ! আপনারা আমরাই ফেলেছি, প্রায়চিত্তও করছি। গালি দিচ্ছি আরেকজনকে। জলাবদ্ধতার  জন্য আগে নিজেরা নিজেদের গালি দেয়া উচিত, তবে মূল কাজ হচ্ছে সচেতন হওয়া।আমরা বহু তর্ক করি, তবুও আমরা নিজের দোষটা কেউ চোখে দেখিনা। ছবিঃ সংগ্রহ (ফেসবুক)" (পোস্টের বানান অপরিবর্তিত)

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম অনুসন্ধান করে পেয়েছে যে ভাইরাল ছবিটি ঢাকা তো নয়ই, এমনকি বাংলাদেশেরও নয়। ছবিটি বিহারের রাজধানী পটনার।

কীভাবে জানা গেল সত্যি

ভাইরাল ছবিটিকে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে খুঁজলে ওই একই ছবি আমরা দেখতে পাই এক এক্স (টুইটার) ব্যবহারকারীর হ্যান্ডেলে। ২০১৯ সালের অক্টোবর মাসে এই ছবিটি পোষ্ট করা হয়েছিল।

Advertisement

যদিও এই ছবিটি কোথাকার সেই সম্পর্কে বিশদে কিছু লেখা ছিল না সেখানে। তবে ছবিটি পোস্ট করে লেখা হয়, শহরের নিকাশী ব্যবস্থা বেহাল হওয়ার জন্য প্লাস্টিকের এমন যথেচ্ছ ব্যবহারই দায়ী।

যেহেতু ছবিটি প্রথম ২০১৯ সাল নাগাদ প্রকাশ পায়, তাই আরও কিছু অ্যাডভান্স কীওয়ার্ড সার্চ করি। এরপর ওই একই ছবি দ্য ওয়ার নামক সংবাদ মাধ্যমের একটি প্রতিবেদনে দেখতে পাই।

২০১৯ সালের ৯ অক্টোবর প্রকাশিত এই খবরে সেই বছর বিহারে হওয়া ভয়াবহ বন্যার কথা তুলে ধরা হয়। চমকপ্রদ ব্যাপার হল, রাজ্যের প্রত্যন্ত এলাকার তুলনায় তুলনামূকভাবে উন্নত পটনা শহরে সেবার ব্যাপকভাবে জল জমে যায়, সেই সঙ্গে জনজীবন দুর্বিষহ হয়ে ওঠে।

সেই প্রতিবেদনে জল যন্ত্রণায় ভোগা পটনা শহরের একাধিক ছবি প্রকাশ করা হয়। তার মধ্যে অন্যতম ছিল এই ছবিটি।

অর্থাৎ বোঝাই যাচ্ছে, পটনা শহরের একটি চার বছর আগেকার ছবি বর্তমানে ঢাকা শহরের দৃশ্য বলে প্রচার হচ্ছে সোশ্যাল মিডিয়ায়।

 

ফ্যাক্ট চেক

 Facebook Users

দাবি

এই ছবিটি বাংলাদেশের ঢাকা শহরের যেখানে একটি ম্যানহোল খোলার পর এভাবেই প্লাস্টিক বোতলের জঞ্জাল বের হয়েছে।

ফলাফল

ছবিটি বাংলাদেশ নয় বরং বিহারের পটনা শহরের। ২০১৯ সালের বন্যার সময় ছবিটি তোলা। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
 Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement