scorecardresearch
 

ফ্যাক্ট চেক: The Kerala Story-তে অভিনয় করেননি অভিনেত্রী দেবলীনা ভট্টাচার্য, ভুয়ো দাবিতে ছয়লাপ সোশ্যাল মিডিয়া

বেশ কিছু পোস্ট সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে। যেখানে এক মহিলার সঙ্গে আরেকজন পুরুষকে দেখা যাচ্ছে। এই দু'জনের একগুচ্ছ ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, এই নারী হলেন অভিনেত্রী দেবলীনা ভট্টাচার্য যিনি দ্য কেরালা স্টোরি ছবিতে অভিনয় করেছেন। এবং এ বার তিনি নিজেই একজন মুসলিম পুরুষকে বিয়ে করেছেন। 

Advertisement
ফ্যাক্ট চেক: The Kerala Story-তে অভিনয় করেননি অভিনেত্রী দেবলীনা ভট্টাচার্য ফ্যাক্ট চেক: The Kerala Story-তে অভিনয় করেননি অভিনেত্রী দেবলীনা ভট্টাচার্য

'দ্য কেরালা স্টোরি' ছবিটি মুক্তির পর দিন ১৫ অতিবাহিত হয়েছে। তবে এই ছবিটিকে নিয়ে বিতর্কের রেশ যেন কেটেও কাটছে না। সবার প্রথম পশ্চিমবঙ্গে ছবিটিকে ব্যান করার সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। যদিও বৃহস্পতিবারই সুপ্রিম কোর্ট সেই ব্যানের নির্দেশ খারিজ করে দিয়েছে। এ বার আরেকটি দাবি বেশ ভাইরাল হতে শুরু করেছে। 

বেশ কিছু পোস্ট সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে। যেখানে এক মহিলার সঙ্গে আরেকজন পুরুষকে দেখা যাচ্ছে। এই দু'জনের একগুচ্ছ ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, এই নারী হলেন অভিনেত্রী দেবলীনা ভট্টাচার্য যিনি দ্য কেরালা স্টোরি ছবিতে অভিনয় করেছেন। এবং এ বার তিনি নিজেই একজন মুসলিম পুরুষকে বিয়ে করেছেন। 

ছবিগুলি শেয়ার করে লেখা হয়েছে, "বোঝো অবস্থা! ভক্তরা এদিকে আলফাল গল্প দিয়ে তৈরী "কেরালা স্টোরি" দেখে "লাভ জেহাদ, লাভ জেহাদ" করে চিল্লিয়ে গলা খারাপ করে তুললো, অথচ সেই সিনেমার অভিনেত্রী দেবলীনা ভট্টাচার্য (স্টার প্লাসের সেই বিখ্যাত গোপি বহু) বাস্তবে শাহনওয়াজ সেখকে বিয়ে করে সংসারী হলো! সাধে কি বলে, ভক্তদের মাথায় শুধু গোবর।"

একই দাবিতে একটি পোস্টকার্ডও সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা হয়েছে। সেই পোস্টকার্ডে লেখা হয়েছে, "কেরালা স্টোরী" সিনেমার অভিনেত্রী দেবলীনা ভট্টাচার্যের স্বামীর নাম শাহনওয়াজ শেখ। ভক্তদের নতুন দুলাভাই এর জন্য রইল একরাশ শুভেচ্ছা।"

ইন্ডিয়া টুডে ফ্য়াক্ট চেক টিম অনুসন্ধান করে দেখেছে যে, ভাইরাল দাবিটি মিথ্যে। অভিনেত্রী দেবলীনা ভট্টাচার্য 'দ্য কেরালা স্টোরি' ছবিতে অভিনয়ই করেননি।

কীভাবে জানা গেল সত্যি? 

Advertisement

সবার প্রথম আমরা খুঁজে দেখার চেষ্টা করি যে কেরালা স্টোরি সিনেমায় কে কে অভিনয় করেছেন। এই বিষয়টি নিয়ে কিওয়ার্ড সার্চের ফলে আমরা আইএমডিবি এবং বলিউড হাঙ্গামার মতো ওয়েবসাইটে এই ছবির সম্পূর্ণ স্টার কাস্ট দেখতে পাই। 

এই ছবির মূল চরিত্র, অর্থাৎ শালিনী উন্নিকৃষ্ণনের ভূমিকায় অভিনয় করেছেন আদাহ্ শর্মা। এ বাদে বাকি তিনজন বান্ধবীর ভূমিকায় রয়েছেন যোগীতা বিহানী, সিদ্ধি ইদনানী, এবং সোনিয়া বিলানী। কিন্তু এই ছবির অভিনেতাদের তালিকায় আমরা কোথাও দেবলীনা ভট্টাচার্যর নাম দেখতে পাইনি। 

যেহেতু দেবলীনা সিরিয়ালের অভিনয় জগতের যথেষ্ট চর্চিত নাম, তাই স্বাভাবিকভাবে তিনি এই ছবিতে অভিনয় করলে সেই বিষয়টি কোথাও না কোথাও উল্লেখ পেত। কিন্তু এমন কোনও প্রমাণ মেলেনি যে তিনি এই ছবিতে অভিনয় করেছেন। যা থেকে প্রমাণ হয় গোটা বিষয়টি গুজব ছাড়া আর কিছুই নয়। 

গুজবের উৎস কোথায়? 

গুজবটির উৎস কীভাবে হল তা জানতে আমরা দেবলীনা ভট্টাচার্যকে নিয়ে কিছু কিওয়ার্ড সার্চ করি। তখন হিন্দুস্তান টাইম্সের একটি খবর আমরা দেখতে পাই যা গত ১৩ মে প্রকাশ পেয়েছিল। সেই খবরে লেখা হয়, অভিনেত্রী দেবলীনা জানিয়েছেন যে তিনি নিজের মুসলিম স্বামীর সঙ্গে কেরালা স্টোরি সিনেমাটি দেখেছেন, এবং তাঁর স্বামী এই ছবিতে মুসলিম-বিদ্বেষী কিছু খুঁজে পাননি। 

ছবিটি দেখার পর দেবলীনার প্রতিক্রিয়া নিয়ে খবর প্রকাশ হয়েছিল নিউজ ১৮, এবং এশিয়া নেটের মতো ওয়েবসাইটেও। সংবাদ সূত্র অনুযায়ী, দেবলীনা একজন মহিলাকে সোশ্যাল মিডিয়ায় জবাব দিতে গিয়ে এই ছবি নিয়ে লেখেন। 

ঘটনা হচ্ছে, একজন টুইটারে লিখেছিলেন যে তাঁর এক বান্ধবীর এক মুসলিম ছেলের সঙ্গে সম্পর্ক ছিল। কিন্তু ওই বান্ধবী যখন নিজের প্রেমিককে বলেন যে কেরালা স্টোরি দেখতে, তখন সেই প্রেমিক তাঁর বান্ধবীকে গালিগালাজ করেন এবং মুসলিম-বিদ্বেষী বলে আখ্যা দেন। 

এই ঘটনার প্রেক্ষিতেই দেবলীনা প্রতিক্রিয়া দিয়ে বলেন, সবাই একই রকমের হয় না। তাঁর স্বামী মুসলিম হওয়া সত্ত্বেও তাঁর সঙ্গে এই সিনেমাটি দেখেন এবং এর প্রশংসা করেন। এই ছবিটিকে তাঁর স্বামী নিজের ধর্মের প্রতি অবজ্ঞা বলে মনে করেননি। প্রত্যেক ভারতীয়র এমনই হওয়া উচিত। 

অর্থাৎ একটা বিষয় পরিষ্কার যে, দেবলীনা ভট্টাচার্যের কেরালা স্টোরি ছবিতে অভিনয় করার দাবিটি পুরোপুরি ভিত্তিহীন। 

 

ফ্যাক্ট চেক

 social media users

দাবি

দ্য কেরালা স্টোরি সিনেমার অভিনেত্রী দেবলীনা ভট্টাচার্যর স্বামী মুসলমান।

ফলাফল

অভিনেত্রী দেবলীনা ভট্টাচার্য কেরালা স্টোরি সিনেমার কোনও চরিত্রেই অভিনয় করেননি। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
 social media users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement