scorecardresearch
 

ফ্যাক্ট চেক: ৭১ সালে ভারতের কবলে চলে গিয়েছিল বাংলাদেশ! ড. ইউনূসকে উদ্ধৃত করে আজগুবি দাবি 

সোশ্যাল মিডিয়ায় মহম্মদ ইউনূসকে উদ্ধৃত করে একটি পোস্ট ভাইরাল হচ্ছে। সেখানে দাবি করা হয়েছে যে, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধে দেশ স্বাধীনতা লাভ করেনি বরং ভারতের কবলে চলে গিয়েছিল, এমনটাই নাকি বলেছেন মহম্মদ ইউনূস।

Advertisement

বাংলাদেশে অন্তর্বর্তী সরকার গঠন হওয়ার পর থেকেই ভারতকে নানাভাবে বার্তা দেওয়ার চেষ্টা করেছেন সে দেশের প্রধান উপদেষ্টা মহম্মদ ইউনূস। এরই মধ্যে আবার বাংলাদেশ থেকে ৮০০ মিলিয়ন ডলার বকেয়া বিদ্যুতের বিল চেয়ে অস্বস্তি বাড়িয়েছে আদানি গোষ্ঠী। 

এই আবহে সোশ্যাল মিডিয়ায় মহম্মদ ইউনূসকে উদ্ধৃত করে একটি পোস্ট ভাইরাল হচ্ছে। সেখানে দাবি করা হয়েছে যে, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধে দেশ স্বাধীনতা লাভ করেনি বরং ভারতের কবলে চলে গিয়েছিল, এমনটাই নাকি বলেছেন মহম্মদ ইউনূস।

নোবেলজয়ীকে উদ্ধৃত করে এই গ্রাফিক্স কার্ডে লেখা হয়েছে, "১৯৭১ সালে দেশ স্বাধীন হয়নি বরং দেশ পাকিস্তান থেকে ভারতের কবলে চলে গিয়েছিলো। যেকারণে সেই তথাকথিত মুক্তিযুদ্ধে আমি শরিক হইনি। দেশ স্বাধীন হয়েছে ৫ আগস্ট। আমরা ২ পাকিস্তান এক থাকলে ভারত কোনদিনও আমাদের সাথে পারবে না। জামাতে সাথে নিয়েই দেশ পুনর্গঠিত করছি কারণ ১৯৭১ সালে জামাতই -সঠিক রাস্তায় ছিলো।"

আজতক ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে এই পোস্টের দাবিটি সঠিক নয়। মহম্মদ ইউনূস এমন কোনও মন্তব্য করেননি। এই উক্তিটি সম্পূর্ণ মনগড়া। 

কীভাবে জানা গেল সত্যি

বাংলাদেশের নতুন সরকারের প্রধান উপদেষ্টা যদি সত্যিই এমন কোনও মন্তব্য করে থাকতেন, তবে তা শুধুমাত্র ভারতের জন্য়ই চাঞ্চল্যের নয়। বরং বাংলাদেশের জন্যও বড় খবর। কারণ তিনি বকলমে বাংলাদেশকে পাকিস্তান বলে উল্লেখ করেছে। ফলে তাঁর কাছে থেকে এমন মন্তব্য এলে তা সব ধরনের সংবাদ মাধ্যমে জায়গা পাবে। কিন্তু ড. ইউনূসের এমন মন্তব্য়ের কোনও তথ্য, বা এই সম্পর্কে কোনও খবর ভারতীয় বা বাংলাদেশি কোনও সংবাদ মাধ্যমেই পাওয়া যায়নি। 

Advertisement

এই গ্রাফিক্স কার্ডে বাংলাদেশি সংবাদ মাধ্যম দৈনিক ইত্তেফাকের একটি লোগো দেখতে পাওয়া যাচ্ছিল। তাই এরপর আমরা দৈনিক ইত্তেফাকের ফেসবুক পেজ খতিয়ে দেখি কিন্তু সেখানেও এই ধরনের কোনও খবর বা গ্রাফিক্স পোস্ট দেখতে পাওয়া যায়নি। 

উল্লেখ্য, দিনচারেক আগেই ড. মহম্মদ ইউনূস ভারতের উদ্দেশে প্রচ্ছন্ন বার্তার সুরে জানিয়েছিলেন যে ‘ভারতের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক দরকার। কিন্তু সেই সম্পর্ক হবে ন্যায্যতা ও সমতার ভিত্তিতে।’ প্রথম আলোর একটি প্রতিবেদনে এই বিষয়ে পড়া যাবে। 

এ ছাড়াও গত ৫ সেপ্টেম্বর প্রকাশিত আনন্দবাজার পত্রিকার একটি খবরে মহম্মদ ইউনূসকে উদ্ধৃত করে উল্লেক করা হয় যে, ভারতের মাটিতে বসে প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের অভ্যন্তরীণ পরিস্থিতি নিয়ে মন্তব্য করায় দ্বিপাক্ষিক সম্পর্ক ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে তিনি জানিয়েছেন। তবে ভাইরাল পোস্টের সঙ্গে তাঁর কোনও বক্তব্যের কোনও সামঞ্জস্য পাওয়া যায়নি। 

ফলে বোঝাই যাচ্ছে, একটি মনগড়া ও আজগুবি মন্তব্য মিথ্যে দাবিতে ড. মহম্মদ ইউনূসের নামে শেয়ার করে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। 

 

ফ্যাক্ট চেক

Social Media Users

দাবি

বাংলাদেশের প্রধান উপদেষ্টা মহম্মদ ইউনূস বলেছেন যে, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধে দেশ স্বাধীনতা লাভ করেনি বরং ভারতের কবলে চলে গিয়েছিল। বাংলাদেশ ও পাকিস্তান এক হলে ভারত পেরে উঠবে না।

ফলাফল

এই মন্তব্যটি ভুয়ো। মনগড়া। ভিত্তিহীনভাবে আজগুবি এই পোস্ট রটানো হচ্ছে। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Social Media Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement