scorecardresearch
 

ফ্যাক্ট চেক: নোংরা জলে তৈরি ফুচকা বিক্রির এই ঘটনা বাস্তবে ঘটেনি, এটি একটি স্ক্রিপ্টেড ভিডিও

ভিডিওটি শেয়ার করে লেখা হয়েছে যে এটি তামিলনাড়ুর কোয়েম্বাটুর শহরের ঘটনা। যেখানে পিএসজি কলেজের সামনে সিসিটিভি ক্যামেরায় এই দৃশ্য ধরা পড়েছে। ক্যাপশনে লেখা হয়েছে, "এটা কয়েম্বাতোর পিএসজি কলেজের কাছে। বাইরে বেরোলেই যাদের ফুচকা খেতে ইচ্ছে করে তাদের জন্য।"

Advertisement

ফুচকা খেতে ভালোবাসেন না এমন বাঙালি খুঁজে পাওয়া দুষ্কর। গোটা ভারতেই নাম ও স্বাদের প্রকারভেদে এই খাবারের জনপ্রিয়তা ও চাদিহা রীতিমতো আকাশছোঁয়া। সেই ফুচকা বিক্রেতার একটি ভিডিও এবার সোশ্যাল মিডিয়ায় অনেকেই শেয়ার করেছেন। সেই ভিডিওতে দেখা যাচ্ছে, এক বিক্রেতা অত্যন্ত নোংরা জলে তার ফুচকা বানিয়ে বিক্রেতাদের খাওয়াচ্ছেন। 

কোনও সিসিটিভিতে রেকর্ড হওয়া এই ভিডিওতে দেখা যাচ্ছে, এক বিক্রেতা প্রথমে এঁটো করে পাত্রে রাখা ফুচকার জল খাচ্ছেন। এরপর নিজের হাত ধুয়ে ওই জলেই সেই নোংরা জল মিশিয়ে দিচ্ছে। এমনকি পথের ধুলোও ইচ্ছে করে ফুচকার জলে মেশাতে দেখা যাচ্ছে ওই ব্যক্তিকে। শেষে দেখা যাচ্ছে কিছু ক্রেতা সেখান থেকে ফুচকা খাওয়ার সময় অপর এক ব্যক্তি এসে তাঁদের আটকাচ্ছেন ও সিসিটিভিতে রেকর্ড হওয়া ভিডিও দেখিয়ে ওই ফুচকা বিক্রেতাকে মারধর করছেন। 

ভিডিওটি শেয়ার করে লেখা হয়েছে যে এটি তামিলনাড়ুর কোয়েম্বাটুর শহরের ঘটনা। যেখানে পিএসজি কলেজের সামনে সিসিটিভি ক্যামেরায় এই দৃশ্য ধরা পড়েছে। ক্যাপশনে লেখা হয়েছে, "এটা কয়েম্বাতোর পিএসজি কলেজের কাছে। বাইরে বেরোলেই যাদের ফুচকা খেতে ইচ্ছে করে তাদের জন্য।"

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে এটি একটি স্ক্রিপ্টেড ভিডিও বা নাট্য রূপান্তর। বাস্তবে এমন কোনও ঘটনা ঘটেনি। অনেকেই তা না বুঝে শেয়ার করছেন। 

কীভাবে জানা গেল সত্যি

ভাইরাল ভিডিওটি থেকে স্ক্রিনশট সংগ্রহ করে তার রিভার্স ইমেজ সার্চ করার পর আমরা এই একই ভিডিও মডেল তথা অভিনেত্রী সঞ্জনা গলরানীর ভ্যারিফায়েড ফেসবুক পেজে দেখতে পাই। এই বছর ৮ মার্চ সেই পেজে একই ভিডিওর একটি বর্ধিত সংস্করণ আপলোড করা হয়েছিল। 

Advertisement

তবে এই ভিডিওর ক্যাপশনে লেখা হয় যে, এই পেজে স্ক্রিপ্টেড ভিডিও এবং প্যারোডি ভিডিও আপলোড করা হয়। এর মূল উদ্দেশ্য হলো মনোরঞ্জন ও সচেতনতা ছড়ানো। এই ভিডিওর শেষেও এই কথাটি উল্লেখ করা হয়েছে এবং এই ধরনের অসৎ দোকানদারদের সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। 

এরকম আরও একাধিক স্ক্রিপ্টেড ভিডিও সঞ্জনা গলরানীর ফেসবুক পেজেও দেখা যাবে। যদিও ভিডিওটি কোথায় রেকর্ড করা সেই সম্পর্কে কোনও বিস্তারিত তথ্য সেখানে দেওয়া হয়নি। তবে 

ভিডিওটির একটি অংশও কয়েকদিন আগে 'আইডিয়াসফ্যাক্টরি' নামে একটি ফেসবুক পেজে শেয়ার করেছিল। ভাইরাল ভিডিওর মতো স্ক্রিপ্টেড ভিডিও আপলোড করা হয় এই ফেসবুক পেজেও। সম্প্রতি এই পেজের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে বাস্তব ঘটনা বলে। আজ তকের পক্ষ থেকে এই বিষয়েও ফ্য়াক্ট চেক রিপোর্ট প্রকাশ করা হয়েছিল। 

ফ্যাক্ট চেক

Facebook User

দাবি

ভিডিওতে দেখা যাচ্ছে কোয়েম্বাটোরের পিএসজি কলেজের সামনে এক ফুচকা বিক্রেতা কীভাবে নোংরা জলে গ্রাহকদের ফুচকা খাওয়াচ্ছেন।

ফলাফল

এটি কোনও আসল ঘটনা নয়, বরং সচেতনতার উদ্দেশে তৈরি একটি স্ক্রিপ্টেড ভিডিও। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook User
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement