scorecardresearch
 

ফ্যাক্ট চেক: গাজার সমর্থনে এক্স অ্যাকাউন্ডে ভিডিয়ো প্রকাশ ইলন মাস্কের? জানুন আসল সত্যি

প্যালেস্তাইন-ইসরায়েল যুদ্ধে ইলন মাস্ক গাজাকে সমর্থন জানিয়ে এক্স অ্যাকাউন্টে কোনও ভিডিয়ো পোস্ট করেনি। বরং তার নামে তৈরি একটি নকল অ্যাকাউন্ট থেকে গাজাকে সমর্থন জানিয়ে একটি ভিডিয়ো পোস্ট করা হয়েছে।

Advertisement
গাজার সমর্থনে এক্স অ্যাকাউন্ডে ভিডিয়ো প্রকাশ ইলন মাস্কের? জানুন আসল সত্যি গাজার সমর্থনে এক্স অ্যাকাউন্ডে ভিডিয়ো প্রকাশ ইলন মাস্কের? জানুন আসল সত্যি

প্যালেস্তাইন-ইসরায়েল যুদ্ধের আবহে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ইলন মাস্ককে নিয়ে একটি পোস্টকার্ড। যেখানে দাবি করা হচ্ছে যে,  গাজার পক্ষ নিয়েছেন ধনকুবের। এই তথ্য সংবাদমাধ্যম ও ফেসবুকেও ঘুরছে। অনেকে ফেসবুকে লিখেছেন, "ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধে গাজার পক্ষ নিয়েছেন ধনকুবের ইলন মাস্ক। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে নিজের ভেরিফাইড একাউন্টে ফিলিস্তিনের সমর্থনে একটি র‌্যালির ভিডিও শেয়ার করেছেন তিনি। ভিডিওটি শেয়ার করে এক্সের স্বত্বাধিকারী ক্যাপশনে লেখেন, এটি স্টোকহোমে। ভিডিওটি শেয়ার করার পর এ প্রতিবেদন লেখা পর্যন্ত এটি ২১ লাখ ভিউয়ার অতিক্রম করেছে। মঙ্গলবার স্থানীয় সময় ভোর ৪টা ৪৪ মিনিটে এ ভিডিওটি শেয়ার করা হয়েছে।" (পোস্টের বানান অপরির্তিত)

একই দাবিতে ফেসবুকের এমন কিছু পোস্ট দেখুন, এখানে এবং এখানে

যদিও ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, প্যালেস্তাইন-ইসরায়েল যুদ্ধে ইলন মাস্ক গাজাকে সমর্থন জানিয়ে এক্স অ্যাকাউন্টে কোনও ভিডিয়ো পোস্ট করেনি। বরং তার নামে তৈরি একটি নকল অ্যাকাউন্ট থেকে গাজাকে সমর্থন জানিয়ে একটি ভিডিয়ো পোস্ট করা হয়েছে।

কীভাবে এগলো অনুসন্ধান?

অনুসন্ধানের শুরুতে ইলন মাস্কের এক্স অ্যাকাউন্ট দাবিতে উল্লিখিত প্যারোডি অ্যাকাউন্টটির পর্যালোচনা করা হয়। দেখা যায়, ইলন মাস্কের টুইটার অ্যাকাউন্ট দাবিতে প্রচারিত এক্স অ্যাকাউন্টিতে ইউজার নেমে @ElonMuskAOC লেখা এবং ইলন মাস্কের নামের পাশে ইংরেজিতে ‘Parody’ বা নকল লেখা। 

দেখা যায়, Elon Musk (Parody) নামক এক্স অ্যাকাউন্ট থেকে গত ৭ জুলাই প্যালেস্টাইনের সমর্থনে একটি ভিডিয়ো পোস্ট করা হয়েছিল। সেই পোস্টে Elon Musk নাম এবং @elonmusk ইউজার নামের একটি এক্স অ্যাকাউন্ট থেকে মন্তব্য করা হয়। মন্তব্যে লেখা হয়, "অনেক মানুষ এই অ্যাকাউন্টটিকে আমার বলে মনে করছে।" সেই মন্তব্যে একজন জানতে চান, অ্যাকাউন্টটি ইলন মাস্কের কিনা? উত্তরে মাস্ক ‘না’ বলেন।

Advertisement

এছাড়া, অনুসন্ধান করে ইন্টারনেটে এবং আন্তর্জাতিক গণমাধ্যমে ইলন মাস্কের ইসরায়েলকে সমর্থন দেওয়া নিয়ে কোনো গ্রহণযোগ্য সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

সুতরাং এখন এটা বলাই যায় যে, প্যালেস্তাইন-ইসরায়েল যুদ্ধে ইলন মাস্ক গাজাকে সমর্থন জানিয়ে এক্স অ্যাকাউন্টে কোনও ভিডিয়ো পোস্ট করেনি। বরং তার নামে তৈরি একটি নকল অ্যাকাউন্ট থেকে গাজাকে সমর্থন জানিয়ে একটি ভিডিয়ো পোস্ট করা হয়েছে।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধে গাজার পক্ষ নিয়েছেন ধনকুবের ইলন মাস্ক। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে নিজের ভেরিফাইড একাউন্টে ফিলিস্তিনের সমর্থনে একটি র‌্যালির ভিডিও শেয়ার করেছেন তিনি।

ফলাফল

প্যালেস্তাইন-ইসরায়েল যুদ্ধে ইলন মাস্ক গাজাকে সমর্থন জানিয়ে এক্স অ্যাকাউন্টে কোনও ভিডিয়ো পোস্ট করেনি। বরং তার নামে তৈরি একটি নকল অ্যাকাউন্ট থেকে গাজাকে সমর্থন জানিয়ে একটি ভিডিয়ো পোস্ট করা হয়েছে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement