scorecardresearch
 

ফ্যাক্ট চেক- নেপাল এখনো একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র

নেপালকে "হিন্দু রাষ্ট্র" ঘোষণা করা হয়েছে বলে বিভ্রান্তিকর দাবি ফেসবুকে

Advertisement
nepal nepal

কিছু ফেসবুক ব্যবহারকারী দুটি ছবি পোস্ট করে দাবি করেছেন যে নেপালকে আজ হিন্দু রাষ্ট্র ঘোষণা করা হয়েছে। দুটি জনসমাবেশের ছবি পোস্ট করে ক্যাপশনে লেখা হয়েছে, "আজ নেপাল কে হিন্দু রাষ্ট্র ঘোষণা করা হয়েছ। পৃথিবীর বুকে এই প্রথম হিন্দু রাষ্ট্। ধন্যবাদ জানাই তাদের কে, যাদের পরিশ্রমে নেপাল আজ হিন্দু রাষ্ট্র।  জয় হিন্দুত্ব"।  

 

Nepal

 

ভাইরাল পোস্টটি আর্কাইভ করা হয়েছে এখানে। 

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে ভাইরাল দাবিটি বিভ্রান্তিকর। নেপাল এখনো পর্যন্ত একটি ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক রাষ্ট্র।  

২০১৫ সাল কে নেপালের ইতিহাসে একটা ল্যান্ডমার্ক বছর বলা যায়।  এই বছরই নতুন সংবিধান প্রণয়ন করে নেপাল একটি সার্বভৌম, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক রাষ্ট্রের মর্যাদা পায়।  

তবে গত বছর নভেম্বর মাস থেকে ফের উত্তাল হয় নেপালের রাজনীতি। বেশ কিছু রাজনৈতিক দল একত্র হয়ে লাগাতার বিক্ষোভ প্রদর্শন শুরু করে। তাদের দাবি, নেপালে আবার রাজতন্ত্র ফিরিয়ে আনা হোক এবং নেপালকে হিন্দু রাষ্ট্র ঘোষণা করা হোক।  

কিন্তু এখনো অবধি নেপালের সংবিধানে কোনো পরিবর্তন আনা হয় নি , এবং নেপাল এখনো পর্যন্ত ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক রাষ্ট্রই রয়েছে। 

ভাইরাল পোস্টটির দুটি ছবির মধ্যে একটি ধর্ম নিরপেক্ষতার বিরুদ্ধে করা নেপালের ঝাঁপা এলাকায় গতবছরের একটি জনসমাবেশ। অন্যটি, ২০১৫ সালের ছবি, নয়া দিল্লিতে নেপালকে হিন্দু রাষ্ট্র ঘোষণা করার দাবি তুলে বিক্ষোভ প্রদর্শনের ছবি। 

nepal

 

nepal

আমরা সাম্প্রতিক কোনো বিশ্বাসযোগ্য সংবাদ প্রতিবেদন খুঁজে পাই নি যেখানে নেপালকে হিন্দু রাষ্ট্র ঘোষণা করা হয়েছে বলে প্রামাণ্য তথ্য রয়েছে।  সুতরাং, ফেসবুকের ভাইরাল এই পোস্টটির দাবি বিভ্রান্তিকর।     

Advertisement

ফ্যাক্ট চেক

A facebook user

দাবি

আজ নেপাল কে হিন্দু রাষ্ট্র ঘোষণা করা হয়েছে ।

ফলাফল

ভাইরাল দাবিটি বিভ্রান্তিকর। নেপাল এখনো পর্যন্ত একটি ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক রাষ্ট্র।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
A facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement