scorecardresearch
 

ফ্যাক্ট চেক: চোকসির বিরুদ্ধে রেড কর্নার নোটিস প্রত্যাহার করেছে ED-CBI? জানুন এই দাবির সত্যতা

সম্প্রতি আবার মেহুল চোকসিকে নিয়ে একটি পোস্ট সোশ্যাল মিডিয়ায় বেশ ঘোরাফেরা করছে।

Advertisement
চোকসির বিরুদ্ধে রেড কর্নার নোটিস প্রত্যাহার করেছে ED-CBI? চোকসির বিরুদ্ধে রেড কর্নার নোটিস প্রত্যাহার করেছে ED-CBI?

নীরব মোদী ও মেহুল চোকসি। গত লোকসভা ভোটের আগে সংবাদ ও সামাজিক মাধ্যমে তোলপাড় ফেলে দিয়েছিল এই দুটি নাম। গুজরাটি দুই ব্যবসায়ীর বিরুদ্ধে অভিযোগ ছিল প্রায় সাড়ে ১৩ কোটির ঋণখেলাপির অভিযোগ। ঋণের এই বিরাট বোঝা কাঁধে নিয়ে এই দুই ব্যবসায়ী বিদেশে চম্পট দেওয়ার পর থেকেই ইস্যুটি নিয়ে একাধিকবার কেন্দ্রীয় সরকারকে নিশানায় নিয়েছে বিরোধীরা। সম্প্রতি আবার মেহুল চোকসিকে নিয়ে একটি পোস্ট সোশ্যাল মিডিয়ায় বেশ ঘোরাফেরা করছে।

ফেসবুকে তৃণমূল সমর্থকদের বেশ কিছু পেজ ও গ্রুপে একটি পোস্ট করে লেখা হচ্ছে, ইডি ও সিবিআই নাকি মেহুল চোকসির বিরুদ্ধে জারি হওয়া রেড কর্নার নোটিশ বাতিল করে দিয়েছে। সেই কারণে এই আর্থিক ঋণখেলাপকারির গ্রেফতারিও আর সম্ভব নয় বলে দাবি করা হয়েছে।

উদাহরণস্বরূপ, জনৈক এক ফেসবুক ব্যবহারকারী একটি পোস্টে লিখেছেন, "13500 কোটি টাকা নিয়ে পালানো মেহুল চোকসি কে আর ধরবে না সিবিআই ইডি, বাতিল করলো তাকে ধরার রেড কর্নার নোটিশ।"

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম অনুসন্ধান করে দেখেছে, ইডি-সিবিআই দ্বারা মেহুল চোকসির রেড কর্নার নোটিসের দাবিটি মিথ্যা। বিভ্রান্তিকরভাবে এই পোস্ট শেয়ার করা হচ্ছে।

কীভাবে জানা গেল সত্যি?

কিওয়ার্ড সার্চ করে আমরা সবার প্রথম খুঁজে দেখার চেষ্টা করি যে ঠিক কী ঘটেছে? তখন আমরা বেশ কিছু প্রথম সারির সংবাদ মাধ্যমে এই বিষয়ে একাধিক প্রতিবেদন খুঁজে পাই। তখন মিন্ট ও ডেকান ক্রনিক্যালের মতো সংবাদ মাধ্যমে বেশ কিছু খবর আমরা দেখতে পাই, যা গত ২১ মার্চ প্রকাশ পেয়েছিল।

সেই খবরগুলিতে লেখা হয়, গত সোমবার ইন্টারপোলের ডেটাবেসে থাকা রেড কর্নার নোটিসের তালিকা থেকে মেহুল চোকসির নাম প্রত্যাহার করা হয়েছে।

Advertisement

এ ক্ষেত্রে বলে রাখা দরকার, ইন্টারপোল কোনও ভারত সরকার অধীনস্থ সংস্থা নয়। এটি একটি আন্তর্জাতিক সংস্থা যার কাজ হল গোটা বিশ্বের পুলিশকে নানা ধরনের অপরাধীদের ধরতে সাহায্য করা ও সমন্বয় সাধন করা।

রেড কর্নার নোটিসের অর্থ কী?

এটি একটি নোটিস যা সাধারণত পলাতক অপরাধীদের বিরুদ্ধে জারি করে ইন্টারপোল। এই নোটিস জারি করলে বিশ্বের সকল দেশের পুলিশ প্রশাসনের কাছে ওই সংশ্লিষ্ট ব্যক্তিকে গ্রেফতার করার বিজ্ঞপ্তি জারি হয়ে যায়। এই নোটিস কেবলমাত্র ইন্টারপোলই জারি করতে পারে। সিবিআই, ইডি বা কোনও কেন্দ্রীয় সংস্থার এক্তিয়ার নেই এই নোটিস জারি করার।

কিওয়ার্ড সার্চের মাধ্যমে আমরা আউটলুকের একটি খবর থেকে জানতে পারি যে, ইন্টারপোল রেড কর্নার নোটিস প্রত্যাহার করার পর সিবিআই পাল্টা আবেদন করেছে যাতে মেহুল চোকসির নামে আবার রোডকর্নার নোটিস আবার জারি করা হয়। অর্থাৎ যে দাবি করা হচ্ছে, বাস্তবটা পুরোপুরি উল্টো তা বোঝাই যাচ্ছে।

চোকসিকে গ্রেফতার করা যাবে না?

এ বার আরেকটি গুরুত্বপূর্ণ প্রশ্ন হচ্ছে, চোকসিকে কি আর গ্রেফতার করা যাবে না? ২১ মার্চ মিন্টের প্রকাশিত একটি খবরে কেন্দ্রীয় সরকারের সূত্রকে উদ্ধৃত করে বলা হয়, এই নোটিস প্রত্যাহারে কিছুই বদলাবে না। চোকসিকে একবার গ্রেফতার করা হলেও সব ধরনের পদক্ষেপ তাঁর বিরুদ্ধে নেওয়া হবে।

অর্থাৎ, সোশ্যাল মিডিয়ায় দাবিটি যে সত্যি নয়, তা এর থেকেই পরিষ্কার হয়ে যাচ্ছে।

 

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

আর্থিক ঋণখেলাপকারী মেহুল চোকসির বিরুদ্ধে থাকা রেড কর্নার নোটিস প্রত্যাহার করেছে ইডি-সিবিআই।

ফলাফল

ইডি-সিবিআই নয়। আন্তর্জাতিক সংস্থা ইন্টারপোল এই নোটিস প্রত্যাহার করেছে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement