scorecardresearch
 

ভারতীয় পড়ুয়াদের ছবি পোস্ট করে দাবি, তেরঙ্গা হাতে ইউক্রেনের পাকিস্তানি পড়ুয়ারা

ইউক্রেনে আটকে পড়া পড়ুয়াদের ছবি বিভ্রান্তিকর দাবি সহ ভাইরাল সোশ্যাল মিডিয়াতে

পাকিস্তানী পড়ুয়াদের হাতে কেন ভারতীয় তেরঙ্গা পাকিস্তানী পড়ুয়াদের হাতে কেন ভারতীয় তেরঙ্গা

রাশিয়া-ইউক্রেন দ্বন্ধের মাঝে আটকে পড়েছেন কয়েক হাজার ভারতীয়। এদের মধ্যে, বেশ কিছু সংখ্যক ভারতীয় ইতিমধ্যেই দেশে ফিরে এসেছেন। বাকিদের ফিরিয়ে নিয়ে আসার প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে। 

আর, এরই মাঝে, ভারতীয় পতাকা হাতে এক দল তরুণ তরুণীর ছবি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হলো। এক ফেসবুক ব্যবহারকারী ছবিটি পোস্ট করে লিখেছেন, "আন্তর্জাতিক ময়দানে ভারতের মর্যাদার চিত্র। ইউক্রেন থেকে পালিয়ে আসার জন্য পাকিস্তানি ছাত্রছাত্রীরাও ভারতের পতাকা ধরছে।“ 

একই দাবি সহ পোস্টের আর্কাইভ দেখতে পাবেন এখানেএখানে

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে এই পোস্টের দাবি বিভ্রান্তিকর।

তদন্তে নেমে আমরা প্রথমে কিওয়ার্ড সার্চ এএনআই-এর একটি প্রতিবেদন খুঁজে পাই। সেখানে বলা হচ্ছে, ইউক্রেন থেকে পালিয়ে একদল পড়ুয়া রোমানিয়ার রাজধানী বুখারেস্টে এসে জানিয়েছিল যে জাতীয় পতাকা হাতে ছিল বলে তাঁদের কেউ আটকায়নি। মূলত পর্দা ও স্প্রে কালার ব্যবহার করে তাঁরা ভারতের তেরঙ্গা তৈরি করে নিয়েছিলেন। এই পড়ুয়ারাই জানিয়েছেন যে, "তাঁদের এবং ভারতের জাতীয় পতাকার জন্য বেশ কিছু পাকিস্তান ও তুরস্কের পড়ুয়ারাও তাঁদের সঙ্গে ইউক্রেন ছাড়তে সক্ষম হয়েছেন।"

কিন্তু সেই পাকিস্তানি পড়ুয়াদের কোনও ছবি আমরা খুঁজে পাইনি। এখন প্রশ্ন হচ্ছে পোস্টে ব্যবহৃত ছবিটি কি সত্যিই সেই পাকিস্তানি পড়ুয়াদের ছবি। 

ছবিটির সূত্র খুঁজতে আমরা ছবিটি রিভার্স সার্চ করে ছবিটির মূল সূত্র খুঁজে পাই। হাঙ্গেরির ভারতীয় দূতাবাসের ভেরিফাইড টুইটার প্রোফাইল থেকে এই ছবিটি সর্বপ্রথম এই ছবিটি টুইট করা হয়েছিল।

সেখানে বলা হচ্ছে ছবিটি এক দল ভারতীয় পড়ুয়ার যাঁরা ইউক্রেনের সীমান্ত টপকে হাঙ্গেরিতে চলে এসেছিলেন। সীমান্ত এলাকা থেকে বাসে করে রাজধানী বুদাপেস্টে যাওয়ার সময়ে এই ছবিটি তোলা হয়েছে। 

সুতরাং, এই পোস্টের দাবি যে বিভ্রান্তিকর তা বলাইবাহুল্য।
 

ফ্যাক্ট চেক

A facebook user

দাবি

আন্তর্জাতিক ময়দানে ভারতের মর্যাদার চিত্র। ইউক্রেন থেকে পালিয়ে আসার জন্য পাকিস্তানি ছাত্রছাত্রীরাও ভারতের পতাকা ধরছে।

ফলাফল

ছবিটি পাকিস্তানি নয় , ভারতীয় পড়ুয়াদের। ইউক্রেন সীমান্ত টপকে এক দল ভারতীয় পড়ুয়া হাঙ্গেরি তে প্রবেশ করেছিল। হাঙ্গেরি সীমান্ত থেকে রাজধানী বুদাপেস্টে যাওয়ার সময়ে ছবিটি তোলা হয়েছিল। হাঙ্গেরির ভারতীয় দূতাবাসের টুইটার হ্যান্ডেল থেকে ছবিটি পোস্ট করেছিল।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
A facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন