scorecardresearch
 

না, টোকিও অলিম্পিক্সে কোনও অ্যান্টি সেক্স বেড ব্যবহার করা হচ্ছে না

অলিম্পিক্স ভিলেজের শয্যা নিয়ে বিভ্রান্তিকর দাবি ফেসবুকে

Advertisement
Tokyo Olympics Tokyo Olympics

টোকিও অলিম্পিক শুরু হতে চলেছে। আর, এর মধ্যেই অলিম্পিক নিয়ে হৈচৈ শুরু হয়ে গিয়েছে সোশ্যাল মাধ্যম জুড়ে। বিভিন্ন ধরণের ফেসবুক ব্যবহারকারী এই অলিম্পিককে কেন্দ্র করে বিভিন্ন ধরণের দাবি করে চলেছেন।

"বেকার কণ্ঠ" নামের এক ফেসবুক ব্যবহারকারী একটি ছবি পোস্ট করে দাবি করেছে যে এবার অলিম্পিককে যৌনতা ঠেকাতে একটি বিশেষ ধরণের বিছানার ব্যবস্থা করা হয়েছে সংগঠকদের পক্ষ থেকে। করোনার জন্য একাধিক বিধিনিষেধের মধ্যে এবারের অলিম্পিকে নতুন সংযোজন এই 'অ্যান্টি সেক্স বেড'  কার্ডবোর্ড দিয়ে বানানো এই  খাটগুলো এমনভাবে তৈরি করা হয়েছে যে, একজনের বেশি মানুষ খাটে উঠলে তা ভেঙে যাবে।

এই একই দাবি সংক্রান্ত ফেসবুক পোস্টের আর্কাইভ দেখতে পাবেন এখানে, এখানে এখানে

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে এই পোস্টের দাবি বিভ্রান্তিকর।

তদন্ত করতে নেমে আমরা প্রথমে যে বিষয়টি জানতে পাচ্ছি তা হল, এই অলিম্পিক্সে আয়োজকরা বেশ কিছু করোনা সম্পর্কিত বিধিনিষেধ গ্রহণ করেছেন। কিন্তু গেমস ভিলেজের বিছানাগুলোর সঙ্গে করোনা মহামারীর কোনও সম্পর্ক নেই।

কারণ, ২০০৯ সালে সেপ্টেম্বর মাসেই আয়োজকদের তরফ থেকে সাংবাদিক সম্মেলন করে জানিয়ে দেওয়া হয়েছিল যে এই অলিম্পিক্সে কার্ডবোর্ড দিয়ে নির্মিত একটি বিশেষ ধরণের বিছানা ব্যবহার করা হবে। সব মিলিয়ে ১৮,০০০ শয্যার ব্যবস্থা করা হবে। এর মধ্যে হাজার আটেক শয্যা প্যারাঅলিম্পিক্সের প্রতিযোগীদের জন্য রাখা থাকবে।

এখন প্রশ্ন হল, এই কার্ডবোর্ড দিয়ে তৈরী বিছানার কারণ কি? সত্যিই কি এই বিছানাতে একজনের বেশি উঠলে তা ভেঙে যেতে পারে? অর্থাৎ, প্রতিযোগীদের যৌন মিলন ঠেকাতেই কি এই বিছানা তৈরী করা হয়েছে?

Advertisement

২০১৯ সালের সেপ্টেম্বর মাসেই আয়োজকদের তরফ থেকে একটি সাংবাদিক সম্মেলনে গেমস ভিলেজের দ্বায়িত্বপ্রাপ্ত আধিকারিক তাকাশি কিতাজিমা জানিয়েছিলেন, "এই বিশেষ ধরণের বিছানা তৈরীর কারণ এগুলোকে যেন গেমসের শেষে অন্য কোনও কাজে ব্যবহার করা যায়। এই বিছানাগুলোকে দিয়ে কাগজ তৈরী করা হবে আর বিছানার গদি দিয়ে প্লাস্টিকের বিভিন্ন পণ্য তৈরী করা হবে।"

সেই সাংবাদিক সম্মেলনেই কিতাজিমা জানিয়েছেন যে এক একটি খাট প্রায় ৪৪১ পাউন্ড মতো ওজন সামলাতে পারবে, অর্থাৎ প্রায় ২০০ কিলো ভার সামলাবার ক্ষমতা রাখে এই বিছানাগুলো।

অর্থাৎ, করোনা পরিস্থিতিতে দূরত্ব বজায় রাখতে যৌন মিলন বন্ধ করার জন্য এই বিছানাগুলো তৈরী হয়নি। এই বিছানাগুলো যে ব্যবহার করা হবে তা মহামারীর আগেই ঠিক ছিল। এবং, এক একটি বিছানা প্রায় ২০০ কিলোগ্রাম মতো ভার সামলাতে পারবে।

সুতরাং, এই পোস্টের দাবি যে বিভ্রান্তিকর তা বলাইবাহুল্য।

সংবাদসংস্থা এএফপি এই সম্পর্কিত একটি ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

ফ্যাক্ট চেক

Several social media users

দাবি

অলিম্পিককে যৌনতা ঠেকাতে একটি বিশেষ ধরণের বিছানার ব্যবস্থা করা হয়েছে সংগঠকদের পক্ষ থেকে। করোনার জন্য একাধিক বিধিনিষেধের মধ্যে এবারের অলিম্পিকে নতুন সংযোজন এই 'অ্যান্টি সেক্স বেড'। কার্ডবোর্ড দিয়ে বানানো এই খাটগুলো এমনভাবে তৈরি করা হয়েছে যে, একজনের বেশি মানুষ খাটে উঠলে তা ভেঙে যাবে।

ফলাফল

এই খাটগুলো প্রায় ২০০ কিলোগ্রাম মতো ওজন বহন করতে পারে। এইগুলোর সঙ্গে করোনার কোনও সম্পর্ক নেই। কারণ, ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে, মানে মহামারী শুরু হওয়ার আগেই, এই বিশেষ ধরণের বিছানা ব্যবহার করার কথা আয়োজকদের তরফ থেকে ঘোষণা করা হয়েছিল।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Several social media users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement