scorecardresearch
 

ফ্যাক্ট চেক- চীনে চকলেট তৈরির ভিডিও ছড়ালো কৃত্তিম আপেল তৈরির নামে

বিভ্রান্তিকর দাবির সঙ্গে ভাইরাল আপেলাকৃতি চকলেট তৈরির ভিডিও

apple cvr apple cvr

এবার চীনের আপেল নিয়ে সমাজ মাধ্যমে ছড়ালো এক চাঞ্চল্যকর দাবি। একটি ভিডিও পোস্ট করে কিছু ফেসবুক ব্যবহারকারী দাবি করেছেন যে আপেলের গায়ে লাল রং লাগিয়ে বিক্রি করছে চীন।  ভাইরাল এই ভিডিওতে দেখা যাচ্ছে কিছু মানুষ সাদা পোশাক পরে হলুদ আপেলের গায়ে লাল রং করছে। এখন স্বভাবিকভাবেই মনে প্রশ্ন আসে , এগুলি কি সত্যিকারের আপেল !

apple fb

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধানে জানতে পেরেছে যে ভাইরাল ভিডিওতে সত্যিইকারের আপেল নয় , আপেলাকৃতি চকোলেটের ওপর রং লাগাতে দেখা যাচ্ছে। 

আমরা ভাইরাল ভিডিওতে টিকটক লোগো দেখতে পাই। রিভার্স ইমেজ সাহায্যে আমরা একটি টিকটক ভিডিও খুঁজে পাই। টিকটক ভারতে নিষিদ্ধ বলে আমরা ভিপিএন নেটওয়ার্কের সাহায্যে ভিডিওটি খুলি এবং হুবহু ভাইরাল ভিডিওটি দেখতে পাই।  এই টিকটক ভিডিওর শেষের অংশে "মেরি খ্রীষ্টমাস" লেখা উপহারে বাক্সে দুটি আপেলের ছবি দেখতে পাই।  

apple tiktok

"মেরি খ্রীষ্টমাস" লেখা উপহারে বাক্সে দুটি আপেলের ছবিকে আলাদা করে কেটে নিয়ে তার ওপর রিভার্স ইমেজ সার্চ চালালে আমরা "তাওবাও" একটি চীনের ই কমার্স ওয়েবসাইটে এই একই ছবি খুঁজে পাই।  এই ছবিটির সঙ্গে ভিডিওটি দেখলে বোঝা যায় যে এটি আপেলাকৃতির একটি চকলেট।  "খ্রীষ্টমাস পিংগুও নেট  রেড  চকলেট  আপেল" লেখা রয়েছে সেখানে।  

apple ecom

সারা বিশ্বে আপেল উৎপাদনে শীর্ষে চীন ।  ২০১৯- ২০২০ সালেও ছিল এক নম্বরে।  সুতরাং বোঝাই যাচ্ছে ভাইরাল ভিডিওটি আপেলাকৃতি চকোলেটের, কোনো সত্যিকারের আপেলের নয়।  

ফ্যাক্ট চেক

Facebook user

দাবি

আপেলের গায়ে লাল রং লাগিয়ে বিক্রি করছে চীন।

ফলাফল

ভাইরাল ভিডিওতে সত্যিইকারের আপেল নয় , আপেলাকৃতি চকোলেটের ওপর রং লাগাতে দেখা যাচ্ছে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন