scorecardresearch
 

ফ্যাক্ট চেক: তীব্র গরমের কারণে রাজ্যের সব স্কুলে আবারও ছুটি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী?

একটি পোস্টের মাধ্যমে দাবি করা হচ্ছে যে, গরমের কারণে নাকি গ্রীষ্মকালীন ছুটি আরও এক সপ্তাহ বাড়ানোর ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

Advertisement

তীব্র দহন জ্বালায় জ্বলছে দক্ষিণবঙ্গ। তাপমাত্রার পাশাপাশি মাত্রাতিরিক্ত আর্দ্রতার কারণে ঘেমে-নেয়ে স্নান করার জোগাড় হয়েছে সাধারণ মানুষের। এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট বেশ ভাইরাল হয়েছে। সেই পোস্টের মাধ্যমে দাবি করা হচ্ছে যে, গরমের কারণে নাকি গ্রীষ্মকালীন ছুটি আরও এক সপ্তাহ বাড়ানোর ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

এই পোস্টটি মূলত Way2News নামক একটি সংস্থার খবরের স্ক্রিনশট। যেখানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি রয়েছে এবং শিরোনামে লেখা হয়েছে, "বাংলার সব স্কুলে ছুটি ঘোষণা করলেন মমতা।"

মূল খবরের অংশে লেখা রয়েছে, "প্রবল তাপপ্রবাহের জেরে আগামীকাল অর্থাৎ সোমবার থেকে আগামী শনিবার পর্যন্ত অর্থাৎ কার্যত এক সপ্তাহ রাজ্যের সব সরকারি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে ছুটি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি বাংলার সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলিকেও আগামী শনিবার পর্যন্ত ছুটি দেওয়ার জন্য অনুরোধ করেছেন মুখ্যমন্ত্রী। আর কিছুক্ষণের মধ্যেই রাজ্য সরকার নির্দেশিকা জারি করবে বলেও জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়।" 

এই পোস্ট শেয়ার করে কেউ কেউ লিখেছেন, "প্রচন্ড তাপপ্রবাহের জেরে আগামীকাল সোমবার থেকে আগামী শনিবার ১৫/০৬/২০২৪ পর্যন্ত সমস্ত স্কুল ও কলেজে ছুটি ঘোষণা করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।"

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে এই স্ক্রিনশটটি এক বছর আগেকার। বর্তমানে গরমের ছুটি শেষ হয়ে রাজ্যে বেশিরভাগ স্কুল-কলেজ খুলে গিয়েছে। 

কীভাবে জানা গেল সত্যি

যদি খোদ মুখ্যমন্ত্রী স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছুটি বাড়ানোর কথা ঘোষণা করে থাকতেন, তবে নিশ্চিতভাবে সেই নিয়ে নানা সংবাদ মাধ্যমে খবর প্রকাশ করা হতো। কিন্তু এমন কোনও সংবাদ মাধ্যমের পক্ষ থেকে খবর প্রকাশ করা হয়নি। যা থেকে এই দাবির সত্যতা নিয়ে প্রশ্ন ওঠে। 

Advertisement

পক্ষান্তরে আমরা ইটিভি নিউজসংবাদ প্রতিদিনের মতো একাধিক সংবাদ মাধ্যমের প্রতিবেদন খুঁজে পাই। গত ২৭ মে প্রকাশিত এই প্রতিবেদনগুলিতে লেখা হয় যে, ৩ জুন থেকে রাজ্যের সমস্ত স্কুল খোলার কথা থাকলেও ভোটের কারণে তা পিছিয়ে ১০ জুন করে দেওয়া হয়। 

এরপর আমরা ১০ জুন, অর্থাৎ গতকাল প্রকাশিত নিউজ১৮ বাংলার একটি খবর দেখতে পাই। সেখানে উল্লেখ করা হয় যে পূর্ব ঘোষণা অনুযায়ী ৩ জুন কলেজ ও বিশ্ববিদ্য়ালয় খুলে গেলেও স্কুল ১০ জুনই খোলা হয়। ১১ জুন, অর্থাৎ আজ প্রকাশিত আরেকটি খবরে জানানো হয় যে তীব্র গরমের কারণে ছুটি আরও বাড়ানো হবে কি না সেই নিয়ে প্রধান শিক্ষকদের মতামত নেওয়া শুরু করেছে শিক্ষা দফতর। 

তীব্র গরম মাথায় নিয়ে পড়ুয়াদের ১০ জুন স্কুলে যোগ দেওয়ার একটি ভিডিও নীচে দেখা যাবে। 

খবরের স্ক্রিনশটটি কবেকার?

যেহেতু ভাইরাল ওই স্ক্রিনশটে Way2News নামক একটি সংস্থার ওয়াটারমার্ক দেখা যাচ্ছিল, তাই আমরা সেটিকে সূত্র ধরে কিছু কিওয়ার্ড সার্চ করি, এবং দেখতে পাই যে এক বছর আগেই ওই খবরটি তাদের পেজে প্রকাশ পেয়েছিল। অর্থাৎ, ধরে নেওয়া যেতে পারে যে এটি গত বছরের হলেও হতে পারে। 

এই সূত্র ধরে কিছু কিওয়ার্ড সার্চ করে আমরা ২০২৩ সালের ৩১ মে প্রকাশিত দ্য ওয়ালের একটি প্রতিবেদন দেখতে পাই। সেই খবর অনুসারে, গত বছর তীব্র তাপপ্রবাহের কারণে গরমের ছুটি ১০ দিন বাড়ানোর কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

সুতরাং বোঝাই যাচ্ছে, পুরনো একটি স্ক্রিনশট বিভ্রান্তিকর দাবিতে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে স্কুলের ছুটি বাড়ানোর দাবি করা হচ্ছে, যা সঠিত নয়। 

 

ফ্যাক্ট চেক

Social Media Users

দাবি

তীব্র গরমের কারণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গরমের ছুটি আগামী শনিবার পর্যন্ত বাড়ালেন। 

ফলাফল

ভাইরাল খবরের স্ক্রিনশটটি অন্তত এক বছর পুরনো। তীব্র গরম সত্ত্বেও গত ১০ জুন রাজ্যে স্কুল খুলে গিয়েছে। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Social Media Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement