scorecardresearch
 

ফ্যাক্ট চেক: দিল্লি নাকি কলকাতা, কোথায় ধর্নায় বসবেন মমতা?

সোশ্যাল মিডিয়ায় একটি দাবি ঘুরছে। অনেকেই দাবি করছেন যে, পশ্চিমবঙ্গের প্রতি কেন্দ্রীয় সরকারের বঞ্চনার প্রতিবাদে রাজধানী দিল্লিতে আম্বেদকর মূর্তির সামনে ধর্নায় বসবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement
দিল্লি নাকি কলকাতা, কোথায় ধর্নায় বসবেন মমতা? দিল্লি নাকি কলকাতা, কোথায় ধর্নায় বসবেন মমতা?

ওড়িশা সফরে গিয়ে বুধবার পুরীর জগন্নাথ মন্দিরে পুজো দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বৃহস্পতিবার ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের সঙ্গে তাঁর বৈঠক। বিরোধী শিবিরের রণকৌশল স্থির করার নিরিখে ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে যে বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে ওড়িশা যাওয়ার আগে কেন্দ্রের বিরুদ্ধে ফের সুর চড়িয়েছেন মুখ্যমন্ত্রী। দিল্লির বিরুদ্ধে পশ্চিমবঙ্গকে বঞ্চনার অভিযোগ করেছেন এবং এর প্রতিবাদে ২৯ ও ৩০ মার্চ ধর্নায় বসার ঘোষণাও করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়

এই পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় একটি দাবি ঘুরছে। অনেকেই দাবি করছেন যে, পশ্চিমবঙ্গের প্রতি কেন্দ্রীয় সরকারের বঞ্চনার প্রতিবাদে রাজধানী দিল্লিতে আম্বেদকর মূর্তির সামনে ধর্নায় বসবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একটি পোস্টকার্ডও খুব ভাইরাল হয়েছে এবং সেখানেও একই দাবি করা হয়েছে। ওই পোস্টকার্ডটি শেয়ার করে একজন ফেসবুকে লিখেছেন, "আগামী ২৯ ও ৩০শে মার্চ দিল্লিতে আম্বেদকর মূর্তির সামনে ধর্নায় বসছেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।"

কেবল সোশ্যাল মিডিয়া নয়, বহু সংবাদমাধ্যমেও একই তথ্য-সহ খবরটি প্রকাশিত হয়েছিল। Ei Samay, Bangla Samachar Plus, Economic Times, Financial Express-এর মতো সংবাদ মাধ্যমে এই দাবি করা হয়।

যদিও ইন্ডিয়া টুডের অ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে দিল্লি নয়, ২৯ ও ৩০ মার্চ  কলকাতায় কেন্দ্রের বিরুদ্ধে ধর্নায় বসবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

 

কীভাবে এগোল অনুসন্ধান?

 

ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করলে এই সংক্রান্ত আরও কয়েকটি প্রতিবেদন আমাদের নজরে পড়ে। Zee News Bangla ও Asia Net News (Bangla) প্রকাশিত ওই প্রতিবেদনগুলোতে দাবি করা হয়েছে, কলকাতায় আম্বেদকর মূর্তির সামনে কেন্দ্রের বিরুদ্ধে ধর্নায় বসবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

 

Advertisement

 

TV9 Bangla ও News18 Bangla-র ইউটিউব চ্যানেলে আমরা আরও দুটো ভিডিয়ো প্রতিবেদন খুঁজে পাই, সেখানেও একই দাবি করা হয়েছে। ওই প্রতিবেদনগুলোতেও বলা হয়েছে যে কলকাতার আম্বেদকর মূর্তির সামনে ধর্নায় বসবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

যেহেতু সংবাদমাধ্যমে আমরা দুই ধরনেরই দাবি দেখতে পাচ্ছিলাম। তাই আমরা এমন প্রমাণ খোঁজার চেষ্টা করি, যা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ধরনা কর্মসূচির স্থান নিশ্চিত করা যায়।

ইন্টারনেটে আরও একটু খুঁজলে  Odisha TV-র একটি ফেসবুক ভিডিয়ো আমাদের নজরে পড়ে। ভিডিয়োটি আসলে মমতা বন্দ্যোপাধ্যায়ের ওড়িশা বিমানবন্দরে অবতরণের পর সাংবাদিকদের মুখোমুখি হওয়ার। সেখানেই একজন সাংবাদিক মুখ্যমন্ত্রীকে প্রশ্ন করেন ধর্নার স্থান সম্পর্কে। উত্তরে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "নো কনফিউশন। আম্বেদকর স্ট্যাচু, ইট ইস রেড রোড, কলকাতা। ২৯ মার্চ বেলা ১২টা থেকে ৩০ মার্চ সন্ধে পর্যন্ত।"

এরপর আর কোনও প্রশ্নের অবকাশ থাকে না। স্পষ্ট হয়ে যায় যে দিল্লিতে নয়, কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে কলকাতার রেড রোডের আম্বেদকর মূর্তির সামনেই ধরনায় বসছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ফ্যাক্ট চেক

Facebook

দাবি

পশ্চিমবঙ্গের প্রতি কেন্দ্রীয় বঞ্চনার প্রতিবাদে দিল্লিতে আম্বেদকর মূর্তির সামনে ধর্নায় বসবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

ফলাফল

দিল্লি নয়, কলকাতার রেড রোডের আম্বেদকর মূর্তির সামনে ধরনায় বসবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement