শিয়ালদহ থেকে মেট্রো ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে। পুজোর আগেই জোকা থেকে তারাতলা পর্যন্ত নতুন মেট্রো রুটের চালু হওয়ার কথা। পাশাপাশি এ বছরের মধ্যেই কবি সুভাষ থেকে রবির মোড় পর্যন্ত আর একটি মেট্রো রুটেও চাকা গড়ানোর কথা ছিল।
জোকা থেকে তারাতলা পর্যন্ত প্রায় ৯ কিমি পথে মেট্রো চালু হলে এই রুটের যান-জট যন্ত্রণা অনেকটাই কমবে বলে আশা করছেন অনেকেই। পাশাপাশি বাড়বে সুলভ ও সহজলভ্য গণ পরিবহণের বিকল্প।
জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো পরিষেবা চালু হলে অনেক কম খরচে আর নির্ঝঞ্ঝাটে নিত্যযাত্রীরা যাতায়াত করতে পারবেন। তবে উল্লেখিত দু’টি রুটের কোনওটিই পুজোর আগে চালু হচ্ছে না।
কলকাতা মেট্রো রেল সূত্রে জানা গিয়েছে, এই দু’টি রুটে চলতি বছরে মেট্রো পরিষেবা চালুর ইঙ্গিত আগে দেওয়া হয়েছিল। তবে যে গতিতে কাজ এগোচ্ছে, তাতে ২০২৩-এর আগে দু’টি রুটের কোনওটিতেই সেই সম্ভাবনা নেই বলেই মনে করছেন মেট্রো রেলের এই প্রকল্পের সঙ্গে যুক্ত কর্তারা।
পুজোর আগে চালু হচ্ছে না জোকা থেকে তারাতলা পর্যন্ত নয়া মেট্রো রুট। একইভাবে কবি সুভাষ থেকে রুবি মোড় পর্যন্ত রুটেও এ বছর গড়াবে না মেট্রোর চাকা।
এই দু’টি রুটে চলতি বছরে মেট্রো পরিষেবা চালুর ইঙ্গিত দেওয়া হলেও সেই সম্ভাবনায় জল ঢেলে দিয়েছে মেট্রোর কাজের গতি। ইতিমধ্যেই কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজারের মুখ বদলে গিয়েছে।
মনোজ যোশী কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজারের পদ থেকে অবসর নেওয়ার পর পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা এই দায়িত্ব সামলাচ্ছেন।
এখন কবি সুভাষ থেকে এয়ারপোর্ট আর জোকা থেকে এসপ্ল্যানেড রুটে মেট্রোর কাজ চলছে। তবে ইদানীং কাজের গতি মন্থর হয়ে যাওয়ার ফলে দু’টি রুটেই প্রকল্পের খরচ বেশ কিছুটা বেড়ে গিয়েছে।