scorecardresearch
 

Bengal By Election 2022: কেন্দ্রীয় নিরাপত্তায় আসানসোল-বালিগঞ্জে ভোট, কত বাহিনী আসছে?

আসানসোল ও বালিগঞ্জে উপনির্বাচনের নিরাপত্তায় থাকতে চলেছে কেন্দ্রীয় বাহিনী। শনিবার রাজ্যে চলে আসছেন বাহিনীর জওয়ানরা।

Advertisement
কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তায় আসানসোল ও বালিগঞ্জে ভোট। কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তায় আসানসোল ও বালিগঞ্জে ভোট।
হাইলাইটস
  • ১৩৩ কোম্পানি বাহিনী মোতায়েন উপনির্বাচনে।
  • শনিবার বাহিনী আসছে রাজ্যে।
  • রবিবার থেকে রুটমার্চ।

আগামী ১২ এপ্রিল আসানসোল লোকসভা ও বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন। এই দুই কেন্দ্রে ১৩৩ কোম্পানি বাহিনী মোতায়েন করতে চলেছে জাতীয় নির্বাচন কমিশন। আগামিকাল, শনিবার রাতেই বাহিনী রাজ্যে এসেছে পৌঁছবে বলে নির্বাচন কমিশন সূত্রের খবর। 

সদ্যসমাপ্ত পুরভোট রাজ্য পুলিশ দিয়ে করিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। তবে উপনির্বাচন জাতীয় নির্বাচন কমিশন করতে চলেছে কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তায়। দুই কেন্দ্রের উপনির্বাচনের জন্য ১৩৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। শনিবার রাজ্যে চলে আসছে বাহিনী। রবিবার থেকে ওই দুই কেন্দ্রে কেন্দ্রীয় বাহিনী রুট মার্চ ও এরিয়া ডমিনেশন শুরু করবে বলে নির্বাচন কমিশন সূত্রের খবর। শনিবার রাজ্যের এডিজি আইনশৃঙ্খলা, বিএসএফ এবং সিআইএসএফের কর্তাদের সঙ্গে বৈঠকে বসবেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব। ওই বৈঠকে বাহিনী মোতায়েনের রূপরেখা চূড়ান্ত করা হবে।

কলকাতা-সহ রাজ্যের বাকি পুরসভাগুলিতে ভোট হয়েছিল পুলিশের নিরাপত্তায়। ভোটলুঠ থেকে ভোটদানে বাধার মতো অভিযোগ উঠেছিল ১০৮ পুরসভার ভোটে। আক্রান্ত হয়েছিলেন বিরোধী দলের প্রার্থীরা। পুলিশের ভূমিকায় ক্ষোভপ্রকাশ করেছিলেন বিরোধী নেতানেত্রীরা। অভিযোগ করেছিলেন, শাসক দলের হয়ে কাজ করেছে পুলিশ। উপনির্বাচনে কেন্দ্রীয় নিরাপত্তার দাবি করেছিলেন বিরোধীরা।

গত বিধানসভা ভোটে প্রতি বিধানসভায় ১৭ কোম্পানি বাহিনী মোতায়েন করা হয়েছিল। সেই সংখ্যক বাহিনীই নিরাপত্তার দায়িত্বে থাকবে উপনির্বাচনে। উপনির্বাচনে কোনও ধরনের অশান্তি এড়াতেই এই সিদ্ধান্ত বলে কমিশন সূত্রের খবর। 

আরও পড়ুন- স্বাস্থ্যসাথী কার্ডে ভেলোরেও চিকিৎসা! বড় ঘোষণা চন্দ্রিমার 

Advertisement