scorecardresearch
 

Suvendu Adhikari: ছেলেবেলায় ফিরলেন 'স্বয়ংসেবক' শুভেন্দু, বহুরূপী কটাক্ষ কুণালের

তৃণমূল থেকে বিজেপিতে যোগ দেওয়ার পরে শুভেন্দু অধিকারী দাবি করেছিলেন, ছোটবেলা থেকে তিনি স্বয়ংসেবক। স্কুলজীবনে কাঁথিতে সঙ্ঘের শাখায় যেতেন নিয়মিত। সেই তিনিই সোমবার সঙ্ঘের পোশাক, টুপি পরে হাজির হলেন ময়দানে।

Advertisement
সঙ্ঘের পোশাকে শুভেন্দু। সঙ্ঘের পোশাকে শুভেন্দু।
হাইলাইটস
  • সঙ্ঘের পোশাকে শহিদ মিনারে শুভেন্দু।
  • কুণালের কটাক্ষ, বহুরূপী।

নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মবার্ষিকী উপলক্ষে কলকাতার শহিদ মিনার ময়দানে বিশেষ সভা করেন সরসঙ্ঘচালক মোহন ভাগবত।‘নেতাজি লহ প্রণাম’অনুষ্ঠানে হাজির হলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাও আবার আরএসএসের টেডমার্ক পোশাকে। যা দেখে তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষের কটাক্ষ,বহুরূপী। 

তৃণমূল থেকে বিজেপিতে যোগ দেওয়ার পরে শুভেন্দু অধিকারী দাবি করেছিলেন, ছোটবেলা থেকে তিনি স্বয়ংসেবক। স্কুলজীবনে কাঁথিতে সঙ্ঘের শাখায় যেতেন নিয়মিত। সেই তিনিই সোমবার সঙ্ঘের পোশাক, টুপি পরে হাজির হলেন ময়দানে। সারিবদ্ধ হয়ে বাকিদের সঙ্গে সঙ্ঘের প্রার্থনা সংগীতও গাইলেন। তার পর মোহন ভাগবতের ভাষণও শোনেন। অনুষ্ঠানে একই পোশাকে এসেছিলেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার ও বিজেপির জাতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ।    

সাদা জামা, খাঁকি প্যান্ট ও মাথায় কালো টুপি পরিহিত নিজের ছবি টুইট করেছেন শুভেন্দু অধিকারী। তিনি লিখেছেন,'কলকাতায়র শহিদ মিনারে আরএসএসের কর্মসূচি নেতাজি লহ প্রণামে হাজির ছিলাম। সঙ্ঘ প্রধান মোহন ভাগবতের ভাষণ অনুপ্রাণিত করেছে।' 


সঙ্ঘের পোশাক পরিহিত শুভেন্দুকে কটাক্ষ করেছেন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। তাঁর কথায়,'নেতা রহস্য উদঘাটনের জন্য সাংসদ হিসেবে আপনি একবারও দাবি করেছেন? না, একবারও নয়। এখন ছিদাম বহুরূপী সেজেছেন।' 

ছোটবেলায় সঙ্ঘের শাখায় গেলেও পরে কলেজজীবনে করেছেন বাম রাজনীতি। তার পর কংগ্রেসে হাতেখড়ি। সেখান থেকে কংগ্রেসে। তার পর তৃণমূলে যোগ দিয়ে ধাপে ধীপে কাউন্সিলর, বিধায়ক থেকে সাংসদ, পরবর্তীকালে রাজ্যের মন্ত্রী হয়েছেন। তবে বিজেপিতে যোগ দেওয়ার পরেই সঙ্ঘে সঙ্গে তাঁর শৈশবের যোগের কথা জানান শুভেন্দু। এ দিনও সেই ছেলেবেলাতেই যেন ফিরলেন রাজ্যের বিরোধী দলনেতা। এর আগে সঙ্ঘের পোশাকে বা অনুষ্ঠানে তাঁকে দেখা যায়নি। এ দিন হয়তো মোহন ভাগবত এসেছিলেন বলেই গিয়েছিলেন শুভেন্দু। অনেকেই বলছেন, এবার হয়তো নাগপুরের কাছাকাছি আসতে চাইছেন রাজ্যের বিরোধী দলনেতা।

আরও পড়ুন- 'ডিএ-র দাবিতে একজোট সরকারি কর্মী-শিক্ষকরা', এবার আন্দোলনে নামছেন শুভেন্দুও

Advertisement