scorecardresearch
 

Poppy Cultivation In West Bengal: দাম নিয়ে আর চিন্তা নয়, এবার যত পারেন পোস্ত খান; বিরাট উদ্যোগ মমতার

পাতলা করে মুসুরির ডাল আর একটু আলু পোস্ত, সঙ্গে দু একটা পোস্তর বড়া, তাহলেই দুপুরের খাওয়াটা জমে ক্ষীর। বাঙালির কাছে পোস্ত অমৃতের সমান। তবে দামের কারণে পোস্ত (Poppy) খেয়ে আস মেটে না।

Advertisement
বাংলায় পোস্ত চাষে উদ্যোগী মমতা বাংলায় পোস্ত চাষে উদ্যোগী মমতা
হাইলাইটস
  • আমাদের রাজ্যে পোস্ত চাষের অনুমতি নেই
  • অধিকাংশটাই আসে অন্য রাজ্য বা অন্য দেশ থেকে


পাতলা করে মুসুরির ডাল আর একটু আলু পোস্ত, সঙ্গে দু একটা পোস্তর বড়া, তাহলেই দুপুরের খাওয়াটা জমে ক্ষীর। বাঙালির কাছে পোস্ত অমৃতের সমান। তবে দামের কারণে পোস্ত (Poppy) খেয়ে আস মেটে না। সাধ থাকলেও দামের কাছে সাধ্য হেরে যায়। আর এই বিষয়টাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee)  নজরে পড়েছে। এবার রাজ্যে তিনি পোস্ত চাষে (Poppy Cultivation) উদ্যোগী হচ্ছেন। পোস্ত চাষে অনুমতি দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারকে তিনি চিঠি দিয়েছেন। বৃহস্পতিবার বিধানসভায় নিজেই এ কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

বিধানসভায় মুখ্যমন্ত্রী বলেন, 'পোস্ত (Poppy Seed) বাঙালির কাছে সবসময়ই প্রিয় খাবার। বাঙালি পোস্তর বড়া, আলু পোস্তর মতো পদ খেতে ভালবাসে। অথচ বাংলায় কেন পোস্ত চাষ করতে দেওয়া হবে না?'

আরও পড়ুন: Fish Head Benefits: হার্ট-চোখ ভাল রাখে, রোজ মাছের মাথা খেলে দূরে থাকবে ৪ রোগ

কেন্দ্রের কাছে অনুমতি আদায়ে বিরোধী বিধায়কদেরও পাশে চেয়েছেন মমতা। তিনি বলেন, 'কি আলু পোস্ত, পোস্তর বড়া খান না? তা হলে শুধু ৪টি রাজ্যেই কেন চাষ হবে? আমাদের কেন চাষ করতে দেওয়া হবে না? বিরোধী বন্ধুরাও বলুন। সব পোস্তয় নেশার জিনিস তৈরি হয় না। বিজেপির বন্ধুরা কেন্দ্রকে লিখুন। অন্য রাজ্যের থেকে আমাদের কিনতে হচ্ছে। কিছু ক্ষেত্রে ঐক্যবদ্ধভাবে সিদ্ধান্ত নিতে হয়। সব রাজ্য পোস্ত চাষ করার অনুমতি পেলে আমরা কেন পাব না?'

আমাদের রাজ্যে পোস্ত চাষের অনুমতি নেই। বাজারে যা পোস্ত কিনতে পাওয়া যায়, তার অধিকাংশটাই আসে অন্য রাজ্য বা অন্য দেশ থেকে। সেই কারণে বংলায় পোস্তর দাম সবসময়ই চড়া থাকে।

Advertisement
Advertisement