scorecardresearch
 

SFI-DYFI-এর রাজ্য নেতৃত্বে রদবদল করার চিন্তা CPIM-এর

এসএফআই (SFI) এবং ডিওয়াইএফআই (DYFI)-এর রাজ্য কমিটিতে কিছু বদল করা হতে পারে। আর কিছু বদল সাংগঠনিক নিয়মের কারণে এমনিতেই হতে বাধ্য।

Advertisement
সৃজন ভট্টাচার্য, মীনাক্ষি মুখোপাধ্যায়, পৃথা তা এবং প্রতীক-উর রহমান। ছবি সৌজন্য: ফেসবুক সৃজন ভট্টাচার্য, মীনাক্ষি মুখোপাধ্যায়, পৃথা তা এবং প্রতীক-উর রহমান। ছবি সৌজন্য: ফেসবুক
হাইলাইটস
  • বিধানসভা ভোটে খারাপ ফলাফল ভুলে গা ঝাড়া দিতে চাইছে সিপিআইএম
  • তৃণমূল সরকারের বিরুদ্ধে বেশ কিছু কর্মসূচি নিয়েছে
  • এরই মাঝে দলের ছাত্র-যুব সংগঠনের সম্মেলন প্রক্রিয়া শুরু হতে চলেছে

বিধানসভা ভোটে খারাপ ফলাফল ভুলে গা ঝাড়া দিতে চাইছে সিপিআইএম। তৃণমূল সরকারের বিরুদ্ধে বেশ কিছু কর্মসূচি নিয়েছে। এরই মাঝে দলের ছাত্র-যুব সংগঠনের সম্মেলন প্রক্রিয়া শুরু হতে চলেছে।

কোথায় কোন সংগঠনের সম্মেলন
এসএফআই এবং ডিওয়াইএফআই-এর রাজ্য কমিটিতে কিছু বদল করা হতে পারে। আর কিছু বদল সাংগঠনিক নিয়মের কারণে এমনিতেই হতে বাধ্য। সম্মেলন প্রক্রিয়ার কাজ শুরু হয়ে গিয়েছে। সম্প্রতি এসএফআই রাজ্য সম্মেলনের অভ্যর্থনা কমিটি গঠিত হয়েছে। নদিয়া নবদ্বীপে এসএফআই, রায়গঞ্জে যুব, হাওড়া গ্রামীণে কৃষক এবং পশ্চিম বর্ধমানের শিল্পাঞ্চলে সিটু-র রাজ্য সম্মেলন হবে।

ডিওয়াইএফআই
সিপিআইএম সূত্রে জানা গিয়েছে, ডিওয়াইএফআই রাজ্য সম্পাদক পদ থেকে সায়নদীপ মিত্রকে অব্যাহতি দেওয়া হতে পারে। তাঁকে পাঠানো হতে পারে শ্রমিক সংগঠনে অর্থাৎ সিটুতে।

তাঁর জায়গায় আসতে পারেন এসএফআই রাজ্য সভাপতি প্রতীক-উর রহমান। এর পাশাপাশি আরও দু'টি নাম শোনা যাচ্ছে সভাপতি পদে। একজন কলতান দাশগুপ্ত, অন্যজন হিমাঙ্গরাজ ভট্টাচার্য।

আরও পড়ুন: জাতীয় পতাকায় পরিবর্তন চেয়েছিলেন সত্যজিৎ, কারণ জানেন?

ডিওয়াইএফআই রাজ্য সভানেত্রী পদে মীনাক্ষি মুখোপাধ্যায়ই থাকতে পারেন। তিনি বিধানসভা ভোটে নন্দীগ্রামে লড়েছিলেন দুই হেভিওয়েট প্রার্থীর বিরুদ্ধে। একজন তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায় এবং অন্যজন বিজেপির শুভেন্দু অধিকারী।

এসএফআইয়ে বদল?
এসএফআইয়ের রাজ্য সম্পাদক পদে বদলের সম্ভাবনা নেই। তবে সভাপতি পদে বদল হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে। প্রতিকুর যুব সংগঠনে চলে গেলে তাঁর জায়গায় আনা হতে পারে পৃথা তা-কে। 

তরুণ মুখ
বিধানসভা ভোটে নজিরবিহীন সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সিপিআইএম। দলের প্রার্থী হিসেবে একঝাঁক তরুণ মুখকে দেখা গিয়েছিল। তবে তাদের ছাত্র এবং যুব সংগঠনের শীর্ষ নেতাদের একই সঙ্গে ভোটে দাঁড় করানোর সিদ্ধান্ত নিয়েছে, এমন উদাহরণ আগে নেই।

Advertisement

এর আগে দলের অনেক তরুণ-তরুণীই বিধানসভা, লোকসভা ভোটে লড়েছেন। এমনকী পাঠানো হয়েছে রাজ্যসভাতেও। তবে ডিওয়াইএফআই এবং এসএফআইয়ের রাজ্য সভাপতি ও সম্পাদকেরা একসঙ্গে ভোটের টিকিট পেয়েছেন বলে কেউ মনে করতে পারছেন না।

ডিওয়াইএফআই রাজ্য সম্পাদক সায়নদীপ মিত্র, সভানেত্রী মীনাক্ষি মুখোপাধ্য়ায়, এসএফআই রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য এবং সভাপতি প্রতীক-উর রহমান ভোটে লড়ছেন। এর পাশাপাশি আরও বেশ কয়েকজন তরুণ মুখকে ভোটে প্রার্থী করা হয়েছিল।

 

Advertisement