scorecardresearch
 

Cyclone Mocha Latest Updates: সাইক্লোন মোকা কবে তৈরি হতে পারে? বর্তমানে কী অবস্থা?

নিম্নচাপের কারণে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৭ মে নিকোবর দ্বীপপুঞ্জে ভারী বৃষ্টির সম্ভাবনা। ৮ ও ৯ তারিখ আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ভারী থেতে অতিভারী বৃষ্টির সম্ভাবনা।

Advertisement
সাইক্লোন মোকা সাইক্লোন মোকা
হাইলাইটস
  • ৬ মে শনিবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হবে ঘূর্ণাবর্ত
  • ৯ মে অতী গভীর নিম্নচাপ শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা
  • ঘূর্ণিঝড় পরিণত হলে এই ঘূর্ণিঝড়ের নাম হবে মোকা

ঘূর্ণিঝড় মোকা (Cyclone Mocha) নিয়ে মুখ খুলল মৌসম ভবন। শুক্রবার ইন্ডিয়ান মেটেরোলজিক্যাল ডিপার্টমেন্ট-র (IMD) ডিরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্র (Mrityunjay Mohapatra) বলেছেন যে ঘূর্ণিঝড় মোকা ৬ মে নাগাদ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হতে পারে। আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, , ৬ মে শনিবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হবে ঘূর্ণাবর্ত। ৭ মে রবিবার ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। সোমবার ৮ মে গভীর নিম্নচাপে পরিণত হয়ে উত্তর অভিমুখে মধ্য বঙ্গোপসাগরের দিকে এগোবে।

মঙ্গলবার ৯ মে অতী গভীর নিম্নচাপ শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড় পরিণত হলে এই ঘূর্ণিঝড়ের নাম হবে মোকা। হাওয়া অফিস আরও জানিয়েছে যে একটি নিম্নচাপ এলাকা তৈরি হওয়ার পরে এর পথ এবং তীব্রতা সম্পর্কে বিশদ তথ্য জানানো হবে।

আরও পড়ুন: Rajouri Encounter: কাশ্মীরে শহিদ ৫ জওয়ান, এখনও চলছে এনকাউন্টার-বন্ধ ইন্টারনেট

নিম্নচাপের কারণে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৭ মে নিকোবর দ্বীপপুঞ্জে ভারী বৃষ্টির সম্ভাবনা। ৮ ও ৯ তারিখ আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ভারী থেতে অতিভারী বৃষ্টির সম্ভাবনা। ৭ মে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং নিকটবর্তী আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং আন্দামান সাগর এলাকায় ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে মনে করা হচ্ছে। ৮ ও ৯ তারিখ হাওয়ার গতিবেগ হতে পারে ৭০ কিমি প্রতি ঘণ্টা। ৭ থেকে ১০ মে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর, তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগর, আন্দামান সাগরে সমুদ্র উত্তাল থাকবে।

আইএমডি দক্ষিণ-পূর্ব এবং পার্শ্ববর্তী অঞ্চলগুলির জন্য একটি সতর্কতাও জারি করেছে, যেখানে মৎস্যজীবীদের ৭ মে থেকে দক্ষিণ-পূর্ব এবং বঙ্গোপসাগরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে এবং যদি তাঁরা ইতিমধ্যএই সমুদ্র গিয়ে থাকেন, তবে তাঁদের রবিবারের মধ্যে উপকূলে ফিরে আসতে বলা হয়েছে।

Advertisement

 

Advertisement