scorecardresearch
 

DA Latest Update : ফের ৩ শতাংশ ডিএ বাড়াল রাজ্য সরকার, কারা কারা পাবেন ? আন্দোলনের মধ্যেই এল বড় খবর

ডিএ (Dearness Allowance) নিয়ে বড় খবর। রাজ্য সরকারের তরফে বাড়ানো হয় মহার্ঘ ভাতা। এখন ডিএ-র দাবিতে আন্দোলন (DA Protest) চলছে রাজ্যজুড়ে। শহিদ মিনারে আন্দোলন-অবস্থান করছেন সরকারি কর্মী ও শিক্ষকদের একাংশ। এরই মধ্যে ডিএ নিয়ে সুখবর শোনাল পশ্চিমবঙ্গ সরকার (West Bengal DA)।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ডিএ (Dearness Allowance) নিয়ে বড় খবর
  • রাজ্য সরকারের তরফে বাড়ানো হয় মহার্ঘ ভাতা।

ডিএ (Dearness Allowance) নিয়ে বড় খবর। রাজ্য সরকারের তরফে বাড়ানো হয় মহার্ঘ ভাতা। এখন ডিএ-র দাবিতে আন্দোলন (DA Protest) চলছে রাজ্যজুড়ে। শহিদ মিনারে আন্দোলন-অবস্থান করছেন সরকারি কর্মী ও শিক্ষকদের একাংশ। এরই মধ্যে ডিএ নিয়ে সুখবর শোনাল পশ্চিমবঙ্গ সরকার (West Bengal DA)। তাদের তরফে ঘোষণা করা হয়েছে, ৩ শতাংশ ডিএ দেওয়া হবে। সংবাদমাধ্য়মে প্রকাশিত খবর অনুযায়ী, ১ মার্চ থেকেই এই ডিএ পাবেন সরকারি কর্মীরা। অর্থাৎ এরিয়ার সহ তাঁদের অ্যাকাউন্টে টাকা ঢুকবে। 

তবে এই ডিএ সবাই পাবেন না। স্বাস্থ্য বিভাগের আয়ুষ প্রতিষ্ঠানের সঙ্গে যাঁরা যুক্ত তাঁরা এই ডিএ পাবেন। জানা গেছে, এতদিন পর্যন্ত আয়ুষ প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত যেসব কর্মীরা স্ট্রাইপেন পান, তাঁদের এই ডিএ দেওয়া হবে। আর তা ৩ শতাংশ হারে। এই প্রথম আয়ুষে কর্মরত ইন্টার্ন, হাউস স্টাফ এবং পোস্ট গ্র্যাজুয়েশনের ট্রেনিরা কোনও ডিএ পেতেন না। এবার থেকে তাঁরা পাবেন। 

জানা গেছে, রাজ্যের অর্থ দফতরের অনুমোদনের পরই মহার্ঘ ভাতা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। গত ২৬ মে এই সিদ্ধান্ত নেওয়া হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের আয়ুষ বিভাগ বিজ্ঞপ্তিতে জানায়, রাজ্য সরকারের আয়ুষ প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত সমস্ত ইন্টার্ন, হাউস স্টাফ এবং প্রথম-দ্বিতীয়-তৃতীয় বর্ষের পোস্ট গ্র্যাজুয়েট ট্রেনিরা ৩ শতাংশ হারে ডিএ (Dearness allowance) পাবেন। আর মার্চ থেকে তা কার্যকর হবে। এই ডিএ-র ফলে রাজ্যের হাজার হাজার ইন্টার্ন, হাউস স্টাফরা উপকৃত হবেন। 

আরও পড়ুন

প্রসঙ্গত, এখন ডিএ-র দাবিতে সরগরম রাজ্য রাজনীতি। কয়েক মাস ধরে ডিএ-র দাবিতে আন্দোলন করছেন সরকারি কর্মীদের একাংশ। তাঁদের দাবি, কেন্দ্রীয় হারে ডিএ দিতে হবে। যদিও রাজ্য সরকারের তরফে এই বছর ৩ শতাংশ হারে মহার্ঘ ভাতা দেওয়া হয়। এখন মোট ৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা পান সরকারি কর্মীরা। তবে তাঁদের অভিযোগ, সরকার বঞ্চনা করছে। তার প্রতিবাদে অনশন, আন্দোলন, মিছিল করলেও সুফল মেলেনি সরকারি কর্মীদের। যদিও এই আন্দোলনের মধ্যেই সুখবর পেলেন স্বাস্থ্য বিভাগের কর্মীরা। 

Advertisement

Advertisement