scorecardresearch
 

Durga Puja 2021 : মণ্ডপে জুতো বিতর্ক, ভারত চক্রের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের

Durga Puja 2021: অমর দত্ত নামে স্থানীয় এক বাসিন্দা জানান, এর আগে তাঁরা অনলাইনে অভিযোগ জানিয়েছিলেন। এদিন থানায় অভিযোগ দায়ের করেছেন।

Advertisement
দমদম পার্ক ভারত চক্রের পুজো নিয়ে বিতর্ক তৈরি হয়েছে দমদম পার্ক ভারত চক্রের পুজো নিয়ে বিতর্ক তৈরি হয়েছে
হাইলাইটস
  • দমদম পার্ক ভারত চক্র পুজো কমিটির বিরুদ্ধে অভিযোগ দায়ের হল
  • লেকটাউন থানায় অভিযোগ দায়ের করা হয়েছে
  • ওই পুজো কমিটির বিরুদ্ধে অভিযোগ, তাঁরা দেবীর অপমান করেছেন

Durga Puja 2021: দমদম পার্ক ভারত চক্র (Dum Dum Park Bharat Chakra) পুজো কমিটির বিরুদ্ধে অভিযোগ দায়ের হল। লেকটাউন থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। ওই পুজো কমিটির বিরুদ্ধে অভিযোগ, তাঁরা দেবীর অপমান করেছেন। 

এর আগে কয়েকজন অনলাইনে অভিযোগ দায়ের করেছিলেন। সোমবার তাঁরা থানায় গিয়ে অভিযোগ দায়ের করেছেন। পুজো কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আবেদন করেছেন।

অমর দত্ত নামে স্থানীয় এক বাসিন্দা জানান, এর আগে তাঁরা অনলাইনে অভিযোগ জানিয়েছিলেন। এদিন থানায় অভিযোগ দায়ের করেছেন। তিনি বলেন, আজ, আমরা লেকটাউন থানায় অভিযোগ জানিয়েছি। পুজো একটা সামাজিক অনুষ্ঠান। এটা হিন্দুদের সবথেকে বড় উৎসব। সবার এর মধ্যে যোগ দেওয়া উচিত। তাঁরা হিন্দুদের আবেগে ধাক্কা দিয়েছে। 

তিনি আরও বলেন, থিমের নামে পুজোর মণ্ডপের ভেতরে জুতোর ব্যবহার করা হয়েছে। আমাদের ভাবাবেগে আঘাত করা হয়েছে। আমরা চাই লেকটাউন থানা এর বিরুদ্ধে ব্যবস্থা নিক। আয়োদকদের সঙ্গে কথা বলুক। এবং ওই জুতো সরানোর ব্যবস্থা করুক। তাঁদের ঠিকঠাক ভাবে পুজো করা উচিত। 

পুজো কমিটি যা জানাচ্ছে
রবিবার পুজো দমদম পার্ক ভারত চক্র (Dum Dum Park Bharat Chakra) পুজো কমিটির সাধারণ সম্পাদক প্রতীক চৌধুরী বলেন, 'ধান দেব না, মান দেব না' এটা আমাদের এবারের দুর্গাপূজার থিম। কৃষকরা আন্দোলনে নেমেছেন। আমরা তাদের সম্মান জানাতে এই থিম তৈরি করেছি।

তিনি বলেন, এখন যে কৃষক আন্দোলন চলছে, তার বিভিন্ন ছবি দিয়ে কোলাজ তরি করে আমাদের পুজোকে সাজিয়ে তুলেছি। দমদম ভারতচক্র প্রতি বছরই কিছু না কিছু সামাজিক বার্তা দেওয়ার চেষ্টা করে। 

তিনি আরও বলেন, আর তাই এটাই আমাদের শ্রদ্ধার্ঘ্য। এখানে কোনও রাজনৈতিক বার্তা নেই। আমরা প্রশাসনের নির্দেশ মেনে পুজোর আয়োজন করি। যদি কোনও রাজনৈতিক দল তার মধ্যে রাজনৈতিক রঙ চাপাতে চায়, সেটা তাদের ভাবনাচিন্তা। আমরা তাদের এই অবস্থান সমর্থন করতে পারি না।

Advertisement

প্রতীক বলেন, আমার তো মনে হয় দুর্গাপুজো সবথেকে বড় উৎসব। আমরা থিমের মাধ্যমে বিভিন্ন বার্তা মানুষের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করি। খুব সহজ কথায় বললে কৃষকদের উৎসর্গ করা হয়েছে। যে কেউ তার মতো ভাবতেই পারেন।

আইনি নোটিশ
এ ব্য়াপারে তিনি বলেন, আমরা নোটিশের ব্যাপারে শুনেছি। পুজো কমিটি (Dum Dum Park Bharat Chakra)-র বাকি সদস্যদের সঙ্গে আলোচনা করব। এখন আমাদের প্রধান কাজ দুর্গাপূজা ঠিকঠাক ভাবে আয়োজন করা। মানুষ এই বিষয়কে পছন্দ করছেন। তারা সত্যটা বুঝতে পেরেছেন। জুতো কেন ব্যবহার করা হয়েছে তা তারা বুঝতে পেরেছেন। কৃষকদের আন্দোলনের জন্যই এ কাজ করা হয়েছে।

তাঁর দাবি, জুতো পড়ে মণ্ডপে ঢোকার কোন ব্যবস্থা নেই। জুতো রয়েছে মণ্ডপের বাইরে আমাদের। প্রতিমা ৫৫ ফুট লম্বা। ভেতরে লক্ষ্মীর পাঁচালী পড়া হচ্ছে। এখনও পর্যন্ত কোনো দর্শকই এ ব্যাপারে কোনও আপত্তি জানাননি তারা বেশ পছন্দ করেছেন।

শনিবার শুভেন্দু অধিকারী ওই পুজো নিয়ে কিছু মন্তব্য করেন। এ ব্য়াপারে একটি টুইট করেছেন শুভেন্দু। সেখানে তিনি লিখেছেন, শিল্পের স্বাধীনতা নামে মা দুর্গাকে অপমান করা হয়েছে। এটা মেনে নেওয়া যায় না।

তা সরিয়ে নেওয়ার জন্য তিনি মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এবং স্বরষ্ট্রসচিব বি পি গোপালিকার কাছে আবেদন করেছেন, যাতে তাঁরা ওই বিষয়ে হস্তক্ষেপ করেন। এবং আয়োজকদের বলেছেন, ওই জুতো সরিয়ে নেওয়ার জন্য। 

 

Advertisement