scorecardresearch
 

Ayon Sil Arrested: ৩৭ ঘণ্টা টানা তল্লাশি, শিক্ষক নিয়োগ দুর্নীতিতে এবার গ্রেফতার শান্তনু-ঘনিষ্ঠ প্রোমোটার

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলা এবার গ্রফতার করা হল শান্তনু বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ অয়ন শীলকে। প্রায় ৩৭ ঘণ্টা তার সল্টলেকের এফডি ব্লকের ৩৮৮ নাম্বার বাড়ির গ্রাউন্ড ফ্লোরের অফিসে জিজ্ঞাসাবাদ ও তল্লাশি চালানোর পর গ্রেফতার করা হয় অয়ন শীলকে । অয়ন শীলকে গ্রেফতার করে ইডি আধিকারিক। ইডি সূত্রে জানা যাচ্ছে ৬০ থেকে ৭০টি পুরসভার নিয়োগ সংক্রান্ত নথি অয়ন শীলের কাছে ছিল। শুধু হুগলি নয়, আশপাশের বেশ কিছু পুরসভার নিয়োগ সংক্রান্ত নথিও মিলেছে।

Advertisement
গ্রেফতার শান্তনু-ঘনিষ্ঠ প্রোমোটার অয়ন শীল গ্রেফতার শান্তনু-ঘনিষ্ঠ প্রোমোটার অয়ন শীল


শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলা এবার গ্রফতার করা হল শান্তনু বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ অয়ন শীলকে। প্রায় ৩৭ ঘণ্টা তার সল্টলেকের এফডি ব্লকের ৩৮৮ নাম্বার বাড়ির গ্রাউন্ড ফ্লোরের অফিসে জিজ্ঞাসাবাদ ও তল্লাশি চালানোর পর গ্রেফতার করা হয় অয়ন শীলকে । অয়ন শীলকে গ্রেফতার করে ইডি আধিকারিক। ইডি সূত্রে জানা যাচ্ছে  ৬০ থেকে ৭০টি পুরসভার নিয়োগ সংক্রান্ত নথি অয়ন শীলের কাছে ছিল।  শুধু হুগলি নয়, আশপাশের বেশ কিছু পুরসভার নিয়োগ সংক্রান্ত নথিও মিলেছে।

গ্রেফতারের পর সিজিও কমপ্লেক্সে আনা হয় অয়ন শীলকে। সেইসঙ্গে দুটি ট্রলি ব্যাগে প্রচুর নথি বাজেয়াপ্ত করে নিয়ে আসা হয়েছে। মিলেছে ৭টি হার্ড ডিস্ক, বহু ডিজিটাল নথিও। শান্তনু ঘনিষ্ঠ প্রোমোটার অয়ন শীলের কাছে প্রচুর ওএমআর শিট, অ্যাডমিট কার্ড মিলেছে বলেই ইডি সূত্রে খবর। 

প্রসঙ্গত  শনিবারই চুঁচুড়ায় শান্তনু ঘনিষ্ঠ অয়ন শীলের বাড়িতেও ইডি হানা দেয়।  বিশেষ সূত্রে খবর, কুন্তল-শান্তনুর দুর্নীতিকে ছাপিয়ে যেতে পারেন অয়ন। শনিবার ইডি আধিকারিকরা বলাগড়ের চাদরায় গঙ্গার পাড়ে বিলাসবহুল একটি গেস্ট হাউসে অভিযান চালায়। চুঁচুড়ার জগুদাস পাড়ায় শান্তনু ঘনিষ্ঠ অয়ন শীলের বাড়িতেও হানা দেয়। অয়ন বাড়িতে না থাকলেও তাঁর বাবা-মা ছিলেন। ইডি আধিকারিকরা অয়নের বাবা-মাকে জিজ্ঞাসাবাদ করেন। ইডি আধিকারিকরা তল্লাশি চালায় অয়ন শীলের বিধাননগরের বাড়িতেও।  নিয়োগ দুর্নীতির তদন্তে ফের সেখান থেকেই ফের OMR শিট উদ্ধার করে ইডি। কুন্তলের ফ্ল্যাটের পর এবার OMR শিটের ফটোকপি উদ্ধার হয়েছে  শান্তনু ঘনিষ্ঠ প্রোমোটার অয়ন শীলের বিধাননগরের ভাড়াবাড়ি থেকে। রাতভর তল্লাশিতে সেখান থেকে ৩৫০ – ৪০০ ওএমআর শিটের ফটোকপি উদ্ধার করেছেন গোয়েন্দারা। তদন্তকারীদের অনুমান, নিয়োগ দুর্নীতির যাবতীয় নথি লুকিয়ে রাখা ছিল অয়ন শীলের বাড়িতে।

শনিবার দুপুর থেকে বিধাননগরের এফডি ৩৮৮ নম্বর বাড়িতে লাগাতার তল্লাশি শুরু করেন ইডির গোয়েন্দারা। ওই বাড়ির একতলায় ভাড়া থাকেন প্রোমোটার অয়ন শীল। তবে শনিবার তল্লাশি শুরুর সময় তিনি বাড়িতে ছিলেন না। রাতে তাঁকে নিয়ে আসেন তদন্তকারীরা। এর পর বাড়িতেই তাঁকে জিজ্ঞাসাবাদ শুরু করেন তাঁরা। রবিবার সকালে ইডি সূত্রে জানা যায়, অয়ন শীলের বাড়ি থেকে একাধিক বিস্ফোরক নথি উদ্ধার হয়েছে। বেলা বাড়লে জানা যায় তার মধ্যে রয়েছে চাকরিপ্রার্থীদের নামের তালিকা ও নথি। সঙ্গে পাওয়া গিয়েছে প্রায় ৪০০টি ওএমআর শিটের ফটোকপি। গোয়েন্দারা জানাচ্ছেন, সম্ভবত নিয়োগ দুর্নীতির তদন্ত শুরু হওয়ার পর যাবতীয় নথি প্রোমোটার অয়ন শীলের বাড়িতে লুকিয়ে রাখেন অভিযুক্তরা। ইতিমধ্যে জেরায় অভিযুক্তরা যে সব নথির কথা বলেছিলেন তা খুঁজে পাচ্ছিলেন না গোয়েন্দারা। অয়ন শীলের বাড়িতে অভিযুক্তদের বলা বেশ কিছু নথি পাওয়া গিয়েছে বলে ইডি সূত্রে জানা গিয়েছে।

Advertisement

কে এই অয়ন শীল? 
শান্তনু বন্দ্যোপাধ্যায় ঘনিষ্ঠ ব্যবসায়ী অয়ন শীলকে লাগাতার জেরা করছেন গোয়েন্দারা। তাঁর কাছ থেকে শান্তনুর আরও বেশ কিছু বিনিয়োগ সম্পর্কে জানা গিয়েছে বলে সূত্রের খবর। কিন্তু প্রশ্ন উঠেছে কে এই অয়ন শীল? তাঁর সঙ্গে শান্তনুর কী সম্পর্ক? অয়ন পেশায় প্রোমোটার। কিন্তু তার বাইরে অয়নের আরেকটি পরিচয় রয়েছে। অয়ন বিভিন্ন সময়ে হুগলির বিভিন্ন পঞ্চায়েতে এক্সিকিউটিভ অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ করেছেন। বছর তিনেক আগে বলাগড়ের ডুমুরদহ ১ পঞ্চায়েতের এক্সিকিউটিভ অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজে বহাল ছিলেন। সেই কাজে পরবর্তীকালে তিনি ইস্তফা দেন। যেহেতু পঞ্চায়েতের এক্সিকিউটিভ অ্যাসিস্ট্যান্ট ছিলেন অয়ন, তাই পঞ্চায়েতের কাজের সমস্ত হিসেবনিকেশ ও চেক সই করার যাবতীয় ক্ষমতা ছিল তাঁর হাতে। শুধু তাই নয় পঞ্চায়েতের গোটা স্বাস্থ্যদফতরই তদারকি করতেন অয়ন। বছর চারেক আগে নিয়োগ দুর্নীতির অভিযোগ এনে চুঁচুড়ার স্থানীয় বাসিন্দারা লক্ষ লক্ষ টাকা প্রতারণার অভিযোগ দায়ের করেছিলেন অয়নের বিরুদ্ধে। সেই সময় চুঁচুড়ায় অয়নের বাড়ি ঘেরাও করে বিক্ষোভ দেখিয়েছিলেন কয়েকশো প্রতারিত। অভিযোগ, শুধু স্কুল নয়। বিভিন্ন সরকারি দফতরে  চাকরি করে দেওয়ার নামে লক্ষ লক্ষ টাকা হাতিয়েছেন অয়ন, এমন অভিযোগও ওঠে। চুঁচুড়ার সাধারণ মানুষের অভিযোগ, অয়নের হাত ধরেই দুর্নীতিতে হাতেখড়ি হয় শান্তনুর। চুঁচুড়ার মানুষের দাবি, চুঁচুড়া, ব্যান্ডেল-সহ বিভিন্ন জায়গায় শান্তনুর বিপুল সম্পত্তির নেপথ্যে রয়েছেন অয়ন।

বিজেপির প্রতিক্রিয়া
এদিকে অয়ন শীলের গ্রেফতারির পরেই ময়দানে নেমে পড়েছে বিজেপি। সোমবার সকালে দিল্লির বিমান ধরার আগে দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেন, 'পৌরসভায় নিয়োগ গুলি খতিয়ে দেখুন। তৃণমূল করেনা, এরকম একজনও চাকরি পেয়েছে?' 


 

 
 

 

 

Advertisement