scorecardresearch
 

Kolkata Merto Rail: দুর্গাপুজোর আগে গঙ্গার তলা দিয়ে মেট্রো? এপ্রিলেই শুরু প্রস্তুতি

এসপ্ল্যানেড এবং শিয়ালদা মেট্রো এবছরও জুড়বে না পূর্ব-পশ্চিম মেট্রোর বাস্তবায়নকারী সংস্থার প্রধান সোমবার একথা জানিয়েছেন। তবে হাওড়া ময়দান এবং এসপ্ল্যানেডের মধ্যে একটি ছোট প্রসারিত অংশ চলতি বছরের শেষদিক নাগাদ চালু হবে। মেট্রো রেল কর্পোরেশনের (কেএমআরসি) এমডি এইচএন জয়সওয়াল একটি সংবাদ সম্মেলনে বলেছেন, “আমরা এই বছরের শেষ নাগাদ হাওড়া ময়দান এবং এসপ্ল্যানেডের মধ্যে ট্রেন চালানোর বিষয়ে আত্মবিশ্বাসী। তবে এসপ্ল্যানেড এবং শিয়ালদহের মধ্যে প্রসারিত অংশ এই বছরের জন্য বাতিল করা হয়েছে।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • এসপ্ল্যানেড এবং শিয়ালদা মেট্রো এবছরও জুড়বে না পূর্ব-পশ্চিম মেট্রোর বাস্তবায়নকারী সংস্থার প্রধান সোমবার একথা জানিয়েছেন।
  • তবে হাওড়া ময়দান এবং এসপ্ল্যানেডের মধ্যে একটি ছোট প্রসারিত অংশ চলতি বছরের শেষদিক নাগাদ চালু হবে।

এসপ্ল্যানেড এবং শিয়ালদা মেট্রো এবছরও জুড়বে না পূর্ব-পশ্চিম মেট্রোর বাস্তবায়নকারী সংস্থার প্রধান সোমবার একথা জানিয়েছেন। তবে হাওড়া ময়দান এবং এসপ্ল্যানেডের মধ্যে একটি ছোট প্রসারিত অংশ চলতি বছরের শেষদিক নাগাদ চালু হবে। মেট্রো রেল কর্পোরেশনের (কেএমআরসি) এমডি এইচএন জয়সওয়াল একটি সংবাদ সম্মেলনে বলেছেন, “আমরা এই বছরের শেষ নাগাদ হাওড়া ময়দান এবং এসপ্ল্যানেডের মধ্যে ট্রেন চালানোর বিষয়ে আত্মবিশ্বাসী। তবে এসপ্ল্যানেড এবং শিয়ালদহের মধ্যে প্রসারিত অংশ এই বছরের জন্য বাতিল করা হয়েছে।

১৬.৫ কিলোমিটার পূর্ব-পশ্চিম করিডোরটি চালু হলে হাওড়া ময়দান এবং সেক্টর ৫কে সংযুক্ত করবে। শিয়ালদহ এবং সেক্টর ৫-এর মধ্যে একটি ছোট প্রসারিত অংশ এখন চালু রয়েছে।

কিন্তু ৭ ফেব্রুয়ারি ইস্টার্ন রেলওয়ে এবং মেট্রো রেলওয়ের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা বলেছিলেন, যদি ২০২৩ সালের শেষ নাগাদ এসপ্ল্যানেড-শিয়ালদা স্ট্রেচটি তৈরি না হয়, তাহলে হাওড়া ময়দান এবং এসপ্ল্যানেডের মধ্যে ট্রেন চলবে। অরোরা পরামর্শ দিয়েছিলেন যে, এই ধরনের একটি ছোট পরিষেবা শুরু হলে, হাওড়া ময়দান থেকে শিয়ালদার বাইরে গন্তব্যে ভ্রমণকারী মেট্রো যাত্রীদের এসপ্ল্যানেড থেকে শিয়ালদায় ভ্রমণ করার এবং শিয়ালদহ থেকে সেক্টর ৫ এর দিকে একটি ট্রেনে চড়ে যাওয়ার বিকল্প থাকবে। সোমবার, জয়সওয়াল বলেছিলেন যে কীভাবে যাত্রীরা এসপ্ল্যানেড থেকে শিয়ালদহে যাবেন তা পরে ভাবা হবে।

আরও পড়ুন-চলতি বছরেই জুড়ছে ধর্মতলা-হাওড়া-সল্টলেক, বউবাজারে ফের কাজ শুরু

মেট্রোর কাছে এখন বউবাজারের কাজই সবথেকে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। রাজা সুবোধ মল্লিক স্কোয়ারে একটি বায়ুচলাচল খাদ নির্মাণ কয়েক মাস ধরে আটকে আছে। কারণ ক্রমাগত গ্রাউটিং সত্ত্বেও মাটির অবস্থা সন্তোষজনক পর্যায়ে পৌঁছায়নি। এই মুহুর্তে, কাজ বন্ধ রয়েছে। বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে, কেএমআরসি কাজ পুনরায় শুরু করার জন্য "গ্রাউন্ড-ফ্রিজিং প্রযুক্তিতে কাজ করছে।

Advertisement

আগের পরিকল্পনা ছিল এসপ্ল্যানেড এবং শিয়ালদহের মধ্যে টানেলের মধ্যে প্রবেশের জন্য আটটি ক্রস প্যাসেজ। এর মধ্যে তিনটি প্রস্তুত এবং চতুর্থটি প্রায় শেষের দিকে। কিন্তু মাটির পরিস্তিতি খারাপ থাকায় পঞ্চম প্যাসেজটি তৈরি থমকে রয়েছে। যেকারণে নির্মাতারা বাকি তিনটি প্যাসেজ সরিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছেন। শিয়ালদার দিকে তিনটি ক্রস প্যাসেজ দেওয়া হয়েছে। দুর্গা পিতুরি লেনে যাত্রীদের জরুরি বহির্গমন ব্যবস্থা তৈরি করা হবে। 

এপ্রিলে হাওড়া ময়দান এবং এসপ্ল্যানেডের মধ্যে ট্রায়াল রান শুরু করা হবে। সেখানে ইনস্টল করা সমস্ত সিস্টেম চেষ্টা, পরীক্ষা এবং প্রত্যয়িত করা প্রয়োজন। ট্রায়ালে ছয় থেকে সাত মাস সময় লাগবে। বউবাজারে কংক্রিটের ভিত্তি স্ল্যাব নির্মাণের কাজ কয়েকদিন আগে শেষ হয়েছে। গত বছরের ১১ মে একটি দুর্ঘটনার পর থেকে নির্মাণটি স্থগিত ছিল।

আরও পড়ুন-মেট্রোর নতুন ৫ রুট নিয়ে বড় খবর, প্রকাশ্যে জ্যোতিরিন্দ্র নন্দী স্টেশনের ফার্স্ট লুক

 

Advertisement