scorecardresearch
 

WB Govt Guest House at Puri: পর্যটকদের জন্য বড় উদ্যোগ মমতার, পুরীতে মিলবে বিশেষ সুবিধে

আজ ওড়িশা যাচ্ছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার জগন্নাথধামে পুজো দেবেন তিনি। তার আগেই এল সুখবর। ওড়িশার পুরীতে এবার গেস্ট হাউস গড়ে তুলবে রাজ্য সরকার।

Advertisement

আজ ওড়িশা যাচ্ছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার জগন্নাথধামে পুজো দেবেন তিনি। তার আগেই এল সুখবর। ওড়িশার পুরীতে এবার  গেস্ট হাউস গড়ে তুলবে রাজ্য সরকার। মাস খানেক আগেই এ নিয়ে আগ্রহ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্য প্রশাসনের আধিকারিকদের কাছে জানতে চেয়েছিলেন এ ব্যাপারে। এ বার সেই পরিকল্পনা কার্যকরী করার পথে এগোচ্ছে নবান্ন।

আরও পড়ুন: ওড়িশা সফরে মুখ্যমন্ত্রী, নবীনের সঙ্গে বৈঠক-পুজো দেবেন পুরীতে

মঙ্গলবার বিকেলে ভুবনেশ্বরে যাচ্ছেন বাংলার মুখ্যমন্ত্রী। ওই দিন রাতে ভুবেনশ্বরে থাকবেন তিনি। বুধবার সকালে পুরীর মন্দিরে পুজো দেওয়ার কথা মমতা বন্দ্যোপাধ্যায়ের। নবান্ন সূত্রে খবর, পুরীর কোন এলাকায় গেস্ট হাউস করা যেতে পারে তা এই সফরেরই চিহ্নত করতে পারেন মুখ্যমন্ত্রী। মন্দিরে পুজো দেওয়ার পর সাইট ভিসিটও করতে পারেন মুখ্যমন্ত্রী। সেখানেই তিনি এ নিয়ে চূড়ান্ত অনুমোদন দিতে পারেন। এর জন্যে রাজ্যের পূর্ত দফতরের কয়েকজন আধিকারিকও তাঁর সঙ্গে যাচ্ছেন বলে খবর।

সূত্রে খবর, পরীর গেস্ট হাউস কেমন হবে তার নকশাও করে ফেলেছেন মুখ্যমন্ত্রী। রাজ্য সরকারের গেস্ট হাউস তৈরির যাবতীয় নকশা ও প্রস্তুতি খতিয়ে দেখবেন পূর্ত দফতরের আধিকারিকরা। প্রসঙ্গত, পুরীর সমুদ্রের কাছ এবং মন্দিরের থেকে ঢিল ছোঁড়া দূরত্বে একাধিক বেসরকারি গেস্ট হাউস রয়েছে। তবে বাংলার রাজ্য সরকারের  গেস্ট হাউস এই প্রথম হতে চলেছে। ফলে বাঙালি পর্যটকদের জন্য নিঃসন্দেহে তা বাড়তি পাওনা বলেই মনে করা হচ্ছে। পুরীর পাশাপাশি  উত্তরপ্রদেশের বারানসীতেও রাজ্যের একটি গেস্ট হাউস গড়ে তোলার পরিকল্পনা নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কোন এলাকায় এই গেস্ট হাউস হবে তা ইতিমধ্যেই পূর্ত দফতরের আধিকারিকরা ঠিক করে ফেলেছে। গেস্ট হাউস  তৈরির ব্যাপারে প্রস্তুতিও নেওয়া হয়ে গিয়েছে।  

Advertisement

Advertisement