scorecardresearch
 

Hilsa Price : এই সেদিনও ৫০০ টাকায় বিক্রি হয়েছে ইলিশ, ভাইফোঁটায় কেমন দাম হতে পারে?

ভাইফোঁটায় ইলিশের দাম কত হতে পারে? তা জানতে উদগ্রীব বাঙালি। কারণ, ভাইয়ের পাতে ইলিশ কে না দিতে চায়। কিন্তু, সেই ইলিশ মাছের দাম কেমন হতে, কত টাকা কেজি দরে মিলতে পারে সেই বিষয়ে অনেকের কৌতুহল। আসুন জেনে নিই কত হতে পারে ইলিশের দাম।

Advertisement
ইলিশ মাছ (ফাইল ছবি) ইলিশ মাছ (ফাইল ছবি)
হাইলাইটস
  • ভাইফোঁটায় ইলিশের দাম কত হতে পারে?
  • কদিন আগে পর্যন্ত ইলিশের দাম ছিল মাত্র ৫০০ টাকা

ভাইফোঁটায় বাংলাদেশ থেকে ইলিশ আসবে রাজ্যে। এমনটাই আশা করা হয়েছিল। ব্যবসায়ীরা জানিয়েছিলেন, বাংলাদেশের ইলিশ এলে দাম কমতে পারে ইলিশের। তবে ইলিশ প্রেমীদের জন্য খারাপ খবর। বাংলাদেশ থেকে ইলিশ আসবে না রাজ্যে। অথচ অক্টোবরের প্রথম সপ্তাহে জমিয়ে ইলিশ খেয়েছে রাজ্যের বাসিন্দারা। সেই সময় মাত্র ৫০০ টাকা দরেও ইলিশ মিলেছিল।  

সম্প্রতি বাংলাদেশ প্রশাসনের তরফে জানানো হয়েছে, এটা ইলিশের ডিম ছাড়ার মরশুম। তাই পশ্চিমবঙ্গে পদ্মার ইলিশ পাঠানো বন্ধ হয়েছে। সুতরাং ভাইফোঁটাতেও এখানকার বাঙালির পাতে পড়বে না পদ্মার ইলিশ। এর আগে শেখ হাসিনার সরকার ২২ সেপ্টেম্বর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ভারতে ইলিশ আসার অনুমতি দিয়েছিল। মোট ৩,৯৫০ টন ইলিশ আসার কথা ছিল। কিন্তু এই মরশুমে মাত্র ৫৬০ টন আমদানি করতে হয়েছে। 

তারপর বাংলাদেশে ইলিশ ধরা নিষিদ্ধ হয়। তবে ব্যবসায়ীরা মনে করেছিল, যেহেতু কথামতো ইলিশ পাঠাতে পারেনি বাংলাদেশ তাই বাকি ইলিশ নিশ্চয় বাংলাদেশ সরকার পাঠাবে। 

আরও পড়ুন

যেটুকু ইলিশ এবার এসেছিল, তা চড়া দামে বিক্রি হয়ে গিয়েছে। তাই হিমঘর থেকেও পদ্মার ইলিশ পাওয়ার সম্ভাবনা ক্ষীণ। ফলে মাথায় হাত ব্যবসায়ীদের। তাঁরা জানাচ্ছেন, অক্টোবরের প্রথম সপ্তাহেই ইলিশ সস্তায় বিক্রি হয়েছে। বাংলাদেশ সরকারের যেহেতু ইলিশ পাঠানোর কথা ছিল তাই অনেক ব্যবসায়ী হিমঘরে মজুত থাকা ইলিশ বিক্রিও করে দিয়েছেন। তবে এখন তাঁদের শিয়রে সংক্রান্তি। কারণ, হিমঘরে পদ্মার ইলিশ থাকলেও তা পরিমাণে বেশ অল্প। এমতাবস্থায়, মায়ানমারের ইলিশের উপর ভরসা রাখতেই হবে। 

তাহলে ভাইফোঁটায় ইলিশের দাম কেমন হতে পারে ?  

ব্যবসায়ীদের মতে, ইলিশের দাম বেশ চড়া হতে পারে ভাইফোঁটায়। প্রায় ২ হাজার টাকা কেজি দরে বিক্রি হতে পারে বড় ইলিশ। কলকাতার এক মাছ ব্যবসায়ী জানালেন, কালীপুজোয় ৮০০ থেকে ৯০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হয়েছে প্রায় ১৫০০ টাকা কেজি দরে। ভাইফোঁটায় ইলিশের চাহিদা বাড়বে। তাই দামও বাড়বে। সেটাই স্বাভাবিক। সেক্ষেত্রে ১ কেজি বা তার বেশি ওজনের ইলিশ ১৮০০ থেকে ২ হাজার টাকা হতে পারে। ওজন যত কমবে তত দাম কম হতে পারে। তবে ছোটো অর্থাৎ ৪০০ থেকে ৫০০ গ্রাম ইলিশের দাম কেজি প্রতি হতে পারে ১ হাজার টাকা। 
 

Advertisement

Advertisement