scorecardresearch
 

India Today Conclave East 2022 : 'হিন্দুরাষ্ট্র নয়, আমরা সাংবিধানিক অধিকারের ওপর বিশ্বাস করি,' বললেন সৌগত

India Today Conclave East 2022: সাভারকার থেকে শুরু করে গোলওয়ালকার হিন্দুরাষ্ট্র চেয়েছেন। আমরা সাংবিধানিক অধিকারের ওপর বিশ্বাস করি। অসমে বিজেপি এসেছে কংগ্রেস থেকে। হিমন্ত বিশ্বশর্মা কংগ্রেস থেকে এসেছেন। সোমবার কলকাতায় ইন্ডিয়া টুডে কনক্লেভ ইস্ট ২০২২ অনুষ্ঠানে এ কথা বলেন তৃণমূল সাংসদ সৌগত রায়।

Advertisement
তৃণমূল সাংসদ সৌগত রায় তৃণমূল সাংসদ সৌগত রায়
হাইলাইটস
  • সাভারকার থেকে শুরু করে গোলওয়ালকার হিন্দুরাষ্ট্র চেয়েছেন
  • আমরা সাংবিধানিক অধিকারের ওপর বিশ্বাস করি
  • অসমে বিজেপি এসেছে কংগ্রেস থেকে

সাভারকার থেকে শুরু করে গোলওয়ালকার হিন্দুরাষ্ট্র চেয়েছেন। আমরা সাংবিধানিক অধিকারের ওপর বিশ্বাস করি। অসমে বিজেপি এসেছে কংগ্রেস থেকে। হিমন্ত বিশ্বশর্মা কংগ্রেস থেকে এসেছেন। সোমবার কলকাতায় ইন্ডিয়া টুডে কনক্লেভ ইস্ট ২০২২ অনুষ্ঠানে এ কথা বলেন তৃণমূল সাংসদ সৌগত রায়।

সৌগত রায় বলেন, হিন্দুত্ববাদীরা কখনও ভাল ফল করেননি। বাঙালিরা কেন গ্রহণ করেননি হিন্দুত্ব। বাংলাদেশের জাতীয় সঙ্গীত রবীন্দ্রনাথের। এখানে হিন্দুত্বর কোনও জায়গা নেই। রবীন্দ্রনাথের ঐতিহ্য। আসতে পারেনি হিন্দুত্ব এদেশে।

তিনি বলেন, থাকতেও পারে না। কোনও প্রভাব নেই। তামিলনাড়ুতও তেমন কিছু হয়নি। আমি ভোটের ব্যাপারে কথা বলছি না। বাংলায় ২৫ শতাংশ মুসলিম রয়েছেন। পূর্ব পাকিস্তানে কী হয়েছে, মনে কররুন। ধর্ম নিয়ে বেঁচে থাকা যায় না। 

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সিনিয়র পরামর্শদাতা কাঞ্চন গুপ্তা, উনি বলতে পারবেন। সব কিছু ভোটে নিয়ে আসবেন। ভারতীয় সংস্কৃতি রাজনীতি এবং রাজনৈতিকদের। ভারতমাতার ধারণা বাংলা থেকে এসেছে। অসম, মণিপুর, ত্রিপুরা দেখুন।

তিনি বলেন, হিন্দুত্ব কী? হিন্দুত্বর ধারণা একটা সভ্যতার ধারণা। সাংস্কৃতিক জাতীয়তাবাদ। ইউরোপিয়ান জাতীয়তাবাদ আলাদা। আমরা এমন সভ্যতা থেকে এসেছি যা এক করে। আমাদের জাতীয়তাবাদ সভ্যতা। 

আরও পড়ুন: হিজাব বিতর্ক: আগে নিজের ঘর সামলান,পাকিস্তানকে কড়া জবাব ভারতের

আরও পড়ুন: ডেলিভারি বয়-গিগ ওয়ার্কারদের নিয়ে নয়া সংগঠন তৈরির পথে সিটু

আরও পড়ুন: Airtel-এর ধামাকা, ১৪৯ টাকায় Xstream Premium-এ ১৫ OTT-র সাবস্ক্রিপশন

আরও পড়ুন: দ্বাদশ পাশেই সিআইএসএফে চাকরি, বেতন ৮১ হাজার টাকার বেশি

কাঞ্চন গুপ্তা বলেন , সাভারকার এক দৃষ্টিভঙ্গি নিয়ে চলেছিলেন। আমি সভ্য়তা হিসেবে দেশকে দেখি। কেন আমরা এখানে এসেছি? তাঁর পরিবার আমাদের থেকে ভাল। ইউরোপ যেতে পারতেন। ভারত প্রাকৃতিক ঘর হিন্দুদের জন্য। সবার জন্য যদি বলি তা হলে ঠিক হবে না বলা। জনগণমন পুরোটা পড়ুন। তা হলে বুঝতে পারবেন হিন্দুত্ব মানে কী। তিনি এমন বলতে চাননি। তবে আমি এর অনুবাগ করেছি।

Advertisement

সৌগত রায় বলেন, হিন্দুত্ব মানসিকতা। হাজার বছরের দাসত্ব করেছি। মোগল-পাঠান তখন থেকেই দাস, বলছেন মোদী। হিন্দুরাষ্ট্র গ্রহণযোগ্য নয়। মোদীর যে আইডিয়া তা মানা যায় না। এটা তীর্থক্ষেত্র।

সৌগত বলেন, সব রকমের মানুষ আসতে পারেন। বাংলা রবীন্দ্রনাথের জাতীয়তাবাদ গ্রহণ করেছে। সাভারকার-গোলওয়ালকারের জাতীয়তাবাদ গ্রহণ করবেন না। হিন্দুত্ববাদী আর সেকুলার এক নয়। 

 

Advertisement