scorecardresearch
 

Kolkata International Book Fair 2022 : বইমেলায় উদযাপন হবে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ, এবার ক'টি স্টল?

পূর্ব ঘোষণা অনুযায়ী এই বছর বইমেলার থিম কান্ট্রি বাংলাদেশ (Theme Country Of Kolkata Book Fair 2022)। উদযাপন করা হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ এবং বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর। সাংবাদিক সম্মেলনে থিম কান্ট্রি বাংলাদেশের যে লোগো উন্মোচিত হয়েছে, সেটির শিল্পরূপ দিয়েছেন বিশিষ্ট শিল্পী মাসুম রহমান।

Advertisement
কলকাতা বইমেলা (ফাইল ছবি) কলকাতা বইমেলা (ফাইল ছবি)
হাইলাইটস
  • ১৩ তারিখ শুরু হচ্ছে বাইমেবার কাজ
  • মোট স্টল ৬০০
  • মেলা খোলা থাকবে ১২টা থেকে ৮টা

আগামী ২৮ ফেব্রুয়ারি শুরু হতে চলেছে ৪৫তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা (Kolkata International Book Fair 2022)। বসবে সল্টলেক করুণাময়ী সেন্ট্রাল পার্ক মেলা প্রাঙ্গণে। চলবে ১৩ মার্চ পর্যন্ত। প্রত্যেকদিন বেলা ১২টা থেকে সন্ধ্যে ৮টা পর্যন্ত খোলা থাকবে মেলা। সমস্ত প্রোটোকল মেনেই মেলা আয়োজিত হবে বলে জানা গিয়েছে। এই বিষয়ে গিল্ডের তরফে জানান হয়েছে, করোনা পরিস্থিতিতে বইমেলার আয়োজন করা যথেষ্টই চ্যালেঞ্জের। মাস্ক ছাড়া কোনওভাবেই প্রবেশ করা যাবে না মেলায়। 

পূর্ব ঘোষণা অনুযায়ী এই বছর বইমেলার থিম কান্ট্রি বাংলাদেশ (Theme Country Of Kolkata Book Fair 2022)। উদযাপন করা হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ এবং বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর। সাংবাদিক সম্মেলনে থিম কান্ট্রি বাংলাদেশের যে লোগো উন্মোচিত হয়েছে, সেটির শিল্পরূপ দিয়েছেন বিশিষ্ট শিল্পী মাসুম রহমান। পাশাপাশি বঙ্গবন্ধুকে স্মরণ করে সেদেশের বিশিষ্ট কবি ডক্টর কামাল আব্দুল নাসের চৌধুরী বলেন, কলকাতা বাংলাদেশের এক অনন্য বন্ধু। 

এবারের মেলায় অংশ নিচ্ছেন বাংলাদেশের (Bangladesh) ৪২ জন প্রকাশক। থাকছে ৮৫টি বাংলাদেশি স্টল। এছাড়াও থাকবে ২০০টি লিটল ম্যাগাজিনের স্টল। মেলার মোট স্টলের সংখ্যা ৬০০। বইমেলায় থাকছে মোট ৯টি গেট। বাংলাদেশ ছাড়াও অংশ নিচ্ছেন ব্রিটেন, আমেরিকা, রাশিয়া, ইতালি, ইরান, স্পেন, আর্জেন্টিনা, মেক্সিকো এবং আরও বেশকিছু ল্যাতিন আমেরিকান দেশের প্রকাশকরা। পাশপাশি রাজ্য তথা দেশের ভিন্ন প্রকাশকরাও অংশ নিতে চলেছেন মেলায়। জানা গিয়েছে, ৩ ও ৪ মার্চ বাংলাদেশ দিবস উদযাপিত হবে বইমেলায়। ৬ মার্চ উদযাপন করা হবে শিশুদিবস। ১১ এবং ১২ মার্চ উদযাপিত হবে কলকাতা লিটারেচর ফেস্টিভ্যাল। আগামী ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হবে মেলার কাজ। 

আরও পড়ুনTelegram-এ দেদার OTP বিক্রি, রাজ্যে বড় সাইবার জালিয়াতির হদিশ

Advertisement

 

Advertisement